মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দিল্লীতে মোদি-সিরিসেনা বৈঠক, পরমাণু সহযোগিতা নিয়ে আলোচনা

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০১৫

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা সোমবার তাঁর প্রথম বিদেশ সফরে ভারতীয় নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা বৈঠকে মিলিত হন। দ্বীপ রাষ্ট্রটিতে চীনের ক্রমবর্ধমান প্রভাবজনিত সম্পর্কের টানাপোড়েন কাটিয়ে এতদাঞ্চলের শক্তিধর দেশটির সঙ্গে বন্ধুত্ব নবায়নের চেষ্টায় তাঁর এই সফর। খবর এএফপি ও টাইমস অব ইন্ডিয়ার।

সিরিসেনা গতমাসের সাধারণ নির্বাচনে কট্টরপন্থী মাহিন্দা রাজা পাকশেকে পরাজিত করেন। দিল্লীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অন্যান্য শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠকে তিনি শ্রীলঙ্কায় ভারতের বিনিয়োগ বৃদ্ধি এবং পারমাণবিক শক্তি প্রশ্নে সহযোগিতার জন্য চাপ দেন। মোদির সঙ্গে বৈঠকে শ্রীলঙ্কার তামিলদের সঙ্গে সমঝোতার প্রক্রিয়া নিয়েও আলোচনা হয়।

তবে, বিশ্লেষকরা বলছেন, এই সফরের প্রধান তাৎপর্য হলো রাজপাকশের দশকব্যাপী শাসনে হারানো কিছু আস্থা পুনরুদ্ধারে শ্রীলঙ্কার অভিপ্রায়কে তুরে ধরা। ভারত দীর্ঘদিন ধরে শ্রীলঙ্কাকে তার কৌশলগত প্রভাব বলয়ের অধীন বিবেচনা করে এসেছে। কলম্বো ও বিচ্ছিন্নতাবাদী তামিল বিদ্রোহীদের মধ্যে মধ্যস্থতা করা একটি শান্তি চুক্তি বলবৎ করতে ১৯৮৭তে দেশটি শ্রীলঙ্কায় সৈন্য প্রেরণ করে। তবে, রাজাপাকশের শাসনামলে চীন শ্রীলঙ্কার অবকাঠামো উন্নয়নে বিপুল অর্থ বিনিয়োগ করে দেশটির বৃহত্তম অর্থদাতা হিসেবে গণ্য হয় এবং উল্লেখযোগ্য রাজনৈতিক এমনকি সামরিক প্রভাব উপভোগ করে। শ্রীলঙ্কার জলসীমায় দু’টি চীনা ডুবোজাহাজের স্বল্পমেয়াদী উপস্থিতিতে ভারত রষ্ট হয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকের পর তিনি দিল্লীতে মোদির সঙ্গে তার বাসভবনে মধ্যাহ্ন ভোজের আলোচনায় মিলিত হন। বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন বলেন, পারমাণবিক শক্তিসহ ব্যাপকভিত্তিক প্রশ্নে আলোচনা হয়েছে। কলম্বোতে নাম না প্রকাশের শর্তে ভারতীয় কূটনীতিকেরা বলেছেন, সিরিসেনা ও মোদি পরমাণু প্রযুক্তির বেসামরিক সহযোগিতা প্রশ্নে একটি চুক্তিতে উপনীত হবেন বলে আশা করা যাচ্ছে। অংশত এই চুক্তির কারণ হলো তামিলনাড়ু রাজ্যের কুনদুন কলামে পারমাণবিক প্রকল্পে কোন বড় ধরনের বিপর্যয় ঘটলে শ্রীলঙ্কাতেও তার মারাত্মক প্রভাব পড়তে পারে।

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০১৫

১৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: