আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন গবেষণা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫
  • ইব্রাহিম নোমান

নতুন প্রজাতির পাখি

কম্বোডিয়ার রাজধানী নমপেনে সম্পূর্ণ নতুন এক প্রজাতির পাখির সন্ধান পাওয়া গেছে। ওরিয়েন্টাল বার্ড ক্লাব সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, কম্বোডিয়ার নতুন এ টেইলরবার্ড প্রজাতিটির নাম দেয়া হয়েছে অর্থোটোমাস চাকটোমুক। নমপেনের বিস্তৃত সমতলভাগের ঝোঁপঝাড়ে লুকিয়ে থাকে এ টেইলরবার্ড। নমপেনের আশপাশের এলাকায় আরও কয়েক প্রজাতির টেইলরবার্ড দেখা যায়। এদের পালক থেকে শুরু করে কণ্ঠস্বর ও প্রকারভেদ নিয়ে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেখা যায়, অর্থোটোমাস চাকটোমুক প্রজাতিটি অন্য সব টেইলরবার্ডের চেয়ে সম্পূর্ণ আলাদা।

এরা পাতা বুনে বাসা তৈরি করে। ওরিয়েন্টাল বার্ড ক্লাব সাময়িকীতে নতুন পাখির প্রজাতিবিষয়ক প্রতিবেদনের সহলেখক সিমন মাহুদ বলেন, একটি বড় জনবহুল শহরের মধ্যে একেবারে নতুন প্রজাতির একটি পাখির দেখা পাওয়া অসাধারণ ঘটনা। এ থেকেই বোঝা যায়, চেনাজানা ও অপ্রত্যাশিত স্থান থেকেও নতুন প্রজাতির পাখির দেখা মিলতে পারে।

তবে এ পাখির দেখা মেলা যে খুব সহজ তা নয়। এর আকার বেশ ছোট এবং এর বিচরণের এলাকাও সীমিত। এ কারণেই ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের প্রায় হুমকির মুখে তালিকায় এ পাখির নাম অন্তর্ভুক্ত করার জন্য আবেদন জানানো হয়েছে।

কাপড় কাচবে রোবট

কাপড় কাচতে কাচতে বিরক্ত? আশার কথা হচ্ছেÑ অচিরেই আপনার এ দুরবস্থা কাটতে যাচ্ছে। আর আপনাকে এ ঝামেলা থেকে উদ্ধার করবে রোবট। সম্প্রতি ভারতীয় বংশোদ্ভূত এক বিজ্ঞানী স্বয়ংক্রিয়ভাবে কাপড় কাচতে পারে এমন রোবট তৈরি করেছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিত এ্যাসোসিয়েশন ফর এ্যাডভান্সমেন্ট অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্মেলনে কাপড় ধুতে সক্ষম এমন রোবট দেখানো হয়েছে।

মানুষ যেভাবে কাপড় কাচে সেই পদ্ধতিকে এই রোবটের ক্ষেত্রে কাজে লাগিয়ে আশানুরূপ ফল পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তাঁদের দাবি, কাপড় কাচার সঙ্গে সংশ্লিষ্ট ১৩টি কাজ এ রোবটটিকে দিয়ে পরীক্ষা করানো হয়েছে। এ জন্য রোবটে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করে আশানুরূপ ফলও পাওয়া গেছে।

ইউনাইটেড টেকনোলজিস রিসার্চ সেন্টার, বার্কলের গবেষক সিদ্ধার্থ বলেন, ‘টেবিল পরিষ্কার, কাপড় কাচা কিংবা দৈনন্দিন কাজে সাহায্য করার মতো কল্পনায় থাকা সাহায্যকারী রোবটের বিষয়টি সত্যি হতে চলেছে।’

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: