কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ভালবাসার দিনে মিষ্টিমুখ

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
  • লিখেছেন- মেরীনা চৌধুরী

রসগোল্লা

যা লাগবে : ছানা ২ কাপ, দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, চিনি ৬ কাপ, সুজি ২ টেবিল চামচ, পানি ১২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, ছোট ৫/৬ টা এলাচগুড়াঁ ।

যেভাবে করবেন : ছানার সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিতে হবে ভালভাবে। এরপর হাত দিয়ে ভালভাবে চটকিয়ে নিয়ে ভাল করে শক্ত করে গোল গোল করতে হবে। সিরা তৈরি করতে হবে।

সিরা তৈরির নিয়ম : পানি ও চিনি এক সঙ্গে পাঁচ-ছয় মিনিট জ্বাল দিতে হবে। ২ টেবিল চামচ দুধ দিয়ে জ্বাল দিলে ময়লা কেটে যাবে। ওপর থেকে ফেনা তুলে ফেলতে হবে। এরপর পাতলা সিরায় গোল গোল ছানার মিষ্টিগুলো ঢেলে দিতে হবে এবং ১০/১৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে জ্বাল দিতে হবে। তারপর ঢাকনা ছাড়া ১০ মিনিট জ্বাল দিতে হবে। প্রয়োজন হলে এক কাপ ঠা-া পানি দিতে পাবেন। হয়ে গেল রসের রসগোল্লা।

পানতোয়া

যা লাগব : চিনি-১ চা চামচ, ময়দা ২ টে. চামচ, মাওয়া ১ চা চামচ, ঘি সিকি কাপ, এলাচ গুঁড়া ৩টি, চিনি ৩ কাপ, পানি ৩ কাপ, মাওয়া সিকি কাপ, ছানা পোনে ১ কাপ, বেকিং পাউডার সামান্য, তেল বা ঘি ভাজার জন্য।

যেভাবে করবেন : ১ চা চামচ মাওয়া ও এলাচ গুঁড়া এক সঙ্গে মিশাতে হবে। ৩ কাপ পানিতে ৩ কাপ চিনির সিরা করে ময়ল কেটে কড়াই চুলা থেকে নামিয়ে রাখতে হবে।

মাওয়া মোটা চালনিতে চেলে রাখতে হবে। ময়দা ঘিয়ের ময়ান দিতে হবে। ১/৪ কাপ চিনি দিয়ে মিশাতে হবে। ছানা হাতের তালু দিয়ে মসৃণ করে মেখে চেলে রাখা মাওয়া এবং ময়ান দেয়া ময়দা মিশাতে হবে। অল্প ছানায় বেকিং পাউডার মিশিয়ে তা সব ছানার সঙ্গে ভালভাবে মেখে নিতে হবে (বেকিং পাউডার বেশি হলে ভাজার সময় খুলে যাবে)।

ছানা ১৮/২০ ভাগ করতে হবে। একভাগ ছানার ভিতর এক দানা মিশানো মাওয়া চিনির পুর দিয়ে ৩ সে. মি লম্বা পান তোয়া তৈরি করে থালার উল্টা পিঠে রাখতে হবে। করাই যে ২ কাপ ঘি বা সয়াবিন তেল গরম করে চুলা থেকে একটা করে ৫/৬টা পানতোয়া ছেড়ে মৃদু আঁচে চুলায় দিতে হবে। হাল্কা লাল রং করে ভেজে সিরার মধ্যে ছাড়তে হবে। প্রতিবার ভাজার সময় কড়াই নামিয়ে পানতোয়া ছাড়তে হবে। সব পানতোয়া ভেজে সিরায় দেয়ার পরে চুলায় দিয়ে ১০ মিঃ জ্বাল দিতে হবে। চুলা থেকে নামিয়ে ৭-৮ ঘণ্টা সিরায় রাখার পর পানতোয়া পরিবেশন করুন। হয়ে গেল হাতে বানানো পানতোয়া।

ছানার জিলাপি

যা লাগবে : ছানা ৪ কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা ১ কাপ, সোডা আধা চা চামচ, পানি ১ কাপ, চিনি ১ কেজি সিরার জন্য, পানি ১ কেজি সিরার জন্য, ভাজার জন্য সয়াবিন।

যেভাবে করবেন : প্রথমে ছানা হাত দিয়ে কয়েকবার মেখে নিতে হবে। বাকি উপকরণ দিয়ে ভাল করে পানি দিয়ে মাখিয়ে নিতে হবে। এবার ভাল একটা পলিথিনে ভরে, ছিদ্র করে গরম তেলে হাতের সেপে জিলাপি সেপ দিয়ে ভেজে নিয়ে আগে করে রাখা ঠা-া সিরায় ডুবাতে হবে। তাহলে হয়ে যাবে ছানার জিলাপি।

প্রাণহারা

যা লাগবে : ছানা ১ কাপ, ১ টেবিল চামচ ঘি, গোলাপজল আধা চা চামচ, চিনি ১ কাপ, পরিমাণ মতো মাওয়া নিতে হবে।

যেভাবে করবেন : প্রথমে ছানা ও চিনি অল্প এক সঙ্গে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। জ্বাল দেয়ার পরে পাটায় বেটে নিতে হবে। এবার বাটা ছানাকে ঘি দিয়ে ভালভাবে মাখাতে হবে। অন্য একটা পাত্রে মাওয়া দিয়ে প্রথমে সবজি কুরানি দিয়ে চালতে হবে। এরপর এই গুঁড়া মাওয়া আবার চালনিতে চেলে নিতে হবে। এরপর ছানাগুলো মিষ্টি মতো গোল বা ইচ্ছা মতো আকার দিতে হবে। এরপর মিষ্টিগুলোকে মাওয়া গুঁড়ার মধ্যে মাখাতে হবে। এরপর পরিবেশন করুন।

গুড়ের সন্দেশ

যা লাগবে : ছানা আধা কেজি চিনি ১/২ কাপ, পাটালি গুড় ১/২ কাপ বা খেজুর গুড় ১/২ কাপ।

যেভাবে করবেন : ছানা হাতে তালু দিয়ে হাল্কা করে মেখে নিতে হবে। চুলায় কড়াই দিয়ে গুড় দিতে হবে। নেড়ে ছানা দিতে হবে। আধা মিনিট নেড়ে চিনি দিতে হবে। মৃদু আঁচে ঘন ঘন নাড়তে হবে। ছানা চটচটে হলে নামিয়ে নিতে হবে।

ঠাণ্ডা হলে হাত দিয়ে ভাল করে মেখে নিয়ে মসৃণ হলে ইচ্ছামতো সন্দেশের ছাচে চেপে বা হাত দিয়ে করতে পারেন।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: