রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বগুড়া থিয়েটারের ‘কোর্ট মার্শাল’ মঞ্চস্থ

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

সংস্কৃতি ডেস্ক ॥ বগুড়া জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে স্থানীয় জিলা স্কুল মাঠে সম্প্রতি অনুষ্ঠিত হলো ১০ দিনব্যাপী ‘বগুড়া বইমেলা’। এই বইমেলার সমাপনী দিনে বগুড়া থিয়েটার মঞ্চস্থ করে সংগঠনটির ৫৮তম প্রযোজনা নাটক ‘কোর্ট মার্শাল’। বাদল সরকার রচিত নাটকটি পুনর্নির্মাণ করেছেন এস সোলায়মান। নাটকের নির্দেশনা দিয়েছেন তৌফিক হাসান ময়না। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিন মোহাম্মদ দীনু, ফারুক হোসেন, কবীর রহমান, মাসুদ করিম, বিধান কৃষ্ণ, তাজুল ইসলাম মতিন, জিহন, রেহানা আমীন শিল্পী, কনক কুমার পাল প্রমুখ। নাটকের সঙ্গীত আয়োজন করেছেন মাহবুবে সোবহানী বাপ্পী। ‘কোর্ট মার্শাল’ নাটকের অন্যতম বৈশিষ্ট্য হলো এর বলিষ্ঠ সংলাপ। এ কারণে নাটকের বিভিন্ন অভিনেতা অভিনেত্রীর অভিনয়শৈলী খুব সহজেই ফুটে ওঠে। ফলে নাটকের গাঁথুনি দর্শকহৃদয় জয় করতে সমর্থ হয়।

নাটকের কাহিনীতে দেখা যায় সুশৃঙ্খল সেনাবাহিনীর অভ্যন্তরে সেনা বিদ্রোহের ঘটনা প্রবাহ নাটকটির গতি সঞ্চার করেছে। মূল প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ না হয়েও এই নাটকের গল্পে মুক্তিযুদ্ধ উঠে এসেছে। একজন বীরাঙ্গনার সন্তান হিসেবে একজন সিপাহী যখন প্রকৃত সম্মান পায় না কিন্তু তাকে ও তার মাকে অপবাদের বিষে পুড়তে হয়। তখন সে বিদ্রোহ করে।

বিচারের কাঠগড়ায় একদিকে থাকে সত্য যুক্তির বয়ান ও অন্যদিকে থাকে আবেগ, দেশপ্রেম, মানবতার প্রশ্নচিহ্ন। অন্ধ আইন ঝুলে পড়ে সত্যযুক্তির পক্ষে, মানবতা আর আবেগ ঝুলে থাকে ফাঁসির দড়িতে।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: