মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

অবরোধ মুখ থুবড়ে পড়েছে ॥ ফিরে এসেছে কর্মচাঞ্চল্য

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ কর্মচঞ্চল হয়ে উঠছে দেশ। মুখথুবড়ে পড়েছে অবরোধ। তারপরও টানা অবরোধ-হরতালের মতো কর্মসূচীতে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। পিকেটারদের ধাওয়ায় চট্টগ্রামে ট্রাক খাদে পড়ে একজনের মৃত্যু হয়েছে। বিচ্ছিন্ন ঘটনায় সারাদেশে আহত হয়েছেন অন্তত ১৫ জন।

মঙ্গলবার রাজধানীতে সরকারবিরোধী কর্মসূচীর তেমন কোন প্রভাব লক্ষ্য করা যায়নি। ঢাকায় যানবাহনের চলাচল ও মানুষের কাজকর্ম ছিল একেবারেই স্বাভাবিক। সারাদেশের সঙ্গে স্বাভাবিক ছিল ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার বাসের চলাচল। সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত সারাদেশে চলমান অভিযানে নাশকতাকার সঙ্গে জড়িত প্রায় দুই শ’ জন গ্রেফতার হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে আজও সারাদেশে মোতায়েন থাকছে অতিরিক্ত পুলিশ, র‌্যাব, আনসার ও গোয়েন্দাদের পাশাপাশি বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ)।

ঢাকা ॥ মঙ্গলবার দুপুর ২টার দিকে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সন্ধানী’র সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল শাখার পুনর্মিলনীর অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। পবিত্র কোরআন তেলাওয়াত শেষ হওয়ামাত্র মঞ্চের খুব কাছে পর পর দুটি শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটে। এর রেশ কাটতে না কাটতেই হাসপাতালটির ভেতরে আরও দুটি শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৯তম সমাবর্তন অনুষ্ঠান চলাকালে কলা ভবনের নীচতলার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বাথরুম থেকে চারটি বোমা উদ্ধারের ঘটনা ঘটে।

এছাড়া মঙ্গলবার সন্ধ্যায় মতিঝিল জনতা ব্যাংক এলাকায় বিএনপি-জামায়াতের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীরা তিনটি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। সোমবার গভীর রাতে সাভারে তিনটি যানবাহন ভাংচুর করেছে অবরোধকারীরা। এছাড়া ঢাকার সদরঘাট থেকে লঞ্চ, কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেন এবং মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে নিয়মিত দূরপাল্লার বাস ছেড়ে গেছে। শুধু পণ্যবাহী ট্রাক চলাচল খানিকটা বিঘিœত হয়েছে। পেট্রোল বোমাবাজসহ নাশকতাকারীদের গ্রেফতার করতে রাজধানীর প্রতিটি গলিতে মোতায়েন করা হয়েছে পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, কমিউনিটি পুলিশ ও গোয়েন্দাদের।

চট্টগ্রাম ॥ গত সোমবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জোরারগঞ্জ সোনাপাহাড় এলাকায় একটি ট্রাকে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে গেলে এনামুল হক (৩৮) এক যাত্রীর মৃত্যু হয়। আহত হন চালক মোরশেদ (২৪) ও সহকারী সুমন চন্দ্র শীল (৩২)। এছাড়া সকালে চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকায় একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। পুলিশ গত সোমবার রাতে সাতকানিয়া ও লোহাগাড়া থেকে বিএনপি ও জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীকে আটক করেছে।

কুড়িগ্রাম ॥ অবরোধ ভেঙ্গে দিনে ও রাতে দূরপাল্লার বাস, ট্রাক, লরি চলাচল অব্যাহত রয়েছে। কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেন জানিয়েছেন, পুলিশ ও বিজিবির বিশেষ নিরাপত্তায় প্রতিদিন শতাধিক বাস, ট্রাক ও লরি কুড়িগ্রাম থেকে ছেড়ে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

লক্ষ্মীপুর ॥ সদর উপজেলার পশ্চিম লক্ষ্মীপুর ইটেরপুল এলাকায় ২০ দলীয় জোটের অবরোধকারীরা হামলা চালিয়ে মাছ বহনকারী একটি পিকআপভ্যানে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়। এতে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়।

চাঁদপুর ॥ জেলার কচুয়া উপজেলা ও শাহরাস্তিতে দুটি মালবোঝাই ট্রাকসহ কয়েকটি সিএনজি ভাংচুরের কবলে পড়ে। এতে মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার নতুন চরচাষী গ্রামের বাসিন্দা ট্রাকচালক নিজাম উদ্দিন গুরুতর আহত হন।

চুয়াডাঙ্গা ॥ সকাল-সন্ধ্যা হরতালে জেলার জীবননগরের মোল্লাবাড়ি, বাস টার্মিনাল ও সদর থানা এলাকায় দুটি বাস ও একটি ট্রাক ভাংচুর করে অবরোধকারীরা।

গাইবান্ধা ॥ গাইবান্ধার পলাশবাড়ী ও সুন্দরগঞ্জ উপজেলায় অবরোধকারীদের হামলায় ট্রাক, মাইক্রোবাস, অটোবাইক, মোটরসাইকেলসহ নয়টি যানবাহন ভাংচুরের ঘটনা ঘটে।

ঝালকাঠি ॥ জেলা সদর থানার পাশে পুরাতন স্টেডিয়ামের সামনে থানা পুলিশের জব্দ করা একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা।

জয়পুরহাট ॥ জেলার বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল থেকে দুটি বাস ভাংচুর করে অবরোধকারীরা। গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে এবং দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে আজ সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি-জামায়াত।

এছাড়া টাঙ্গাইল, বগুড়া, হবিগঞ্জ ও ফরিদপুর জেলার বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে দু-একটি করে যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেছে। আজ নোয়াখালী ও নাটোরে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলাগুলোর বিএনপি-জামায়াত নেতারা। অন্যদিকে মাগুরা, পাবনা, রাজশাহী, লালমনিরহাট, সিলেট, গাইবান্ধা, সিরাজগঞ্জ ও যশোরসহ দেশের বিভিন্ন জেলায় বিএনপি-জামায়াতের ডাকা কর্মসূচী পালিত হয়নি। এসব জেলায় কর্মসূচী আহ্বানকারী দলের নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: