আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইটি সংবাদ

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫
  • নিরাপত্তা হুমকিতে সাইট ব্লক করে দিল ভারত

আইটি ডটকম ডেস্ক ॥ সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রকাশ রোধে ৩০টিরও বেশি ‘হাই-প্রোফাইল’ ওয়েবসাইট ব্লক করে দিয়েছে ভারত সরকার। বিবিসি’র তথ্য অনুসারে, সরকারের এ পদক্ষেপ দেশটির জনসাধারণের মধ্যে সৃষ্টি করেছে ‘অসন্তোষ’।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, চাপের মুখে ওয়েবলি, ভিডিও, ডেইলিমোশন ও গিথাব এ চারটি সাইট ইতোমধ্যে আনব্লক করা হয়েছে। ভারতের টেলিযোগাযোগ বিভাগের নির্দেশে ওয়েবসাইটগুলো ব্লক করা হয়েছে। এ প্রসঙ্গে সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির আইন মেনে চললে সাইটগুলোর উপর থেকে ব্লক তুলে নেয়া হবে।

এক বিবৃতিতে ভারতের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন সংগঠন ভারতীয় তরুণদের সন্ত্রাসী কর্মকাণ্ডে যোগ দিতে উদ্বুদ্ধ করার জন্য সামাজিক মাধ্যমের সহায়তা নিয়ে থাকে। যে চারটি সাইট আনব্লক করা হয়েছে, সেগুলো ভারত সরকারের সঙ্গে কাজ করতে নিজ সেবায় পরিবর্তন আনবে বলেই জানিয়েছে বিবিসি। কিন্তু ঠিক কি পরিবর্তন আনা হবে বা হয়েছে তা এখনও পরিষ্কার নয়। অন্যদিকে বেশ কিছু ব্যবহারকারী জানিয়েছেন, তারা আনব্লক করা সাইটগুলোয় এখনও প্রবেশ করতে পারছেন না। ব্লক প্রসঙ্গে ভারতের সেন্টার ফর ইন্টারনেট এ্যান্ড সোসাইটির প্রাণেশ প্রকাশ বলেছেন, ‘যে কোন বুদ্ধিমান ব্যক্তিই বুঝতে পারবেন এই সাইটগুলো সন্ত্রাসবাদে উৎসাহ দেয় না।’

আনব্লক হওয়া সাইট ভিডিও’র মুখপাত্র জানিয়েছেন, নীতিমালা অনুসারে, সন্ত্রাসবাদকে উৎসাহিত করে এমন ভিডিও তারা অনুমোদন করেন না এবং এ ধরনের ভিডিওর খোঁজ পাওয়ামাত্র তা মুছে দেয়া হয়। তিনি আরও জানান, ব্লক করার পূর্বে ভারত সরকার তাদের কোন প্রকার নোটিশ পাঠায়নি। ভারত সরকারের এ পদক্ষেপ প্রসঙ্গে দ্য ইন্টারনেট আর্কাইভ এক টুইট বার্তায় জানিয়েছে, সেবাগুলো ব্যবহার করতে পারছেন না এমন অনেক ব্যবহারকারীর কাছ থেকে তারা প্রচুর অভিযোগ পেয়েছেন। তবে সাইট ব্লকের বিষয়টি ভারতের জন্য নতুন কিছু নয়, এর আগে ২০১২ সালের অগাস্টে দুই শ’ ৪৫টি সাইট ব্লক করে দিয়েছিল ভারত সরকার।

হোয়াটসএ্যাপের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৬০ কোটি

আইটি ডটকম ডেস্ক ॥ গত বছরের আগস্টে কেবল মেসেজ আদান-প্রদানের জন্য ফেসবুক মেসেঞ্জার চালু করে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। যাত্রার শুরুতে ইতিবাচক সাড়া পায়নি এ্যাপটি, পড়েছিল ব্যবহারকারীদের তোপের মুখে। তবে এখন ফেসবুকের প্রায় অর্ধেক ব্যবহারকারীই নিয়মিত ব্যবহার করছেন এই এ্যাপ। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের জুলাইয়ে ফেসবুকের মূল এ্যাপ থেকে মেসেজিং ফিচারটিকে পুরোপুরি আলাদা করে দেয় ফেসবুক। মূল এ্যাপ থেকে মেসেজ দেখা গেলেও, মেসেজটি খুলতে ও জবাব দিতে প্রয়োজন মেসেঞ্জার এ্যাপটি। আর এখন ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী নিয়মিত ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করছেন বলে সোমবার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের সঙ্গে এক প্রশ্ন-উত্তর পর্বে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেন, ‘কেবল মেসেজিংয়ের জন্য সম্পূর্ণ আলাদা একটি এ্যাপ ডাউনলোড করতে বলা অনেক বড় একটা চাওয়া। একটি নির্দিষ্ট কাজের জন্য বিশেষভাবে বানানো এ্যাপের অধিক জনপ্রিয়তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ নিয়েছিলাম আমরা। কারণ নির্দিষ্ট একটি কাজের উপর মনযোগী হওয়ায় দ্রুত কাজ করে এ্যাপগুলো।’ তিন বছরে ব্যবহারকারীদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলেও সত্যিকার অর্থে প্রতিযোগিতায় এখনও তুলনামূলকভাবে পিছিয়ে আছে ফেসবুক মেসেঞ্জার। চলতি বছরের আগস্টে ফেসবুকের দেয়া ঘোষণা অনুযায়ী, হোয়াটসএ্যাপের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৬০ কোটি। প্রতিদ্বন্দ্বী তালিকায় আরও আছে এ্যাপলের আইমেসেজ ও স্যামসাংয়ের চ্যাটঅন।

পাঁচ সপ্তাহে ১২০টি

ভিডিও তৈরি করে জনপ্রিয়

আইটি ডটকম ডেস্ক ॥ পরিবেশবান্ধব রসায়ন নিয়ে গবেষণার জন্য ইউটিউব সেলিব্রেটিতে পরিণত হয়েছেন ইউনিভার্সিটি অব নটিংহ্যামের প্রফেসর মার্টিন পোলায়াকফ। নাইট উপাধি প্রাপ্তি নিয়ে তিনি আনন্দ প্রকাশ করে বলেন, ‘যে কারও জন্যই নাইট উপাধি একটি উল্লেখযোগ্য অর্জন।’ পোলায়াকফ জানিয়েছেন, ভক্তদের উৎসাহই তার কাজের প্রধান চালিকা শক্তি। পোলায়াকফ বলেন, ‘পাঁচ সপ্তাহে ১২০টি ভিডিও বানিয়েছিলাম আমরা।’ রাসায়নিক উপাদান নিয়ে ‘শর্ট ফিল্ম’ তৈরির আইডিয়ার জন্য সাংবাদিক ব্র্যাডি হারানকে ধন্যবাদ জানান তিনি। দর্শকদের চাহিদার উপর ভিত্তি করে ভবিষ্যতেও তাদের ইউটিউব চ্যানেলে এই রকম আরও ভিডিও পোস্ট অব্যাহত থাকবে বলে জানান তিনি।

একাধিক গাড়ি ট্র্যাক করা যাবে

আইটি ডটকম ডেস্ক ॥ মোবাইল থেকেই গাড়ির ইঞ্জিন চালু ও বন্ধ করা, গাড়ির দরজা ও ট্রাঙ্ক লক করা যাবে এমন একটি এ্যাপ তৈরি করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফার্সটেক। এই ‘ড্রোন মোবাইল’ এ্যাপ কার্যকরভাবে ব্যবহারের জন্য লাগবে ড্রোন মোবাইল রিমোট স্টার্ট মডিউল, টেলিমেটিকস ডিভাইস ও জিপিএস ইউনিট। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের জানিয়েছে, রবিবার আনুষ্ঠানিকভাবে এ্যাপটি প্রদর্শন করে ফার্সটেক। আইওএস এবং এ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের স্মার্টফোনগুলোয় ব্যবহার করা যাবে এই এ্যাপ। এ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা গেলেও এর সেবা পেতে বছরে ৫০ ডলার গুনতে হবে ব্যবহারকারীকে। আর প্রিমিয়াম ভার্সনটির মূল্য ১২০ ডলার, যার প্রথম ৩ মাস ব্যবহার করা যাবে বিনা খরচে। ড্রোন মোবাইল রিমোট স্টার্ট মডিউল, টেলেমেটিকস ডিভাইস এবং জিপিএস ইউনিটের দাম ৫৫০ ডলার। ডিভাইসগুলো গাড়ির কম্পিউটারের সঙ্গে যুক্ত করার পর স্মার্টফোনে এ্যাপটি চালু করে শুধু ‘সোয়াইপ’ করেই গাড়ি বন্ধ ও চালু করতে পারবেন ব্যবহারকারীরা। প্রিমিয়াম ভার্সনে বাড়তি সুবিধা হিসেবে জিপিএস ট্র্যাকিং সিস্টেম থাকবে বলে জানিয়েছেন ড্রোন মোবাইলের প্রজেক্ট ম্যানেজার ব্রায়ান পার্ক। একসঙ্গে একাধিক গাড়ি ট্র্যাক করা যাবে এ্যাপটির সাহায্যে। সাহায্যের আবেদন জানানোর জন্য আছে ‘প্যানিক মোড’, গাড়ি চুরি হতে যাচ্ছে এমন সন্দেহ হলে প্যানিক মোড চালু করলেই বাজবে এ্যালার্ম। পার্কের মতে, পুরনো মডেলের গাড়িগুলোর সঙ্গেও ব্যবহার করা এই এ্যাপ ও সংশ্লিষ্ট ডিভাইস।

লাস ভেগাসে তথ্যপ্রযুক্তিবিষয়ক

বিশ্ব সম্মেলন

আইটি ডট কম ডেস্ক ॥ তথ্যপ্রযুক্তি, তথ্য, তথ্য ব্যবস্থাপনা, কম্পিউটারবিজ্ঞান, মহাকাশবিজ্ঞান, জীববিজ্ঞান, এবড়ংপরবহপবং, হাইপারফরমেন্স কম্পিউটিং, কম্পিউটিং আর্কিটেকচার , কম্পিউটার, বিজ্ঞান, প্রযুক্তি, সফটওয়্যার, এ্যাপ্লিকেশন নিয়ে যুক্তরাষ্ট্রের লাস ভিগাসে আগামী ১৩ থেকে ১৫ এপ্রিল ১২তম আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তথ্যপ্রযুক্তি আন্তর্জাতিক সম্মেলনে থাকছে, নতুন প্রজন্মের ডিজিটাল তথ্য ও যোগাযোগ সংক্রান্ত শিল্প প্রযুক্তির অবস্থার ওপর যাতে মনোযোগ নিবদ্ধ করে সেরকম একটি বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা। যেখানে মহাকাশবিজ্ঞান, জীববিজ্ঞান, শিক্ষা, নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা, যেমন ডোমেইন উন্নত তথ্যপ্রযুক্তির প্রাসঙ্গিকতা বিষয়ের মধ্যে হয়ে থাকে। যেমন সাহায্য স্বপ্নদর্শী ধারণা এবং তাত্ত্বিক ফলাফল। এগুলোর নমুনা, ডিজাইন এবং সরঞ্জাম নির্দ্বিধায় বিশেষ আগ্রহের ব্যবহারকারী হাইপারফরমেন্স কম্পিউটিং, কম্পিউটিং আর্কিটেকচার এবং কম্পিউটিংয়ের উদ্ভাবনী পদ্ধতি বিষয়ে প্রজেক্ট উপস্থাপন করবেন। বিভাগগুলো হলো সম্মেলনে প্রধান স্পীকার, সেরা ছাত্র পুরস্কার, পোস্টার পুরস্কার, সেবা পুরস্কার এবং একটি প্রযুক্তিগত খোলা প্যানেল এবং কর্মশালাসহ/শিল্প, সরকার ও এ্যাকাডেমিক চিত্র প্রদর্শনীতে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলোও উপস্থিত হবে। আর এসব বিভাগে মনোনীত কাজ বা প্রতিষ্ঠানকে পুরস্ককৃত করা হবে। সম্মেলনে যেসব বিভাগে থাকছে পুরস্কার : শ্রেষ্ঠ ছাত্র পেপার পুরস্কার, শ্রেষ্ঠ পোস্টার পেপার পুরস্কার, পরিষেবা পুরস্কার।

থ্রিডি প্রিন্টার

‘ফুডিনি’ নামের অভিনব এক থ্রিডি প্রিন্টারটি তৈরি করেছে বার্সেলোনা ভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ন্যাচরাল মেশিনস।’ প্লাস্টিক মডেলের বদলে ‘সুস্বাদু খাবার’ প্রিন্ট করবে এই প্রিন্টার। এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, প্রচলিত থ্রিডি প্রিন্টারের সঙ্গে ফুডিনির মূল পার্থক্য হলো, প্লাস্টিকের বদলে ভোজ্য উপাদান থেকে খাবার প্রিন্ট করে থাকে এটি। আকৃতিতে অনেকটা মাইক্রোওয়েভ ওভেনের মতোই ফুডিনি। ব্যবহারকারীরা অভিনব এ প্রিন্টারটি ইন্টারনেট সংযুক্ত একটি টাচস্ক্রিন ডিভাইসের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন।

ফায়ারফক্স স্মার্টফোন

স্বচ্ছ এই ফোনটি বাজারে যৌথভাবে আনছে মজিলা ও জাপানের জায়ান্ট টেলিকম ব্র্যান্ড কেডিডিআই। ডেটা ট্রান্সফারের জন্য ফায়ারফক্স অপেরাটিং সিস্টেম চালিত ফোনগুলোর মধ্যে এই ফোনটিতেই প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে ফোরজি ও এনএফসি টেকনোলজি। কারিগরি দিক থেকে আহামরি কোনবৈশিষ্ট্য না থাকলেও ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত ফোনগুলোর মধ্যে এই ফোনটিতেই রয়েছে সবচেয়ে বেশি গতির প্রসেসর ।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

১০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: