কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

স্বনামধন্য কোম্পানি তালিকাভুক্তিতে কাজ করছে ডিএসই

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে আরও স্বনামধন্য তালিকাভুক্ত করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাজ শুরু করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. স্বপন কুমার বালা। একইসঙ্গে ডিমিউচুয়ালাইজেশনের (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ) পর আগের বছরের তুলনায় ডিএসইর আয় বেড়েছে বলে জানিয়েছেন তিনি। সাংবাদিকদের তিনি আরও বলেন, সুহৃদ ইন্ড্রাস্টিজের পরিচালনা পর্ষদ নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই)।

বুধবার দুপুরে ডিএসই প্রাঙ্গণে এক সাংবাদিক সম্মেলনে তিনি প্রতিষ্ঠানটির গত এক বছরের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। ড. স্বপন কুমার বালা বলেন, ডিএসইর সবচেয়ে বড় অর্জন বিদেশী বিনিয়োগ বৃদ্ধি। ডিএসইতে ২০১৩ সালে বিদেশী বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৩৬২ কোটি টাকা, যা ২০১৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৫ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৮৫ শতাংশ।

ডিএসইর এমডি বলেন, ডিমিউচুয়ালাইজেশন ও অটোমেশন চালু করা হওয়া ডিএসইর অনেক বড় প্রাপ্তি। আগামী বছর বিনিয়োগকারীরা যাতে সরাসরি ট্রেড করতে পারেন সেই লক্ষ্যে কাজ করবে ডিএসই। স্বপন কুমার বালা আরও বলেন, ওভার দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) উন্নয়নে কাজ করবে ডিএসই। এ জন্য সেন্ট্রাল ডিপোজিটরি সিস্টেম (সিডিএস) প্রতিষ্ঠা করা হবে, যাতে শেয়ারহোল্ডার পরিবর্তনের তথ্য সর্বক্ষণিক রাখা যায়।

তিনি আরও বলেন, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬১ হাজার কোটি টাকা। জিডিপির অনুপাতে ডিএসইর বাজার মূলধন ২৪ শতাংশ। ডিএসইর এমডি বলেন, এ বছর ২০টি কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন তোলার অনুমোদন পেয়েছে। ইতোমধ্যে ১৭টি কোম্পানি ১ হাজার ৩১৪ কোটি টাকা উত্তোলন করেছে। ডিএসইর সার্বিক সূচক বেড়েছে ১৪ শতাংশ। এছাড়া শরিয়াহ ইনডেক্স বেড়েছে ২২ শতাংশ এবং ডিএসই-৩০ ইনডেক্স বেড়েছে ২৩ শতাংশ। এ ছাড়া সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৭.১৭ থেকে ১৭.৭৭ পয়েন্টে উন্নীত হয়েছে।

২০১৪ সালে লাগা ও হাওলা চার্জ থেকে আয় আগের বছরের তুলনায় কম হয়েছে বলে জানান তিনি। এ ছাড়া এফডিআর থেকে সুদ বাবদ আয়ও কম হয়েছে বলে জানান তিনি। তবে ব্যয় নিয়ন্ত্রণের ফলে নিট মুনাফা বেশি হয়েছে বলে জানিয়েছেন ডিএসই এমডি। সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি (আইটি) নিয়ে ডিএসইর একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠন করার আশাবাদ ব্যক্ত করেন ড. স্বপন কুমার বালা, যা আগামী তিন মাসের মধ্যে করা হবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার একে জিয়াউল হাসান ও মার্কেটিং এ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক সামিউল ইসলাম।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: