মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিরে দেখা সেরা আবিষ্কার ॥ ২০১৪

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪
  • এনামুল হক

সুপারস্মার্ট নভোযান

ভারতের তৈরি মঙ্গলায়নকে যথার্থই একটি সুপার স্মার্ট নভোযান বলতে হয়। রাশিয়া বলুন, আমেরিকা বলুন কোন দেশই প্রথম চেষ্টায় মঙ্গলগ্রহে নভোযান পাঠাতে পারেনি। ভারত পেরেছে। ভারতের মঙ্গলায়ন গত ২৪ সেপ্টেম্বর লাল গ্রহের কক্ষপথে পৌঁছেছে। এটা তৈরি করতে ব্যয় হয়েছে মাত্র ৭ কোটি ৪০ লাখ ডলারÑ গ্র্যাভিটি ছায়াছবির নির্মাণ খরচের চেয়েও কম।

থ্রিডি প্রিন্টার সবকিছুই বানাবে

বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো শোনালেও ব্যাপারটা বাস্তব। থ্রিডি প্রিন্টার নামে এক মেশিন আছে যা ডিজিটাল ব্লু প্রিন্ট থেকে যে কোন জিনিস বানাতে পারে। সাধারণত প্লাস্টিক বা অন্যান্য সংযোজনের বস্ত্র কয়েক স্তরে বিন্যস্ত করে ত্রিমাসিক বস্তু তৈরি করা হয়। ক্যান্ডি থেকে শুরু করে স্টককার, মানব অঙ্গের টিস্যু, বাদ্যযন্ত্রÑ এক কথায় সবকিছুই বানানো যায়।

দশ কাজের কুলার

‘কুলেস্ট’ নামে বিশেষ ধরনের কুলার বাজারে এসেছে যার কাজ খানার ও পানীয়কে ঠা-া রাখাই শুধু নয়, আরও কাজ আছে। এতে ব্লেন্ডিংয়ের ব্যবস্থা আছে। মোবাইলে চার্জ দেয়ার জন্য ইউএসবি চার্জার আছে। ব্লু ট্রুথ স্পীকার আছে যার কারণে মিউজিক বাজানো যাবে। এতে লাগানো আছে এমন চাকা যার ফলে এটাকে বিচে বা পার্কিং ঘটে সহজেই টেনে নিয়ে যাওয়া যায়।

নতুন ইলেকট্রিক কার

বিদ্যুতচালিত মোটরগাড়ি ব্যবহারে লোকে বেশি উৎসাহিত হয় না এই কারণে যে এগুলোর গতি কম। তাছাড়া চলন্ত অবস্থায় বিদ্যুত ফুরিয়ে যাবার আশঙ্কা থাকে। এসব কথা ভেবে বিএমডব্লিউ কোম্পানি নতুন ইলেকট্রিক কার বের করেছে সেটা ৩ ঘণ্টার একটা চার্জে ৭০ থেকে ১১০ মাইল পথ যেতে পারবে। জ্বালানি খরচ হবে কম। তাছাড়া মুহূর্তের মধ্যে ব্যাটারি রিচার্জ করার ব্যাকআপ গ্যাস মোটর থাকবে।

ল্যাপটপের জায়গায় ট্যাবলেট

মাইক্রোসফটের তৈরি সর্বশেষ ১২ ইঞ্চির ট্যাবলেটটি ল্যাবটপের শক্তি ধারণ করে আছে। এ দিয়ে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট সবই চালানো যাবে। ডাক্তার ও অন্যান্য পেশাজীবীদের জন্য এটি অন্য ট্যাবলেটের তুলনায় অধিকতর উপযোগী।

অন্ধত্ব প্রতিরোধক কলা

প্রয়োজনীয় মাত্রায় ভিটামিন-এ না পেলে অন্ধত্ব দেখা দেয়। অস্ট্রেলিয়ার জৈব জিনতত্ত্ববিদ জেমস ডেল ভিটামিন-এ সমৃদ্ধ এমন এক জাতের কলা উদ্ভাবন করেছেন যা খেলে ভিটামিন ‘এ’ এর ঘাটতি দূর হতে পারে। ইতোমধ্যে এই সুপার বানানার ব্যবহার আফ্রিকায় শুরু হয়েছে।

ইবোলা দমনের ফিল্টার

ইবোলা ভাইরাস এত ভয়ঙ্কর হবার কারণ এটি অসম্ভব দ্রুতগতিতে মাত্র কয়েকদিনের মধ্যে নিজের পর্যাপ্তসংখ্যক প্রতিরূপ তৈরি করে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে পর্যুদস্ত করে দেয়। এখন এই ইবোলা দমনের জন্য উদ্ভাবিত হয়েছে হিমোপিউরিফাইয়ার। এটি বিশেষভাবে উদ্ভাবিত কার্টিজ যা ডায়ালিসিস মেশিনের সঙ্গে যুক্ত থাকে। এটা ভারসাম্যকে শরীরের অনুকূলে ফিরিয়ে আনতে পাবে। হিমোপিউরিফাইয়ারের লেকটিন ফিল্টার ইবোলা ভাইরাসগুলোকে আকর্ষিক করে এবং রক্তের মধ্য দিয়ে প্রবাহিত হবার সময় এটি ভাইরাসগুলোকে চুষে নেয়। যন্ত্রটি একবারই মাত্র ব্যবহৃত হয়েছে জার্মানির এক রোগীর শরীরে এবং সেটি ইবোলা সংক্রমণ নিরাময়ে কার্যকর প্রমাণিত হয়েছে। ডাক্তাররা আশা করেন যে, ভবিষ্যতে এই কৌশল হেপাইটাইটিসের মতো ভাইরাসের ক্ষেত্রেও প্রয়োগ করা যাবে।

সেলফি স্টিক

২০১৪ সাল ছিল সেলফির জয়জয়াকারের বছর। নতুন বাজার পাওয়ার সম্ভাবনার কথা ভেবে বেশকিছু কোম্পানি এমন সরঞ্জাম উদ্ভাবন করেছে যা সেলফি নেয়ার অভিজ্ঞতাকে আরও সুষ্ঠুভিত্তিক করতে পারে। তবে সেগুলোর মধ্যে নানা ব্র্যান্ডের সেলফি স্টিক যথার্থ গুরুত্ব লাভ করেছে। এগুলো ব্যবহারকারীদের স্মার্টফোন তাদের হাতের নাগালের বাইরে এমন অবস্থানে নিয়ে যায় যে সেখান থেকে আরও ভালভাবে ফটো নেয়া সম্ভব।

বিদ্যুতসাশ্রয়ী এসি

এসি চালিয়ে আমেরিকানরা বছরে ১১শ’ কোটি ডলারের বেশি খরচই শুধু করে না, উপরন্তু বাতাসে ১০ কোটি টন কার্বনডাই অক্সাইডও ছেড়ে দেয়। অথচ এসি ব্যবহারের একটা বড় অংশই অপচয় হয়ে থাকে। অনেক সময় দেখা যায় বাসায় লোকজন নেই অথচ এসি চলছে। সমস্যাটার কথা ভেবে এবোস কোম্পানি এমন এসি উদ্ভাবন করেছে যা জিপিত্রসের মাধ্যমে মালিকের গতিবিধির ওপর নজর রাখে এবং মালিক বাড়ির কত কাছাকাছি সে অনুযায়ী নিজে নিজেই চালু হয় ও বন্ধ হয়ে যায়। এতে প্রায় ১০ শতাংশ বিদ্যুত সাশ্রয় হয়।

উইকি ফুড

উইকি ফুডের প্রতিষ্ঠাতা ডেভিড এডওয়ার্ডস দই, পনির, আইসক্রিয় ও আরও কিছু জিনিস খোলসে আবদ্ধ করার উপায় উদ্ভাবন করেছেন। খোলসগুলো এত শক্ত যে প্রথম কামড় না দেয়া পর্যন্ত পানিতে, তাপে, কি ঠা-ায় সেগুলোর আকার অবিকৃত থাকে। এর পেছনে রয়েছে বিজ্ঞান। প্রতিটি খোলস শুকনো ফল বা অন্যান্য উপাদানের ক্ষুদ্র ক্ষুদ্র কণায় তৈরি। কণাগুলো এতই ক্ষুদ্র যে পরস্পরের প্রতি বৈদ্যুতিকভাবে আকর্ষিত হয়। এর সঙ্গে ক্যালসিয়াম ও চিনি যোগ করে খোলসের রূপকে শক্তিশালী করা হয়।

ট্যাবলেটে টয় যখন বাস্তব

বাচ্চাদের চোখ খুব বেশি টিভি বা আইপ্যাডের স্ক্রিনের সঙ্গে এঁটে থাকলে মনোসংযোগ সমস্যা ও মেদবহুলতা দেখা দেয়। এই সমস্যার কথা ভেবে গুগলের এক প্রাক্তন ইঞ্জিনিয়ার ভার্চুয়াল খেলাকে বাস্তব জগতে নিয়ে আসার এক উপায় উদ্ভাবন করেছেন। তিনি এমন ব্যবস্থা করেছেন যে, আইপ্যাডের ক্যামেরার স্ক্রিনে দেখা কোন বস্তুকে বাচ্চারা রঙিন টাইলস দিয়ে অনুকরণ করার এবং সঠিকভাবে করলে তার জন্য পুরস্কৃত হবার সুযোগ পায়। এই ট্যাবলেট টয় শিশুদের সামাজিক বুদ্ধিবৃত্তি এবং সৃজনশীল চিন্তাধারা বিকশিত করার সযোগ এনে দিয়েছে।

সত্যিকারের হোভারবোর্ড

১৯৮৯ সালে নির্মিত ‘ব্যাক টু দ্য ফিটচার পার্ট টু’ ছায়াছবিতে হোভার বোর্ডের প্রথম ব্যবহার হতে দেখা যায়। এ হলো এক ধরনের স্কেট বোর্ড যার চাকা নেই এবং যা ম্যাজিক কার্পেটের মতো ভেসে বেড়ায়। তবে সেটা তো ছায়াছবির কথা। অর্থাৎ কল্পনার বস্তু। আজ ক্যালিফোর্নিয়ার হেনডো নামে একটি কোম্পানি সত্যিকারের হোভার বোর্ড বানিয়েছে। এটা অবশ্য ভূমি থেকে মাত্র এক ইঞ্জির মতো উঁচু হয়ে উড়ে যেতে পারেÑ তাও আবার শুধু তামা বা এ্যালুমিনিয়ামের মতো পরিবাহী পদার্থের উপর দিয়ে। এর ব্যাটারির আয়ু মাত্র ১৫ মিনিট।

এ্যাপল ঘড়ি

এ্যাপল কোম্পানি নিয়ে এসেছে স্মার্ট ঘড়ি যা ফ্যাশনের দিক দিয়ে নিদারুণ আকর্ষণীয়ই শুধু নয়, সময় বলে দেয়া ছাড়াও এর নানাবিধ কাজও আছে। কম্পিউটার নিয়ন্ত্রিত এই হাতঘড়িতে টাচস্ক্রিন ও বাটন দুটোরই ব্যবহার যুক্ত করা হয়েছে। এই ঘড়ি মেসেজ পাঠাতে পারে, দিক নির্দেশনা দিতে পারে, ফিটনেস জানাতে পারে এবং ওয়্যারলেস পেমেন্ট করতে পারে।

বাইকারদের জন্য বিশেষ হুইল

বাইকারদের জন্য বিশেষ হুইল উদ্ভাবিত হয়েছে। এর নাম কোপেন হেগেল হুইল। বেশির ভাগ বাইসাইকেলের পেছনে এটি যুক্ত করা যায়। এটি বাইসাইকেলকে দ্রুত ও সহজে একটি ইলেকট্রিক হাইব্রিডে রূপান্তরিত করে। এই হুইলে থাকে মোটর, ব্যাটারি, একাধিক সেন্স, তারবিহীন সংযোগ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা। হুইলটি চালকের পেডেল করার গতির সঙ্গে একাত্ম হয়ে পেডেল করার শক্তিকে ৩ থেকে ১০ গুণ বাড়িয়ে দেয়। এটি যে কোন জায়গায় চালানো যায়।

ব্ল্যাকফোন

ব্ল্যাকফোন হলো এমন ধরনের স্মার্টফোন যার উদ্দেশ্য অন্য সবকিছুর ওপর প্রাইভেসি বা গোপনীয়তাকে স্থান দেয়া। ব্ল্যাকফোনে কোন কল, ই-মেইল টেক্সট এবং ব্রাউজিংকে সঙ্কেতায়িত করার ব্যবস্থা আছে বিধায় এই ফোন ব্যবহারকারীরা তাদের তথ্য বা ডাটা গোপন রাখতে পারে। কাজেই যারা টেলিফোনের কথোপকথন ও টেক্সট গোপন রাখতে চান তাদের জন্য এমন ফোন আদর্শ।

যে আংটি জানান দেবে

রিংলি নামের একটি আংটি বেরিয়েছে। সেটি এমনভাবে প্রোগ্রাম করা যে ব্যবহারকারী কোন জরুরী ই-মেইল অথবা বার্তা কিম্বা জরুরী টেলিফোন কল পেলে আংটিটি প্রভাময় হয়ে ওঠে তা জানিয়ে দেবে।

ই-ফার্মেসি পিলপ্যাক

পিলপ্যাক একটি ই-ফার্সেসির নাম। সুবিধাজনক প্যাকেজিং ও আধুনিক প্রযুক্তির মাধ্যমে ওষুধ পরিবেশনের ব্যবস্থাপনাই এর উদ্দেশ্য। পিলপ্যাক দু’সপ্তাহ পর পর রোগীদের একটা ডিসপেন্সার পাঠানো হয় যার ভেতরে তাদের যাবতীয় ওষুধপত্র থাকে। প্রতিটি আলাদা আলাদা ওষুধ খাওয়ার তারিখ ও সময় উল্লেখ করে আলাদা আলাদা প্যাকেটে সাজানো থাকে।

তারবিহীন বিদ্যুত

তারবিহীন ফোন এসেছে, ইন্টারনেট এসেছে। অতএব আমাদের নিত্য ব্যবহার্য বৈদ্যুতিক সাজসরঞ্জামগুলোর তারবিহীন হতে অসুবিধা কোথায়? সেদিকটা চিন্তা করে মার্কিন কোম্পানি ওয়াইট্রিসিটি এমন যন্ত্র তৈরি করছে যা বিনা তারে এনার্জি বা বিদ্যুত স্থানান্তর করতে পারবে। এই যন্ত্র ঘূর্ণায়মান চৌম্বক ক্ষেত্র তৈরি করবে যা ৮ ফুট দূরের বস্তকে বিদ্যুত যোগাতে পারবে। ইতোমধ্যে টয়োটা বৈদ্যুতিক গাড়িতে এর পরীক্ষামূলক ব্যবহার হয়েছে।

সূত্র : টাইম ম্যাগাজিন

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: