রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কৃষি খাতে ঋণ বিতরণ হ্রাস

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের নবেম্বর পর্যন্ত পাঁচ মাসে ব্যাংকগুলো কৃষি খাতে পাঁচ হাজার ২৮৮ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। আগের বছরের একই সময়ে বিতরণ করা ঋণের পরিমাণ ছিল পাঁচ হাজার ৫০১ কোটি টাকা। এ হিসাবে একই সময়ের তুলনায় ঋণ বিতরণ কমেছে ২১৩ কোটি টাকা বা তিন দশমিক ৮৭ শতাংশ। অর্থবছরের প্রথম পাঁচ মাসে কৃষি ঋণ বিতরণে এবার বেসরকারী ও বিদেশী ৭টি ব্যাংকের অবস্থান শূন্য। এসব ব্যাংকগুলো কৃষি খাতে কোন ঋণ বিতরণ করেনি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানার সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বাংলাদেশ কৃষি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) পুরো অর্থবছরের নয় হাজার ১৪০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে পাঁচ মাসে দুই হাজার ৯৯৭ কোটি টাকা বিতরণ করেছে। আগের অর্থবছর আট হাজার ৭৯০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে একই সময়ে বিতরণ করেছিল তিন হাজার ৫০৬ কোটি টাকা। এ হিসাবে তাদের বিতরণ কমেছে ৫০৯ কোটি টাকা। আর বেসরকারী ও বিদেশী ব্যাংকগুলোর জন্য এবার ছয় হাজার ৪০১ কোটি টাকা লক্ষ্যমাত্রা রয়েছে। পাঁচ মাসে তাদের বিতরণ হয়েছে দুই হাজার ২৯২ কোটি টাকা, যা পুরো বছরের লক্ষ্যমাত্রার ৩৫ দশমিক ৭৫ শতাংশ।

কৃষি ঋণের সুদ হার দুই শতাংশ কমল

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমানত ও ঋণের সুদের হারের নিম্নমুখী প্রবণতা বিবেচনা করে কৃষি ও পল্লীঋণের সুদের হার ২ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ ব্যাপারে রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, আমানত ও ঋণের সুদের হারের নিম্নমুখী প্রবণতা বিবেচনা করে অগ্রাধিকার খাত হিসেবে কৃষি ও পল্লী ঋণের সুদের হারের উর্ধসীমা ১৩ শতাংশের পরিবর্তে ১১ শতাংশ নির্ধারণ করা হলো।

২০১৫ সালের ১ জানুয়ারি থেকে এ নির্দেশনা বাস্তবায়নের জন্য দেশে কার্যরত সকল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হলো।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

২৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: