রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তারেকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির মামলা, বিক্ষোভ সমাবেশ কুশপুতুল দাহ

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

জনকণ্ঠ ডেস্ক ॥ বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সারাদেশে প্রতিবাদের ঝড় উঠেছে। তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা হয়েছে রাষ্ট্রদ্রোহ মামলা। বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা। বিক্ষোভ, মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছেন মুক্তিযোদ্ধারাও। এ সময় তারা তারেকের কুশপুতুলও দাহ করে। রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করেছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। তারেকের বিরুদ্ধে পাঠানো হয়েছে উকিল নোটিস। এদিকে তাঁর বিরুদ্ধে আগামী এক সপ্তাহের মধ্যে ইউরোপের ১৮টি দেশে মানহানি মামলা দায়েরের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান আওয়ামী লীগ। বৃহস্পতিবার এসব মামলা দায়ের করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

বৃহস্পতিবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে রাষ্ট্রদ্রোহ মামলাটি দায়ের করেন মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। এতে সাক্ষী করা হয়েছে নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুসহ চার নেতাকে।

বাদী পক্ষের কৌঁসুলি এ্যাডভোকেট রনি কুমার দে সাংবাদিকদের জানান, মামলার আর্জিতে তারেকের বিরুদ্ধে রাষ্ট্রের সৃষ্টি এবং সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। দ-বিধির ১২৩/এ ধারায় দায়েরকৃত এ মামলায় রাষ্ট্রদ্রোহের অপরাধে তারেকের শাস্তি দাবি করা হয়েছে। আদালত বাদীর জবানবন্দীও গ্রহণ করেছে বলে তিনি জানান।

সিরাজগঞ্জে প্রতিবাদের ঝড় ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেকের ঔদ্ধত্যপূর্ণ মন্তব্যের প্রতিবাদে সিরাজগঞ্জে প্রতিবাদের ঝড় উঠেছে। বৃহস্পতিবার বিকেলে সিরাজগঞ্জ জেলা আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ যৌথভাবে প্রতিবাদ মিছিল বের করে। পরে তারেক রহমানের কুশপুতুল দাহ করে। বিকেল সাড়ে চারটায় জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার জেলা আওয়ামী লীগ কার্যালয়ে তা শেষ করা হয়।

উকিল নোটিস ॥ এদিকে বঙ্গবন্ধুর বিরুদ্ধে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নামে উকিল নোটিস পাঠানো হয়েছে। সিরাজগঞ্জের কাজীপুর উপজেলা ছাত্রলীগের দফতর সম্পাদক রানা আহম্মেদের পক্ষে জেলা জজ আদালতের আইনজীবী মোর্শেদুল ইসলাম বৃহস্পতিবার সকালে এ নোটিস প্রেরণ করেন।

মির্জাপুরে মুক্তিযোদ্ধাদের বিক্ষোভ ॥ বঙ্গবন্ধু সম্পর্কে তারেক রহমানের ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে টাঙ্গাইলের মির্জাপুরে মুক্তিযোদ্ধারা বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, ও স্মারকলিপি প্রদান করেছে। বৃহস্পতিবার সকালে মির্জাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন কর্মসূচী পালন করেন। পরে তারেককে দেশে এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম আহমেদের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন মুক্তিযোদ্ধারা।

কুমিল্লায় মামলা ॥ বঙ্গবন্ধুকে রাজাকার বলায় কুমিল্লার আদালতে তারেকের বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে। বৃহস্পতিবার কুমিল্লার অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলী আদালতে মামলাটি দায়ের করেন মহানগরীর বাগিচাগাঁওয়ের সুভাষ নন্দীর ছেলে এ্যাডভোকেট সুবীর নন্দী বাবু।

নাটোরে মামলা॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার, খুনী ও পাক বন্ধু বলে আখ্যায়িত করায় তারেক জিয়ার বিরুদ্ধে নাটোর আদালতে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নাটোর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-সম্পাদক গুরুদাসপুর উপজেলার খাকড়াদহ গ্রামের আহম্মদ আলী মোল্লা। মামলাটি আমলে নিয়ে শুনানি শেষে আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান মুন্নি তারেক জিয়াকে ২০১৫ সালের ২২ ফেব্রুয়ারি সশরীরে আদালতে হাজির হওয়ার আদেশ দেন।

নোয়াখালীতে কুশপুতুল দাহ ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লন্ডনে তারেকের অশালীন বক্তব্য এবং ইতিহাস বিকৃতির প্রতিবাদে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবলীগ ও ছাত্রলীগ। মিছিল-সমাবেশ শেষে তারেক রহমানের কুশপুতুল দাহ করে ক্ষুব্ধ নেতাকর্মীরা। বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে সমাবেশে মিলিত হয়।

১৮ দেশে মামলা হবে ॥ তারেক রহমানের বিরুদ্ধে আগামী এক সপ্তাহের মধ্যে ইউরোপের ১৮টি দেশে মানহানি মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান আওয়ামী লীগ। লন্ডন থেকে তাকে দেশে পাঠানোর জন্য ব্রিটিশ সরকারের কাছে আবেদনও করবেন তাঁরা। বৃহস্পতিবার ইউরোপিয়ান আওয়ামী লীগের দফতর সম্পাদক নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় বলে বাংলানিউজ সূত্রে জানা গেছে।

তারেকের বিরুদ্ধে ওয়ারেন্ট ॥ বঙ্গবন্ধুকে রাজাকার বলার অভিযোগের মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঢাকার সিএমএম আদালত। বৃহস্পতিবার আইনজীবী মোস্তাফিজুর রহমান দুলালের দায়ের করা এই মামলায় ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ ইউনুস খান এ আদেশ দেন।

সকালে বাদী মামলাটি দায়ের করার পর বেলা ২টায় শুনানি অনুষ্ঠিত হয়। বাদীপক্ষে এ্যাডভোকেট শাহজাহান রুহুল ও মাজেদা আক্তার সুহি মামলাটি পরিচালনা করেন।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৫ ডিসেম্বর বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ইস্ট লন্ডনের দ্য আট্টিয়াম অডিটরিয়ামে বিজয় দিবসের অনুষ্ঠানে বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধু রাজাকার ও শখের বন্দী ছিলেন; মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের কোন ভূমিকা নেই। মানহানিকর এ বক্তব্য গত ১৬ ডিসেম্বর ইলেকট্রনিক্স মিডিয়ায় এবং ১৭ ডিসেম্বর বাংলাদেশে সমস্ত প্রিন্ট মিডিয়ায় প্রকাশ হয়।

একই অভিযোগে বৃহস্পতিবার ঢাকা সিএমএম- এর অন্য আদালতে তারেকসহ ৪ জনের বিরুদ্ধে অরেকটি মামলা দায়ের হয়। ওই মামলার অপর আসামিরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মীর মোহাম্মাদ নাসির উদ্দিন, বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাজিদুর রহমান। মামলাটির ওপর আগামী রবিবার শুনানি হতে পারে। একই অডিটরিয়ামে গত ৭ নবেম্বর বঙ্গবন্ধুকে পাকবন্ধু বলার আরেকটি মানহানির মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গত ১০ ডিসেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি করে অপর একটি আদালত। গত ১৭ নবেম্বর মামলাটি দায়ের করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মোঃ মনির খান।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: