কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

শাহজিবাজারের দর বৃদ্ধিতে আবারও কমিটি গঠন

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শাহজিবাজার পাওয়ার লিমিটেডের শেয়ারদর বাড়ার কারণ খতিয়ে দেখার জন্য আবারও কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। রবিবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসসি)। গঠিত কমিটির সদস্যরা হলেন বিএসইসির পরিচালক রেজাউল করিম ও শামসুর রহমান। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে গত ১৫ জুলাই সেকেন্ডারি মার্কেটে শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেন চালু হয়। ওই সময় থেকে ২৪ জুলাই পর্যন্ত কোম্পানিটির শেয়ারদর ৩৬.৫০ টাকা থেকে ৫৮.৭০ টাকায় উন্নীত হয়। এ সময়ের মধ্যে শেয়ারটির দর প্রায় ৭০ শতাংশ বাড়ে। পরবর্তীতে ৫ আগস্ট পর্যন্ত শেয়ারটির দর প্রায় ৯৬ শতাংশ বাড়ে। কোন কারণ ছাড়াই অস্বাভাবিকহারে শেয়ারদর বাড়ার পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য ছিল না। যা অস্বাভাবিক মনে হওয়ায় গত ৩ আগস্ট শেয়ারদর বাড়ার কারণ অনুসন্ধানে দুই সদস্যের কমিটি গঠন করে বিএসইসি।

অন্যদিকে দর বাড়ার কারণ তদন্তে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে গত ১১ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত মোট ৪৪ কার্যদিবস এ কোম্পানির লেনদেন স্থগিত রাখা হয়। দ্বিতীয় দফায় গত ২০ অক্টোবর থেকে লেনদেন চালু হওয়ার পর শাহজিবাজার পাওয়ারের শেয়ারের বিক্রেতা কমে যায়। এতে করে প্রতিদিনই শেয়ারদর বাড়তে থাকে।

এর আগে গত ১ নবেম্বর বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) কার্যালয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন শাহজিবাজার পাওয়ারের শেয়ারদর বাড়ার কারণ দ্বিতীয়বার তদন্তের কথা সাংবাদিকদের জানান।

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪

১০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: