মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

জন্মদিনে স্মরণ ব্রিটিশ খেদাও আন্দোলনের অগ্নিপুরুষ বিপ্লবী আব্দুল কাদের চৌধু

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪

আজ ১০ নবেম্বর। এদিনে যাকে স্মরণ করছি তিনি ব্রিটিশ খেদাও আন্দোলনের অগ্নিপুরুষ। ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা অন্দোলনসহ, সংগ্রামী রাজনীতির জ্ঞানসমৃদ্ধ, আত্মপ্রচার বিমুখ, অকৃতদার, ঋষিতুল্য এক কিংবদন্তি বিপ্লবী ডাক্তার আব্দুল কাদের চৌধুরী। মাস্টার দা বললে যেমন সূর্য সেনের নাম বলার প্রয়োজন হয় না, তেমনি রাজনীতির অঙ্গনে ‘ডাক্তার দা’ বললেই তাঁকে অনেকে চেনেন। তাঁর ধ্যান, জ্ঞান, সাধনা ছিল সাধারণ মানুষের মুক্তি। সুখী হোক মানুষ, সুন্দর হোক পৃথিবী। আজ তাঁর ১১৫তম জন্মদিন। তাঁর পুরো নাম ডাক্তার আব্দুল কাদের চৌধুরী, পিতা- আব্দুল লতিফ চৌধুরী, মাতা- রহিমা খাতুন চৌধুরী। বর্তমান জয়পুরহাট জেলার (আগেকার বৃহত্তর বগুড়া) কালাই উপজেলার কাটাহার শমসীরা গ্রামে ১৯০১ সালে এক জমিদার পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালে ২ নবেম্বর নিজ বাস ভবনেই তিনি মৃত্যুবরণ করেন।

নানা বাড়িতে (শিকারপুর) প্রাথমিক শিক্ষা শেষে বগুড়া করনেশন হাইস্কুলে লেখাপড়া করেন তিনি। এখানে লেখাপড়া করার সময় ১৯২১ সালে খেলাফতের অসহযোগ আন্দোলনে অংশ নিয়ে জেলে যান আব্দুল কাদের। পিতার প্রথম সন্তান হিসেবে জমিদারি দেখা শোনার দায়িত্ব গ্রহণ না করায় পরিবার থেকে তাঁর লেখাপড়ার খরচ বন্ধ করে দেয়া হয়। কালা জ্বরে ভোগান্তির পর প্রাইভেটে এন্ট্রাস পাস করার পর মামা বাড়ি থেকে বগুড়া মেডিক্যাল স্কুলে ১ বছর পড়ালেখার পর ঢাকা মেডিক্যাল স্কুল থেকে ডাক্তারি (ন্যাশনাল) পাস করেন।

বঙ্গভঙ্গ আন্দোলন, ক্ষুদিরামের ফাঁসি, রুশ বিপ্লব, জালিয়ানওয়ালা হত্যাকা- তার মনে গভীর দাগ কাটে। স্কুলের এক বন্ধুর মুখে বগুড়ার বিপ্লবী প্রফুল্ল চাকীর গৌরবময় আত্মদানের কথা তাঁকে আন্দোলিত করে। সে সময় পরিচয় হয় যতীন্দ্র মোহন রায়ের সঙ্গে। তিনি জয়পুরহাট জল আটুল, কালাইয়ের হাট শহরে গণমঙ্গল চালু করেন। সে সময় ডাক্তার দা কংগ্রেসে রাজনীতিতে জড়িত ছিলেন। রাজনীতি বন্ধুদের সহযোগিতায় বাঘা যতীন রাজবিহারী বসুর রাজনীতির সঙ্গে যোগাযোগ শুরু করেন। -সুজন হাজারী

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪

১০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: