ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নাড়ির টানে ছুটছে মানুষ, ফাঁকা বন্দরনগরী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২১:২৮, ৮ এপ্রিল ২০২৪

নাড়ির টানে ছুটছে মানুষ, ফাঁকা বন্দরনগরী

চট্টগ্রাম রেল স্টেশনে বাড়ি ফেরা যাত্রীর ভিড়

ফাঁকা হয়ে যাচ্ছে বন্দরনগরী চট্টগ্রাম। ঈদের ছুটিতে নাড়ির টানে গ্রামে ছুটছে মানুষ। এখন প্রতিদিনই লাখ লাখ মানুষ শহর ছাড়ছে। শেষ দুদিনে নগরের সড়কগুলো হয়ে পড়বে অনেকটা জনশূন্য। কর্মচঞ্চল নগর সপ্তাহখানেকের জন্য হয়ে পড়বে কর্মহীন। স্বজনদের সঙ্গে মিলেমিশে ঈদ উদযাপনের আনন্দই আলাদা। সে কারণেই এমন ¯্রােতের মতো বাড়ি ফেরা। ঈদের ছুটিতে বাড়ি ফেরা খুবই স্বাভাবিক একটি চিত্র। তবে এবার নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখ মিলিয়ে ছুটি হয়েছে লম্বা।

একসপ্তাহের জন্য ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে পুরোদেশ। সারাবছর কাজ কর্মে ব্যস্ত থাকা মানুষের জন্য এ ছুটিটি অনেক বড় পাওয়া। সকলেই থাকেন ঈদের ছুটির প্রত্যাশায়। অনেকেই রয়েছেন, যাদের শুধু বছরে একবারই স্বজনদের কাছে যাওয়া হয়। সাধারণত ঈদুল ফিতরেই অধিক মানুষ গ্রামে গিয়ে থাকেন। বিশেষ করে শিশুরা দাদা-দাদির সঙ্গে ঈদ করে বেশি আনন্দ পায়। সঙ্গত কারণেই তাদের মধ্যে উচ্ছ্বাসের মাত্রাটা বেশি।

সোমবার ছিল কর্মদিবসের শেষ দিন। ৩০ রোজা হিসেব করে ঈদের ছুটি বুধবার থেকে ধরা হলেও বেশিরভাগ প্রতিষ্ঠান ২৯ রোজা হিসেব করে ছুটি ঘোষণা করেছে মঙ্গলবার থেকে। সরকারিভাবে মঙ্গলবার খোলা থাকলেও বেশিরভাগ কর্মকর্তা কর্মচারীই ঐচ্ছিক ছুটি নিয়ে ফেলেছেন। তাছাড়া যাদের বাড়ি কর্মস্থল থেকে অনেক দূরে, তাদের ক্ষেত্রে এক ধরনের শৈথিল্য প্রদর্শন করে থাকে প্রতিষ্ঠান।  সে কারণে সোমবার ছিল শহর ছেড়ে যাওয়ার হুড়াহুড়ি।

×