ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মসিক নির্বাচন

ভোটের উচ্ছ্বাসের সঙ্গে বাড়ছে শঙ্কা, ১২৮ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ

প্রকাশিত: ০০:৩২, ৬ মার্চ ২০২৪

ভোটের উচ্ছ্বাসের সঙ্গে বাড়ছে শঙ্কা, ১২৮ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

ময়মনসিংহ সিটি নির্বাচনে মেয়র প্রার্থী সাদেকুল হক খান মিল্কী ও ইকরামুল হক টিটু

ময়মনসিংহ সিটি নির্বাচন সামনে রেখে উচ্ছ্বাস আর আনন্দের জোয়ারে ভাসছে  ভোটারসহ পুরো নগরবাসী। সেই সঙ্গে বাড়ছে নানা উদ্বেগ আর উৎকণ্ঠা। নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসায় নগরীর বিভিন্ন ওয়ার্ডে  প্রার্থী ও কর্মী-সমর্থকদের ওপর হামলা, ভাঙচুর ও প্রতিপক্ষকে হুমকি-ধমকির কারণে এই উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে। এসব ঘটনায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট নিয়েও তৈরি হয়েছে নানা শঙ্কা।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি  ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম ময়মনসিংহ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সুষ্ঠু ভোট  ও ভোটের পরিবেশ নিয়ে তাঁর শঙ্কার কথা জানিয়েছেন। তিনি গণসংযোগ করতে গিয়ে প্রতিপক্ষের আক্রমণ হামলার শিকার হয়েছেন বলেও জানান সংবাদ সম্মেলনে।

একাধিক কাউন্সিলর প্রার্থীদের অভিযোগ তাদের প্রচারে বাধাবিঘœ করা হচ্ছে। হামলা ও ভাঙচুর করা হয়েছে একাধিক ওয়ার্ড কাউন্সিলরের নির্বাচনী ক্যাম্প। ছিঁড়ে ফেলা হয়েছে পোস্টার। অভিযোগের কথা স্বীকার করে জেলা রিটার্নিং অফিসার শফিকুল ইসলাম জানান, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থীদের সতর্ক করার পাশাপাশি জরিমাণাও করা হচ্ছে। তবে এখন পর্যন্ত ভোটের পরিবেশ শান্ত ও স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।
 দোরগোড়ার নির্বাচনকে সামনে রেখে ময়মনসিংহ এখন  ভোট উৎসবের নগরী। প্রার্থীদের পোষ্টারে ছেয়ে গেছে পুরো নগরী। ভোটারদের আনন্দ আর উচ্ছ্বাসে ভাসছে নগরীর ৩৩টি ওয়ার্ড। নির্বাচনী এই উচ্ছ্বাসের সঙ্গে বাড়ছে প্রার্থী ও কর্মী সমর্থকসহ ভোটারদের উত্তাপ উত্তেজনা। ইতোমধ্যে বেশ কয়েটি অপ্রীতিকর ঘটনায় প্রার্থী ও কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তৈরি হয়েছে নানা শঙ্কা।

ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি গত সোমবার ময়মনসিংহ প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করে জানান, গণসংযোগ করতে গিয়ে গত রবিবার রাতে তিনি নগরীর বাশবাড়ি কলোনিতে প্রতিপক্ষের হামলার শিকার হয়েছেন। সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, ঘড়ি প্রতীকের স্লোগান দিয়ে জাহাঙ্গীর মৃধা ও শ্রাবণের নেতৃত্বে ২৫/৩০ জনের একটি দল তাকেসহ গনষংযোগের সময় সঙ্গে থাকা কর্মী-সমর্থকদের ওপর হামলা চালায়।

এই ঘটনায় কোতোয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এর আগে নগরীর বলাশপুর মুক্তিযোদ্ধা আবাসন পল্লীতে গণসংযোগ করতে গেলে প্রতিপক্ষের সন্ত্রাসীরা  মেয়র প্রার্থী এহতেশামুল আলম ও ও তার কর্মী সমর্থকদের ওপর রেললাইনের পাথর নিক্ষেপ করে বলে অভিযোগ করা হয়। তিনি জানান, তাঁর নিশ্চিত বিজয় আঁচ করতে পেরেই প্রতিপক্ষের সন্ত্রাসীরা ভোটের পরিবেশ বিনষ্ট করতে গণসংযোগ বাধাগ্রস্ত করছে। উস্কানি দেওয়ার চেষ্টা করা হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে এহতেশামুল আলম নিজের কর্মী-সমর্থকদের ধৈর্যধারণ ও শান্ত থাকার পরামর্শ দিয়েছেন বলে সংবাদ সম্মেলনে বলা হয়।
একই ধরনের বাধা বিঘেœর অভিযোগ করেছেন নগরীর ২৬ নম্বর, ৩২ নম্বর ও ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা। নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের ঠেলাগাড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী শফিকুল ইসলাম শফিক অভিযোগ করে জানান, প্রতিপক্ষের ঘুড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী আব্দুর রশিদ তাঁর নির্বাচনী ক্যাম্পে তালা লাগিয়ে দিয়েছেন, ছিঁড়ে ফেলা হয়েছে পোস্টার। তাকে প্রচারে নানাভাবে ভয়ভীতি প্রদর্শনসহ হুমকি ধমকি দেওয়া হচ্ছে বলেও তিনি অভিযোগ করেছেন।

নগরীর ৩২ নম্বর ওয়ার্ডের ঝুড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী আবু বকর সিদ্দিক সাগরের অভিযোগ নির্বাচনে নিশ্চিত ভরাডুবি হবে জেনে তাকে হুমকি দিচ্ছেন প্রতিপক্ষের রেডিও প্রতীকের কাউন্সিলর প্রার্থী এমদাদুল হক মন্ডল। প্রচারেও নানাভাবে বাধাবিঘœ করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। এমদাদুল হক ম-ল অভিযোগ অস্বীকার করে জানান, নির্বাচনে জয়ী হওয়ার কোনো সম্ভাবনা নেই আচ করতে পেরেই সাগর এসব অভিযোগ করে ভোটের পরিবেশ ঘোলাটে করার চেষ্টা করছে।

নগরীর সম্প্রসারিত ২৯ নম্বও ওয়ার্ডে পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে ঠেলাগাড়ি প্রতীকের  কাউন্সিলর প্রার্থী রাশেদুজ্জামান রুমানের কর্মী-সমর্থক ও প্রতিপক্ষের মিস্টি কুমড়া প্রতীকের কাউন্সিলর প্রার্থী কামরুজ্জামানের কর্মী সমর্থদের মধ্যে উত্তেজনা দেখা দিলে পুলিশি হস্তক্ষেপে তার আপাতত অবসান ঘটে। কাউন্সিলর প্রাথী শফিকুল ইসলাম শফিক ও আবু বকর সিদ্দিক সাগর জানান প্রতিপক্ষের হামলা ও আচরণবিধি লঙ্গনের ব্যাপারে নির্বাচন কমিশনকে জানান হয়েছে।

তারপরও বন্ধ হয়নি প্রতিপক্ষের হুমকি ধমকিসহ প্রচারে বাধাদান। এসব নানা কারনে ভোটের শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট হচ্ছে বলে জানান আওয়ামীলীগের স্থানীয় নেতা অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক ও সাবেক ছাত্রলীগ  নেতা সাজ্জাদ হোসেন শাহীন। জেলা আওয়ামী লীগের সভাপতি  ঘোড়া প্রতীকের  মেয়র প্রার্থী এহতেশামুল আলমের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে এই দুই নেতা হামলাকারীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানান।
১২৮ ভোটকেন্দ্রের  সব কটিই ঝুঁকিপূর্ণ ॥ আগামী ৯ মার্চ অনুষ্ঠিতব্য ময়মনসিংহ সিটির নির্বাচনে নগরীর ৩৩ টি ওয়ার্ডের ১২৮টি ভোটকেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। পুলিশ সূত্র জানায়, সবকটি ভোটকেন্দ্রই ঝুঁকিপূর্ণ। অতীত রেকর্ড পর্যালোচনা করে এসব কেন্দ্রকে তাদের ভাষায় গুরুত্বপূর্ণ বলছে পুলিশ।

×