ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মসিক নির্বাচন

প্রার্থীদের প্রতিশ্রুতির তালিকা প্রতিদিন লম্বা হচ্ছে

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ

প্রকাশিত: ০০:১৩, ৫ মার্চ ২০২৪

প্রার্থীদের প্রতিশ্রুতির তালিকা প্রতিদিন লম্বা হচ্ছে

মসিক নির্বাচনে মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু ও মেয়র প্রার্থী এহতেশামুল আলম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন

ময়মনসিংহ সিটি করপোরেশন-মসিক নির্বাচনে বৈতরণী পার হতে মেয়র প্রার্থীদের প্রতিশ্রুতির ফুলঝুরি বেড়েই চলেছে। দোরগোড়ার নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের প্রতিশ্রুতির তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে প্রতিদিন। শেষ সময়ে এসে প্রার্থীরা প্রতিশ্রুতির প্রতিযোগিতায় নেমেছেন।

ভোটারদের টানতে নগরবাসীর সমস্যার সমাধান, নগরীর উন্নয়ন ও নানা শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশাকে বিবেচনায় রেখে প্রার্থীরা এসব প্রতিশ্রুতি দিচ্ছেন। নগরবাসীর ভোগান্তির অন্যতম কারণ ফুটপাত দখল করা হকারদের স্থায়ী পুনর্বাসনেও প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। সন্ত্রাস ও মাদকমুক্ত ময়মনসিংহ নগরী গড়ার প্রতিশ্রুতিও দিচ্ছেন সবাই। 
নির্বাচনী ইশতেহারে থাকা প্রতিশ্রুতির মধ্যে নগরীর যানজট ও জলাবদ্ধতা দূরীকরণ, বিভিন্ন মোড়ে ফ্লাইওভার ও ওভারব্রিজ নির্মাণসহ নগরবাসীর সঙ্গে আলোচনাপূর্বক হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি নির্ধারণে মেয়র প্রার্থীরা একসুরে কথা বলেছেন। নগরীর টেকসই উন্নয়ন ও কর্মসংস্থানের বিষয়েও একমত প্রার্থীরা। সিটি নির্বাচনকে সামনে রেখে মেয়র প্রার্থীদের ঢালাও প্রতিশ্রুতির বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহ নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান জনকণ্ঠকে জানান, কোনো প্রতিশ্রুতি নয়, নগরবাসী যানজট ও জলাবদ্ধতাসহ নানা সমস্যায় স্থায়ী সমাধান দেখতে চায়।

নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্য মেয়র প্রার্থীরা নগরবাসীকে যেভাবে সমস্যার সমাধান ও উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন, সেটি তাদের পক্ষে কতটা বাস্তবায়ন সম্ভব কিংবা তাদের সক্ষমতা কতটুকু- এ নিয়ে প্রশ্ন রয়েছে বলে মনে করেন সিপিবি ময়মনসিংহ জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত। সস্তা বাহবা ও ভোটারদের মন কাড়তেই এসব প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। এর আগেও প্রার্থীরা ভোটের আগে নানা প্রতিশ্রুতি দিয়েছিলেন। পরে কেউ সেই প্রতিশ্রুতি রাখেননি।
ময়মনসিংহ সিটি নির্বাচনে পাঁচজন মেয়র প্রার্থীর মধ্যে ইতোমধ্যে আওয়ামী লীগের তিনজন প্রার্থী ময়মনসিংহ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। এর মধ্যে ময়মনসিংহ সিটি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হাতি প্রতীকের মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু গত ২৬ ফেব্রুয়ারি ১৫টি প্রতিশ্রুতি দিয়ে কর্মপরিকল্পনার ইশতেহার ঘোষণা করেছেন।

এরপর গত ২ মার্চ ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম ২০টি প্রতিশ্রুতির নির্বাচনী ইশতেহার ঘোষণার একদিন পর ৩ মার্চ রবিবার ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে আরেক সংবাদ সম্মেলন ডেকে সদ্য সাবেক মেয়র ও এবারের নির্বাচনে টেবিল ঘড়ি প্রতীকের মেয়র প্রার্থী ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ইকরামুল হক টিটু ময়মনসিংহ সিটির টেকসই উন্নয়ন ও স্মার্ট নগরী গড়তে ২৩টি প্রতিশ্রুতির ইশতেহার ঘোষণা করেছেন।

তবে এখনো আওয়ামী লীগের আরেক মেয়র প্রার্থী হরিণ প্রতীকের রেজাউল হক ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মেয়র প্রার্থী শহীদুল ইসলাম স্বপন ম-ল ইশতেহার না দিলেও ময়মনসিংহ নগরীর উন্নয়ন ও নগরবাসীর কল্যাণে ভোটারদের নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। প্রার্থীদের দেওয়া এসব প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের মধ্যে চলছে চুলচেরা বিশ্লেষণ ও আলোচনা।

মেয়র প্রার্থীরা নির্বাচনী ইশতেহারের নামে যে প্রতিশ্রুতি দিচ্ছেন, এটিকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন। নগরবাসীর সঙ্গে আলোচনা করে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি নির্ধারণে প্রার্থীরা যে প্রতিশ্রুতি দিয়েছেন, তাতে নগরবাসী সম্মানিত বোধ করছেন।

সর্বশেষ গত ২ মার্চ ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন ডেকে ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি টেবিল ঘড়ি প্রতীকের মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু ২৩টি প্রতিশ্রুতির নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। এর মধ্যে নগরীর যানজট সমস্যাকে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করে তা সমাধানে নগরীর প্রধান সড়ক ও মোড়ে বিশেষজ্ঞদের পরামর্শক্রমে একাধিক ফ্লাইওভার ও ওভারব্রিজ নির্মাণের কথা জানান।

এ ছাড়া ময়মনসিংহ সড়ক বিভাগের অধীন প্রধান সড়ক প্রশস্তকরণ ও রেলপথ বিভাগের আওতায় নগরীর লেভেল ক্রসিংয়ের সংকট সমাধানে ওভারপাস ও আন্ডারপাস নির্মাণে সমন্বিত উদ্যোগ গ্রহণসহ আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনে পদক্ষেপ নেওয়ার কথা জানান মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু।

অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে রয়েছে নগরীর জলাবদ্ধতা দূরীকরণ ও নগরবাসীর সঙ্গে আলোচনা করে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ এবং বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সিটি করপোরেশনের সেবা সহজ করা, নারী ও তরুণদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও আত্মনির্ভরশীল হতে সহায়তা, বর্জ্যমুক্ত পরিবেশ নিশ্চিত করা, সবুজ নগরায়ণ গড়তে রাস্তার দুই পাশ ও খোলা জায়গায় বৃক্ষ রোপণ এবং জলাধার নির্মাণ, সিটির সব ধরনের সেবার ডিজিটাইলাইজেশন করে নগরীর ৩৩টি ওয়ার্ডে আলাদা স্মার্ট কর্নার স্থাপনের প্রতিশ্রুতি দেন তিনি।
যানজট সমস্যা সমাধানে ওয়ানওয়ে রোড ও সিটি অ্যাপ চালু, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য সিটি করপোরেশন থেকে উপবৃত্তি চালুর প্রতিশ্রুতি দেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম। সন্ত্রাস, মাদক ও ছিনতাইকারীমুক্ত নিরাপদ বাসযোগ্য নগরী গড়ে তোলা, নগরীর ভেতরে ট্রাক ও ভারী যানবাহন চলাচলে সময়সীমা নির্ধারণ করে দেওয়া, রেললাইনের পাশে থাকা ছোট রাস্তাগুলোকে চলাচলের উপযোগী করে দেওয়া, মশক নিধন কার্যক্রম জোরদার করা, গ্রিন ও ক্লিন সিটি গড়ার কার্যকর উদ্যোগ ও পদক্ষেপ গ্রহণ, হকারদের জন্য স্থায়ী পুনর্বাসনের ব্যবস্থা করা, বস্তিবাসীদের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করণসহ আবাসিক ও বাণিজ্যিক এলাকায় পরিকল্পিত অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন, জলাবদ্ধতা দূরীকরণে নগরীর খাল খনন ও দখলমুক্ত করা, নগরবাসীর সঙ্গে আলোচনা করে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি র্নিধারণ, জাদুঘর ও সাংস্কৃতিক কমপ্লেক্স গড়ে তোলা, ময়মনসিংহ গীতিকার ঐতিহ্য ফিরিয়ে আনা, কর্মজীবী নারীদের সন্তানদের জন্য ডে কেয়ার সেন্টার চালু ও শিশুপার্ক স্থাপনের প্রতিশ্রুতি দেন এই প্রার্থী। 

হাতি প্রতীকের মেয়র প্রার্থী ময়মনসিংহ সিটি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজুর নির্বাচনী ইশতেহারে ঘোষিত প্রতিশ্রুতির মধ্যে রয়েছেÑ ময়মনসিংহ নগরীকে আধুনিক ও স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলা, ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন নগরী, সন্ত্রাস ও মাদক নির্মূলসহ সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্ত করা, হোল্ডিং ট্যাক্স কমানো, নগরীর গুরত্বপূর্ণ সড়কে ওভারব্রিজ ও ফ্লাইওভার নির্মাণ, জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থাকে আধুনিক, প্রশস্ত ও উন্নত করা, পুরনো ব্রহ্মপুত্র নদ পাড়ে ওয়াকওয়ে নির্মাণ, খেলাধুলা, চিত্তবিনোদন ও সাংস্কৃতিক কর্মকা- জোরদারে পদক্ষেপ নেওয়া। 
মেয়র প্রার্থীর সংবাদ সম্মেলন ॥ ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম ও তার কর্মী-সমর্থকদের ওপর হামলার প্রতিবাদ ও সন্ত্রাসী হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারসহ বিচার দাবিতে সংবাদ সম্মেলন হয়েছে। সোমবার দুপুরে ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে মেয়র প্রার্থী এহতেশামুল আলম দলের নেতাদের নিয়ে এই সংবাদ সম্মেলন করেছেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, রবিবার রাতে নগরীর বাঁশবাড়ি কলোনিতে গণসংযোগ করার সময় ঘড়ি প্রতীকের স্লোগান দিয়ে জাহাঙ্গীর মৃধা, সুজন, শ্রাবণ, শান্ত ও আমিনের নেতৃত্বে ৩০-৩৫ জনের একদল সন্ত্রাসী এহতেশামুল আলম ও তার কর্মী-সমর্থকদের ওপর হামলা চালায়। ঘোড়া প্রতীকের প্রার্থী এহতেশামুল আলমের নিশ্চিত বিজয় জেনেই প্রতিপক্ষ এই হামলা চালিয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

×