ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন ষাটোর্ধ আইয়ুব আলী

প্রকাশিত: ১৬:১৯, ১৩ জানুয়ারি ২০২৪

সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন ষাটোর্ধ আইয়ুব আলী

সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন গাইবান্ধার আইয়ুব আলী। ছবি: সংগৃহীত

টাকা জোগাড় করতে পারেন নি, তাই সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন গাইবান্ধার আইয়ুব আলী (৬৫)। বুধবার (১০ জানুয়ারি) সকালে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়নের ফারাজিপাড়া থেকে পবিত্র মক্কার উদ্দেশ্যে রওনা দিয়েছেন তিনি।

আইয়ুব আলী ফারাজিপাড়া গ্রামের মৃত কদের আকন্দের ছেলে। পরিবারে স্ত্রী ছাড়াও চার ছেলে ও এক মেয়ে রয়েছে তার। হজে যাওয়ার সময় এলাকাবাসী এবং পরিবারের সদস্যদের কাছে দোয়া চেয়েছেন।

আইয়ুব আলীর ছেলে আসাদুল গণমাধ্যমকে জানান, বাবার হজ করার ইচ্ছে অনেক দিনের। গত ছয় মাস ধরে তিনি ঢাকা, ময়মনসিংহ ও রংপুর ঘুরে সাইকেলে হজে যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করেছেন।

তিনি বলেন, সব কাগজপত্র সংগ্রহের পরে বাড়িতে থাকা সাইকেল মেরামত করে বুধবার মক্কার উদ্দেশ্যে রওনা দিয়েছেন। এতক্ষণে হিলি পোর্ট দিয়ে ভারতে পৌঁছানোর কথা। ভারত সীমান্ত হয়ে পাকিস্তান, আফগানিস্তান পৌঁছবেন। এরপর ইরান হয়ে মক্কায় পৌঁছবেন। 

আসাদুল বলেন, এতে সময় লাগবে প্রায় ছয় মাস। প্রতিদিন অন্তত ৭০-৮০ কিলোমিটার পথ সাইকেল চালাতে হবে। পথে রাত হলে নিকটবর্তী মসজিদে রাত্রিযাপন করবেন। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।

স্থানীয় ইউপি সদস্য মমেদুল ইসলাম জানান, তার এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমাদের সবার দোয়া তার সঙ্গে আছে।

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×