ঢাকা, বাংলাদেশ   রোববার ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কী কারণে হঠাৎ সবুজ হচ্ছে হোয়াটসঅ্যাপ?

প্রকাশিত: ১৩:৪৪, ২৮ এপ্রিল ২০২৪

কী কারণে হঠাৎ সবুজ হচ্ছে হোয়াটসঅ্যাপ?

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার্থে প্রায় ছোট-বড় পরিবর্তন নিয়ে আসে তাদের প্ল্যাটফর্মে। আইফোন ব্যবহারকারীদের আরো ভালো ‘ভিজ্যুয়াল এক্সপিরিয়েন্স’ ও ‘আই কেয়ার’ প্রদানের জন্য হোয়াটসঅ্যাপ তাদের ইন্টারফেসের রং উজ্জ্বল নীল থেকে পরিবর্তন করে সবুজ করেছিল।

গত ফেব্রুয়ারি থেকে মেটা মালিকানাধীন এই অ্যাপটি আইওএস ডিভাইসের জন্য ইন্টারফেস গ্রীন-থিম আপডেট রোলআউট করার কাজ শুরু করেছিল। 

যদিও তখন কিছু সংখ্যক আইফোন ব্যবহারকারীরাই এই আপডেট পেয়েছিলেন। কিন্তু এখন বিশ্বের অন্যান্য অঞ্চলে ‘হোয়াটসঅ্যাপ ফর আইওএস ’ ডিভাইসগুলোর জন্যও এই নতুন আপডেট নিয়ে আসা হয়েছে। যদিও এই পরিবর্তনের উদ্যোগ পছন্দ করছেন না বলে জানিয়েছেন অনেক আইফোন ব্যবহারকারী।

আইওএস ডিভাইসের জন্য নতুন থিম কালার রোলআউটের কাজ চলতি বছরের প্রথমার্ধ থেকেই শুরু করা হয়েছিল। কিন্তু এখন এই আপডেট আরো বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। বাংলাদেশের অধিকাংশ আইফোন ব্যবহারকারীরা ইতোমধ্যেই হোয়াটসঅ্যাপের নতুন আপডেট পেতে শুরু করেছে।যার ফলে ‘হোয়াটসঅ্যাপ ফর আইওএস’ -এর ইন্টারফেস প্রাণবন্ত নীল থেকে পরিবর্তন করে সবুজ থিমযুক্ত হয়ে গেছে। 

নতুন আপডেটের কারণে এখন আইফোনে ইনস্টলে থাকা হোয়াটসঅ্যাপের চ্যাট লিস্ট উইন্ডোতে অবস্থিত স্ট্যাটাস বার ও চ্যাট আইকনের রং ও ডিজাইন পরিবর্তন হয়ে গেছে। পাশাপাশি ইন-অ্যাপ শেয়ার করা লিংকগুলোতে এর আগে নীল কালারে দেখা যেত, যা এখন সবুজ কালারে হাইলাইট করা হচ্ছে। 

এই বিষয়ে হোয়াটসঅ্যাপের মালিকানাধীন প্রতিষ্ঠানটি মেটার ব্যাখ্যা, সাম্প্রতিক পরিবর্তনগুলো হোয়াটসঅ্যাপে আধুনিক লুক, আরো অধিক অ্যাক্সেসযোগ্য করে তোলা, সহজেই ব্যবহার, চোখের উপর চাপ কম ফেলা এবং নতুন অভিজ্ঞতা দেওয়ার জন্য এই আপডেট। 

এদিকে আইফোন ব্যবহারকারী নতুন আপডেট পাওয়ার পরপরই এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্ম মাধ্যমে ‘সবুজ কালার’ পছন্দ না করা নিয়ে অভিযোগ জানিয়েছেন। একজন বলেছেন, ‘আমার কাছে এই রং সবচেয়ে বিরক্তিকর লাগছে। এটা হোয়াটসঅ্যাপের সবচেয়ে খারাপ আপডেট বলে মনে করেছি। আর কে এই বিষয়ে একমত?’ অন্য আরেক জন লিখেছেন, ‘হোয়াটসঅ্যাপ সবুজ হয়ে গেছে। এই পরিবর্তন পছন্দ করছি না।’

তাসমিম

×