ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যা জানাল আবহাওয়া অফিস

প্রকাশিত: ১২:০০, ২৭ মে ২০২৪

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যা জানাল আবহাওয়া অফিস

দুর্বল হয়ে গেছে ঘূর্ণিঝড় রেমাল

দেশের বিভিন্ন জায়গায় তাণ্ডব চালিয়ে দুর্বল হয়ে গেছে ঘূর্ণিঝড় রেমাল। সোমবার (২৭ মে) সকাল পৌনে ১১টায় ঘূর্ণিঝড় নিয়ে প্রকাশিত শেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপ হিসাবে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই বৃষ্টিপাত ঝরিয়ে স্থল নিম্নচাপে পরিণত হবে।

এ অবস্থায় দেশের চার সমুদ্রবন্দরে দেওয়া মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে মঙ্গলবার (২৮ মে) সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে এবং সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এর আগে, প্রবল ঘূর্ণিঝড় রেমাল রোববার (২৭ মে) সন্ধ্যার পর বাংলাদেশের উপকূলে আঘাত হানতে শুরু করে। সোমবার সকাল পর্যন্ত ঘূর্ণিঝড়টি উপকূলীয় এলাকাগুলোতে ব্যাপক তাণ্ডব চালায়। এর ফলে বহু ঘরবাড়ি ও দোকানপাট তছনছ হয়ে গেছে। বহু এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এ ছাড়া রেমালের তাণ্ডবে দেশের বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জলোচ্ছ্বাসে ভেসে গেছে গবাদি পশু, মাছের ঘের ও ফসলি ক্ষেত। বিভিন্ন এলাকায় সড়কে গাছ পড়ে যোগাযোগ বন্ধ হয়েছে। মারা গেছেন অন্তত তিনজন।

বারাত

×