ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘এমভি আবদুল্লাহ’ ছিনতাইয়ের ঘটনায় শিপার্স কাউন্সিলের চেয়ারম্যানের উদ্বেগ

প্রকাশিত: ১৭:৫৪, ১৯ মার্চ ২০২৪; আপডেট: ১৭:৫৬, ১৯ মার্চ ২০২৪

‘এমভি আবদুল্লাহ’ ছিনতাইয়ের ঘটনায় শিপার্স কাউন্সিলের চেয়ারম্যানের উদ্বেগ

শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান মো: রেজাউল করিম

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে মধ্যপ্রাচ্যের আবুধাবি যাওয়ার পথে গত মঙ্গলবার সোমালিয়ার জলদস্যুদের হাতে ২৩ নাবিকসহ বাংলাদেশী মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার ঘটনায় শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান মো: রেজাউল করিম উদ্বেগ প্রকাশ করেছেন। 

তিনি বলেন, আমাদের আমদানি-রফতানি ব্যবসা এবং জাহাজের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা অত্যন্ত আবশ্যক। এই ছিনতাইয়ের ঘটনায় আমাদের নাবিকদের জীবন যেমন অনিশ্চিত হয়ে পড়েছে তেমনি আমাদের আমদানি-রফতানি ব্যবসায় একটি বড় ধরনের বিঘœ ঘটার কারণ হয়ে দাঁড়িয়েছে।

যতদূর বোঝা যায় আমাদের কমগতিশীল ও দুর্বল জাহাজকে জলদস্যুরা টার্গেট করেছে। এ ছাড়া জাহাজে ‘সেফগার্ড’ হিসেবে কোনো সশস্ত্র নিরাপত্তা রক্ষী এবং জলকামানও ছিল না। সম্ভবত এসব ব্যাপারে নিশ্চিত হয়েই জলদস্যুরা এই ছিনতাইয়ে অগ্রসর হয়।

এ ব্যাপারে শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মো: রেজাউল করিম সরকার সংশ্লিষ্ট জাহাজ মালিকের কাছে ২৩ নাবিককে উদ্ধার করে সুস্থভাবে ফিরিয়ে আনার জন্য জোর দাবি জানান। যেহেতু এই ঝুঁকিপূর্ণ রুট দিয়ে বাংলাদেশের ব্যবসা বাণিজ্যের সিংহভাগ সম্পন্ন হয়ে থাকে এ কারণে জাহাজের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদেশী দূতাবাসসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থার প্রতি তিনি আহ্বান জানান তিনি। বিজ্ঞপ্তি।
 

 

আরএস/

×