ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

গাজায় নিহত ৩৬ হাজার ছাড়াল

ত্রাণ প্রবেশে ইসরাইলি বাধা

প্রকাশিত: ২১:০৫, ২৬ মে ২০২৪

ত্রাণ প্রবেশে ইসরাইলি বাধা

গাজায় পাঠানো ত্রাণের লরি আটকে দিয়ে রাস্তা অবরোধ করে ডানপন্থি ইসরাইলি বিক্ষোভকারীরা

একদিকে গাজার ফিলিস্তিনিদের ইসরাইলি বাহিনীর ব্যাপক হামলা, অন্যদিকে গাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে কট্টর ডানপন্থি ইসরাইলি বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সংক্রান্ত ছবি ভিডিওর বন্যা বইছে। এতে গাজার জন্য পাঠানো ত্রাণের লরি আটকে দিয়ে সেগুলো লুটপাট করতে এবং ত্রাণের প্যাকেট রাস্তায় ছুড়ে নষ্ট করতে দেখা যায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত অক্টোবরের পর থেকে ইসরাইলের অব্যাহত হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়ে গেছে। এদিকে ইসরাইলের একদল সৈন্যকে ফাঁদে ফেলে বন্দি করার দাবি করেছে হামাস। তবে হামাসের দাবি অস্বীকার করেছে ইসরাইল। গাজায় যুদ্ধবিরতি প্রসঙ্গে হামাসের সঙ্গে নতুন করে আলোচনায় বসতে চায় ইসরাইল। তবে বিষয়ে ইসরাইলের সঙ্গে আলোচনায় বসতে চায় না বলে জানিয়েছেন হামাসের জ্যেষ্ঠ নেতা ওসামা হামদান। খবর বিবিসি আলজাজিরার।

কট্টর ডানপন্থি ইসরাইলি বিক্ষোভকারীরা ত্রাণের লরি আটকে ত্রাণের বাক্সগুলো খুলছে এবং খাবারের প্যাকেট মাটিতে ছুড়ে ফেলে পা দিয়ে মাড়িয়ে দিচ্ছে। শিশুদেরও এসব করতে দেখা গেছে। ত্রাণ নষ্ট করা একজন বলেন, গাজায় ত্রাণ প্রবেশ বন্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। এভাবেই আমরা জিততে পারব। এভাবেই আমরা জিম্মিদের ফিরিয়ে আনতে সক্ষম হবো। একটি ভিডিওতে আটকেপড়া লরির মধ্যে একটিতে আগুন জ্বলতে দেখা যায়।

অন্য কয়েকটি ভিডিওতে দেখা যায়, কট্টর ডানপন্থি ইসরাইলি বিক্ষোভকারীরা অধিকৃত পশ্চিম তীরের জেরুজালেমে ত্রাণ বোঝাই লরি জোর করে থামাচ্ছে এবং ওইসব ত্রাণ কোথায় যাচ্ছে চালকের কাছে তার প্রমাণ চাইছে। তাদের লক্ষ্য গাজার জন্য পাঠানো ত্রাণ আটকে দেওয়া নষ্ট করা। এদিকে রবিবার গাজার জাবালিয়ায় একটি স্কুলে ড্রোন হামলায় শিশুসহ অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। জাবালিয়ার উপকণ্ঠে সাফতাওয়ে এলাকার আল-নাজলা স্কুলে ওই হামলা হয়। স্কুলটি একটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল। ইসরাইলি বাহিনীর হামলা থেকে বাঁচতে সেখানে আশ্রয় নিয়েছিলেন অনেকে। আগামী মঙ্গলবার গাজায় যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনা শুরুর খবর ইসরাইলি মিডিয়ায় প্রকাশিত হয়।

 

×