ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার

সংযুক্তি বিলে পুতিনের সই

খবর এএফপির

প্রকাশিত: ২১:০০, ৫ অক্টোবর ২০২২

সংযুক্তি বিলে পুতিনের সই

বিলে স্বাক্ষর করছেন পুতিন

ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্ত করার আইনে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বুধবার তিনি এই স্বাক্ষর করেন। এ সম্পর্কিত সরকারী নথিতে বলা হয় খেরসন, জাপোরিজিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্তিকে সংবিধান অনুযায়ী অনুমোদন দেয়া হলো। খবর এএফপির।
এদিকে ওই চার অঞ্চলে মস্কো সমর্থিত নেতাদের ভারপ্রাপ্ত প্রধান নিয়োগ করে ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন। এর আগে ইউক্রেনের চার অঞ্চল দখলের বিলটি রাশিয়ার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষে পাস হয়।

গত শুক্রবার একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইউক্রেনের ওই চার অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্ত হয়। ইউক্রেনের এই চারটি অঞ্চল রাশিয়া এবং ক্রিমিয়া উপদ্বীপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থল করিডর তৈরি করেছে। ক্রিমিয়া ২০১৪ সালে দখল করে রাশিয়া। রাশিয়ার দখল করা এই ৫ অঞ্চলই ইউক্রেনের মোট ভূখ-ের ২০ শতাংশ। তবে খেরসন ও জাপোরিজিয়ায় রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এই অঞ্চলের কোন এলাকা দখল করা হয়েছে এ নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ক্রেমলিন।  
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে তার দেশের কোন আলোচনা সম্ভব নয়। মঙ্গলবার এ সংক্রান্ত একটি ডিক্রিতেও স্বাক্ষর করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স। গত শুক্রবার পুতিন ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার পর জেলেনস্কির তরফে এমন মন্তব্য এলো। তবে রয়টার্সের খবরে বলা হয়েছে, সরাসরি পুতিনের সঙ্গে আলোচনা অসম্ভব বলা হলেও রাশিয়ার সঙ্গে আলোচনার দরজা খোলা রেখেছেন জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, মর্যাদা ও সততা কী জিনিস সেটি পুতিনের জানা নেই।

ফলে আমরা রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। এদিকে রাশিয়া কর্তৃক দখলকৃত ভূখ-ে বড় ধরনের সাফল্য পেয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। খেরসনের দিকে ইউক্রেনীয় বাহিনীর অগ্রসর হওয়ার কথা নিশ্চিত করেছেন খোদ মস্কোপন্থী কর্মকর্তারাও। রুশ নিয়ন্ত্রিত লুহানস্কের দিকেও অগ্রসর হচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী। ভলোদিমির জেলেনস্কি বলেছেন, একাধিক এলাকায় নতুন বসতি মুক্ত করা হয়েছে। বিভিন্ন স্থানে তুমুল লড়াই চলছে। খেরসনে রুশপন্থী নেতা ভøাদিমির সালদো বলেছেন, ডুডচানি শহরের কাছে রাশিয়ার প্রতিরক্ষা বলয় ভেঙ্গে দিয়েছে ইউক্রেনীয় সেনারা। কিছু এলাকা পুনরায় দখলে নিতে সমর্থ হয়েছে ইউক্রেনীয় বাহিনী।

খেরসনের কয়েকটি গ্রাম পুনরুদ্ধার ইউক্রেনের ॥ দক্ষিণাঞ্চলীয় খেরসনের কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রাম পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় সেনারা। রুশ সেনারা পিছু হটার পর দ্রুত সেগুলোর নিয়ন্ত্রণ নেয় তারা। কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও পোস্ট করেছে, তাতে আশপাশের কয়েকটি গ্রাম পুনরুদ্ধারের খবরের মধ্যে ৩৫তম মেরিন বিগ্রেডকে দাভাইদিভ ব্রিদ গ্রামে ইউক্রেনীয় পতাকা তুলতে দেখা গেছে।

monarchmart
monarchmart