ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

নিজের সঙ্গেই আমার প্রতিযোগিতা

প্রকাশিত: ০০:৪৭, ১১ জানুয়ারি ২০২৪

নিজের সঙ্গেই আমার প্রতিযোগিতা

সজল

জনপ্রিয় অভিনেতা সজল। গেল বছর এ অভিনেতার বেশ কিছু কাজ দর্শকের মধ্যে সাড়া ফেলে। জাজ মাল্টিমিডিয়ার ‘জ্বীন’ ও হৃদি হকের পরিচালনায় ‘১৯৭১ : সেই সব দিন’ সিনেমায় দেখা যায় তাকে। এছাড়া ওটিটিতেও ব্যস্ত সময় পার করেন তিনি। নতুন বছরেও নতুন কিছু পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবেন বলে জানান তিনি। একইসঙ্গে সব মাধ্যমেই ভালো কাজ করার জন্য প্রস্তুত তিনি। আনন্দকণ্ঠের সঙ্গে নানা বিষয়ে কথা বলেছেন এ অভিনেতা। সাক্ষাৎকার নিয়েছেন- এন আই বুলবুল

গেল বছরটি নিয়ে শুনতে চাই...
গেল বছরটি আমার জন্য দারুণ ছিল। ওটিটি এবং সিনেমা দুই মাধ্যমেই নিয়মিত কাজ করেছি। গেল বছরের ভালো সিনেমাগুলোর দুটিতেই আমার কাজ করার সুযোগ হয়েছে। ঈদে ‘জ্বীন’ সিনেমার জন্য এরপর ‘১৯৭১ : সেই সব দিন’ সিনেমার জন্য অনেকের প্রশংসা পেয়েছি। দুটি সিনেমাতে দর্শক আমাকে দুভাবে পেযেছেন। আমিও দুটি সিনেমাতে কাজ করে বেশ তৃপ্ত ছিলাম। সিনেমার বাইরে ওটিটিতে আমার ‘দ্য সাইলেন্স’ ও ‘পাফ ড্যাডি’ কনটেন্ট দুটির জন্য দর্শকের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। 
অভিনেতা হিসেবে গেল বছরের সাফল্যকে কিভাবে দেখছেন? 
অভিনেতা হিসেবে এটা আমাকে বেশ আনন্দ দেয়। একইসঙ্গে ভালো কাজের জন্য উৎসাহিত হই। আমি ¯্রােতে গা ভাসিয়ে কিছু করতে চাই না। ক্যারিয়ারের শুরু থেকেই ভালোর সঙ্গে থেকেছি। নির্মাতারাও আমাকে নিয়ে সেভাবে ভালো কাজের সঙ্গে থাকার সুযোগ দিয়েছেন। দর্শকের কাছে যে ভালোবাসা পেলাম চলতি বছর এটি অবশ্যই ধরে রাখব। নতুন বছরেও আমার দর্শকদের নিরাশ করতে চাই না। 
একটা সময় ছোট পর্দায় নিয়িমিত ছিলেন। এখন আগের মতো নেই। কারণ কি?
ছোট পর্দা দিয়েই আমার যাত্রা শুরু। এটির প্রতি অন্যরকম ভালোবাসা আছে এবং থাকবে। তবে আগে চ্যানেলের সংখ্যা অনেক কম ছিল। একটা কাজ প্রচার হলেই সবাই দেখত। এখন আর আগের মতো সেই পরিবেশ নেই। কখন কোন চ্যানেলে কোন নাটক বা কার নাটক প্রচার হচ্ছে এটি অনেকের জানার ও দেখার সুযোগ হচ্ছে না। নাটকে এখন একটু ভালো কাজগুলোকেই গুরুত্ব দিচ্ছি। ক্যারিয়ারে অনেক নাটকে দর্শক আমাকে দেখেছেন। বয়স ও সময়োপযোগী চরিত্র পেলেই সে নাটকে কাজ করছি।
রোমান্টিক চরিত্রের বাইরে চ্যালেঞ্জিং চরিত্রেও আপনি অভিনয় করেন। কাজের আগে চ্যালেঞ্জিং চরিত্র নিয়ে কতটুকু ভাবেন?
গল্পটা যখন হাতে পাই পাই তখন আমার চরিত্রটা নিয়ে স্টাডি করি। দর্শক আমাকে এ চরিত্রে কতটা গ্রহণ করবে বা কতটা পছন্দ করবে সেটি দেখি। তবে চ্যালেঞ্জিং চরিত্রের জন্য একজন শিল্পীকে মানসিকভাবেও প্রস্তুত থাকতে হয়। চরিত্রের গভীরে যদি না যাওযা যায় তাহলে দর্শকের কাছে এ ধরনের চরিত্র গুরুত্ব পায় না।
ক্যারিয়ারের এ সময়ে কোন চরিত্রগুলোকে গুরুত্ব দিয়ে থাকেন?
ক্যারিয়ারের এ পর্যায়ে আমি রিস্ক নিতে চাই সব সময়। ভিন্ন রকম কিছু, ভিন্ন রকম কোনো চরিত্র ও নিজেকে নিয়ে এক্সপেরিমেন্ট করতে চাই। নিজেকে ভেঙেচুরে নতুন করে উপস্থাপন করতে চাই। গতানুগতিক কাজ থেকে বের হয়ে নতুন কিছু করতে পারলেই আনন্দ লাগে।
আপনার প্রতিযোগী কাকে ভাবেন?
আমি নিজের সঙ্গে নিজেই প্রতিযোগিতা করি। সহকর্মীদের কাছ থেকে জানার ও শেখার চেষ্টা করি। আমাকে আমার সিনিয়র শিল্পীরাও অনেক কিছু শিখিয়েছেন। হাতে ধরে শিখিয়েছেন। আবার কোনো একটা প্রজেক্টে কাজ করতে করতে সহশিল্পীর কাছ থেকেও অনেক কিছু শিখেছি। ফলে ওই কাজটা আরও সহজ এবং সাবলীল হয়ে গিয়েছে। এ কারণে সহশিল্পীদের কখনো প্রতিযোগী ভাবিনি। আমি একটা কথা বিশ্বাস করি, এখানে সবাই তার নিজের যোগ্যতায় টিকে থাকে। 
নতুন কাজ নিয়ে বলুন?
ওটিটির কয়েকটি প্রজেক্ট আমার হাতে আছে। কিন্তু এগুলো নিয়ে এখনই কিছু বলতে চাই না। ওটিটির বাইরে এ বছরও সিনেমা আসবে।

×