ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

প্রার্থীরা জানেন না ঢাকা ও চট্টগ্রামে কিভাবে নির্বাচন হবে

সময়মতো বিজিএপিএমইএ নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে শঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৪, ২২ এপ্রিল ২০২৪

সময়মতো বিজিএপিএমইএ নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে শঙ্কা

দ্বিবার্ষিক নির্বাচন ২০২৪-২৬

গোঁজামিলের তফসিলের মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ গার্মেন্ট এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) দ্বিবার্ষিক নির্বাচন ২০২৪-২৬।
আগামী ১১ মে এই নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে, তবে নির্বচানকে কেন্দ্র করে মামলা আর বারবার উকিল নোটিসের ঘটনায় সময়মতো নির্বাচন অনুষ্ঠান নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। 
সোমবার ছিল চূড়ান্ত প্রার্থী এবং প্রত্যাহারকৃত প্রার্থী তালিকা প্রকাশের শেষ দিন। তবে প্রার্থীরা এখন পর্যন্ত জানেন না ঢাকা ও চট্টগ্রামে কিভাবে নির্বাচন হবে। গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিজিএপিএমইএ বোর্ডের চেয়ারম্যান ও বাণজ্যি মন্ত্রনালয়ের উপ-সচিব ড. মো. রাজ্জাকুল ইসলাম বলেন, সমিতির সংঘবিধি অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী তফসিলে বলা হয়েছে পরিচজালনা পরিষদে ২১ জন পরিচালকের মধ্যে ১৬ জন ঢাকার কারখানার সদস্যদের মধ্য থেকে এবং ৫ জন চট্টগ্রামের কারখানার সদস্যদের মধ্য থেকে নির্বাচিত হবেন। 
একজন ভোটার কতটি ভোট দেবেন বা অন্যান্য বাণিজ্য সংগঠনের মতো সব প্রার্থীকে ভোট দিবেন কি-না এ ব্যাপারে সুস্পষ্ট কিছু উল্লেখ না থাকার বিষয়টি জানতে চাইলে রাজ্জাকুল ইসলাম বলেন, এ ব্যাপারে তারা এখনো কিছু জানেন না। আগামী বুধবার প্রার্থীদের সঙ্গে আলাপ করে তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। এ ছাড়া চট্টগ্রামে নির্বাচন অনুষ্ঠান হবে কি-না এ ব্যাপারেও বুধবারের সভায় তারা সিদ্ধান্ত নেবেন বলে জানান।

উল্লেখ্য, পোশাকখাতের প্রধান বাণিজ্য সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর নির্বাচনে একজন ভোটার ঢাকা ও চট্টগ্রামের জন্য নির্ধারিত সংখ্যক পরিচালক পদে ভোট দিয়ে থাকেন। তবে গতবার বিজিএপিএমইএর নির্বাচনে ঢাকার প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় শুধু চট্টগ্রামের ভোটারদের ভোটে  চট্টগ্রামের পরিচালকগণ নির্বাচিত হন। সম্প্রতি এক অনুষ্ঠানে সংগঠনটির সাবেক সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, গতবারের নির্বাচনের প্রক্রিয়াটি ত্রুটি পূর্ণ ছিল।

একই সঙ্গে এবারের নির্বাচনে বাণিজ্য মন্ত্রণালয় মনোনীত প্রশাসকও পক্ষপাতমূলক আচরণ করছেন বলে তিনি অভিযোগ করেন। যদিও বাণিজ্য মন্ত্রণালয় মনোনীত প্রশাসক তা অস্বীকার করেন। 
এ বি এস কার্টন অ্যান্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালল ও সংগঠনটির সাবেক সহসভাপতি মোহাম্মদ বেলাল বলেন, গতবার যেভাবে ঢাকা চট্টগ্রাম আলাদাভাবে নির্বাচন হয়েছে এবারও একইভাবে হতে হবে। ইতোমধ্যে আমরা উকিল নোটিস দিয়ে রেখেছি। এর ব্যত্যয় হলে আদালতে যাব।  
বাণিজ্য সংগঠনটির নির্বাচনে ইলেকশন ফর ইউনিটি নামে একটি প্যানেলের নেতৃত্ব দেবেন আদজি ট্রিমসের ব্যবস্থাপনা পরিচালক ও বিজিএপিএমইএর সাবেক পরিচালক মো. শাহরিয়ার। তিনি বলেন, আমার কোনো ধরনের কাদা ছোড়াছুড়িতে নাই। ভোটাররা যদি আমাদের নির্বাচিত করে ব্যবসা-বান্ধব, আধুনিক, শক্তিশালী এবং প্রগতিশীল ও স্মার্ট বিজিএপিএমইএ গঠনে সবাইকে নিয়ে কাজ করব।

এ ছাড়া ভোটাররা যদি অন্যদের নির্বাচিত করে তাদের সহযোগিতা করব সংগঠনকে এগিয়ে নিতে। একটিভ মেম্বার্স ইউনিয়ন নামে অন্য প্যানেলের নেতৃত্ব দেবেন পলি প্ল্যান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাসিরুল আলম। তিনি বলেন, আমরা আশা করি নির্বাচন কমিশন ঢাকা ও চট্টগ্রাম আলাদাভাবে নির্বাচন হবে। বুধবারের সভায় এই সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। নির্বাচনী তফসিলের ১২০ দিনের পূর্বে সদস্য হয়েছে এমন ভোটার হওয়ার শর্ত থাকলেও প্যারাগন এন্টারপ্রাইজের মোহাম্মদ ইসমাম, এসআরসি এক্সেসরিজের মো. মুরাদ ও অধুনা এক্সেসরিজের চৌধুরী জুনায়েদ হোসেনের ক্ষেত্রে তার ব্যত্যয় হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গত ফেব্রুয়ারি মাসে বিজিএপিএমইএর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. রাজ্জাকুল ইসলাম। বোর্ডের সদস্যরা হলেন উপসচিব আশরাফুর রহমান ও তানিয়া ইসলাম। বিজিএপিএমইএ দেশের শীর্ষ রপ্তানি খাত তৈরি পোশাকশিল্পের প্রয়োজনীয় সরঞ্জাম ও মোড়ক পণ্য সরবরাহকারী কারখানা মালিকদের সংগঠন। এই সংগঠনের নেতাদের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগ ও মামলার পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের দেওয়া নির্দেশে বাণিজ্য মন্ত্রণালয় গত বছরের ৫ সেপ্টেম্বর বিজিএপিএমইএর সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেনকে অপসারণ করেছে।

×