মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

যানজটে নাকাল রাজশাহী নগরী

প্রকাশিত : ২ জুলাই ২০১৫
  • ঈদ সামনে রেখে লোকজন বাজারমুখী ॥ পার্কিং অব্যবস্থাপনা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ ঝলমলে আবহাওয়ায় মানুষজন বাজারমুখী হওয়ায় তীব্র যানজটের কবলে পড়েছে রাজশাহী নগরী। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে সংযোগ সড়কগুলোতে যানজট বাড়ছেই। ঈদকে সামনে রেখে একসঙ্গে মানুষের মার্কেটমুখী হওয়ায় প্রকট আকার ধারণ করেছে যানজট। ফলে ঈদ উপলক্ষে মার্কেটে কেনাকাটা করতে আসা লোকজন দুর্ভোগের মধ্যে পড়ছেন। বুধবার নগরীর সাহেব বাজারসহ বিভিন্ন এলাকায় দীর্ঘ যানজট লক্ষ্য করা গেছে।

বেলা ১০টা থেকে সন্ধ্যার আগ পর্যন্ত নগরীর ব্যস্ততম সড়কগুলোতে যানজটে নাকাল হয়ে পড়ছে জীবনযাত্রা। বিশেষ করে ইফতারের আগে নগরীর সাহেব বাজারের সংযোগ সড়কগুলোতে অতিরিক্ত যানজটের সৃষ্টি হচ্ছে। বুধবার ঝলমলে আবহাওয়ায় যেন যানজটের নগরীতে পরিণত হয় রাজশাহী। প্রধান প্রধান বিপণিবিতানের সামনে এই অবস্থা আরও প্রকট। বিশেষ করে আলুপট্টি থেকে মনিচত্বর এবং জিরোপয়েন্ট থেকে কাদিরগঞ্জ হয়ে উপশহর সড়কে চলাচলকারীরা সকাল থেকেই দুর্ভোগের মধ্যে পড়েন।

ট্রাফিক বিভাগ জানায়, ঈদের কেনাকাটাকে কেন্দ্র করে এবার রমজানের শুরু থেকে নগরীতে লোক চলাচল বেড়ে যাওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

রিক্সার নগরী হিসেবে খ্যাত রাজশাহীতে পাঁচ বছর আগেও শুধু রিক্সাই ছিল চলাচলের মূল বাহন। এরপর বাড়তে থাকে প্রাইভেট গাড়ির সংখ্যা। সর্বশেষ যুক্ত হয়েছে ব্যাটারিচালিত অটোরিক্সা। এরই মধ্যে নগরীতে অনেক আধুনিক মার্কেট ও বিপণিবিতান গড়ে উঠেছে। তবে সেগুলোতে পার্কিংয়ের কোন ব্যবস্থা রাখা হয়নি। বিভিন্ন মার্কেটের সামনে রাস্তার উপরেই বিশৃঙ্খলভাবে জীপ, কারসহ অন্যান্য যানবাহন পার্কিং করা হচ্ছে। যেখানে সেখানে যানবাহন রাখায় যানজট সব সময় লেগেই থাকছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও গোয়েন্দা শাখার সহকারী কমিশনার ইফতে খায়ের আলম বলেন, পবিত্র রমজান মাস উপলক্ষে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) নগরী যানবাহন ও পথচারীদের চলাচল নির্বিঘœ করতে আদেশ জারি করেছে। এর অংশ হিসেবে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট ও মনিচত্বরে গাড়ির বাঁক নেয়া (ইউ টার্ন) নিষিদ্ধ করা হয়েছে। আর এ জন্য নগরীর ব্যস্ততম ওই দুই মোড়ে আগে থেকেই নির্মাণ করা হয়েছে সড়ক বিভাজন। এছাড়া বন্ধ করে দেয়া হয়েছে বেশ কয়েকটি ইউ টার্ন। বেশ কিছু এলাকায় গাড়ি পার্কিংও বন্ধ করে দেয়া হয়েছে।

বাঁশখালীতে রাস্তায় অবৈধ পসরা

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী থেকে জানান, চট্টগ্রামের বাঁশখালীর প্রধান সড়কজুড়ে অসহনীয় যানজট প্রতিদিনের সঙ্গী। প্রায় সময় লেগে থাকে সীমাহীন যানজট। যাত্রী দুর্ভোগ পৌঁছেছে চরমে। প্রধান সড়কের দুই পাশে ঈদ সামনে রেখে হকাররা পসারা সাজিয়ে বসায় এই যানজট আরও অসহনীয়। বুধবার বাঁশখালীর প্রধান সড়কের বাজারগুলো পরিদর্শনে এমনই চিত্র দেখা যায়।

প্রধান সড়কের বেশ কিছু স্থানে প্রতিদিন বসে বাজার, ফলে চরম ভোগান্তর শিকার হতে হয়। বর্তমানে রমজান উপলক্ষে সড়কের দুই পাশে নানা ধরনের স্থাপনা এবং ঈদ বাজার বসায় এই যানজট আরও চরম আকার ধারণ করছে।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: