কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

২০১৫ সালের রেকর্ড, ভারতে তাপমাত্রা ছুঁলো ৪৮ ডিগ্রি

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০১:৪৮ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ ভারতের তেলেঙ্গানা রাজ্যের খান্নামে ২০১৫ সালের রেকর্ড তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস নথিভূক্ত হয়েছে। রোববার (২৪ মে) এই রেকর্ড তাপমাত্রা ছিল বলে জানা গেছে।

ভারতের বিভিন্ন রাজ্যে তীব্র তাপপ্রবাহে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে বলে বেসরকারি সূত্রে জানা যাচ্ছে।

ভারতের এলাহাবাদ তাপমাত্রা বৃদ্ধির হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে। এই শহরে তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রির সেলসিয়াস নথিভূক্ত হয়েছে। রোববার এই সর্বোচ্চ তাপমাত্রা অনুভব করা গিয়েছিল।

তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের পাশের রাজ্য উড়িষ্যা। উড়িষ্যার আঙ্গুল জেলায় তাপমাত্রা ৪৬.৭০ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে জানা গেছে। রাজস্থানের তাপমাত্রাও ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

তাপপ্রবাহের ফলে মৃত ৫০০ জনের মধ্যে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা এই দুই রাজ্যে ৪০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আছে উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ।

এ ব্যাপারে প্রতিটি রাজ্যে প্রশাসনের তরফ থেকে সতর্ক বার্তা জানানো হয়েছে। অন্যদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কলকাতার রাস্তা প্রায় ফাঁকা হয়ে যাচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে চাইছেন না কলকাতার মানুষ। পশ্চিমবঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নাগরিকদের ১১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাড়ি বাইরে যতটা সম্ভব কম বের হতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের সূত্রে জানা যাচ্ছে আরও কয়েকদিন চলতে পারে এই অবস্থা।

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০১:৪৮ পি. এম.

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: