কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৩ হাজার আইসিটি নারী উদ্যোক্তা সৃষ্টিতে উন্নয়ন কর্মসূচী

প্রকাশিত : ১৪ মে ২০১৫, ০৩:৩৬ পি. এম.
৩ হাজার আইসিটি নারী উদ্যোক্তা সৃষ্টিতে উন্নয়ন কর্মসূচী

স্টাফ রিপোর্টার ॥ দেশের প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত অঞ্চলে ৩ হাজার আইসিটি নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে একটি উন্নয়ন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। শনিবার ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলায় দুইব্যাচে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। এসএমই ফাউন্ডেশন এটুআই ও বিডব্লিউআইটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় এসএসসি পাশ নারীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

বৃহস্পতিবার এসএমই ফাউন্ডেশন কনফারেন্স রুমে আয়োজিত ‘নারী আইসিটি ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচী’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্য এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. ইঞ্জিনিয়ার সৈয়দ ইহসানুল করিম বলেন, এই কার্যক্রমের মাধ্যমে প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত অঞ্চলে ৩ হাজার আইসিটি নারী উদ্যোক্তা, ফ্রিল্যান্সার ও দক্ষ জনগোষ্ঠী তৈরি করবো। এসএসসি পাশ নারীদের বেসিক কম্পিউটার জ্ঞানসম্পন্ন করাই মূল লক্ষ্য। এছাড়া এই প্রকল্পের মাধ্যমে একটি দক্ষ আইসিটি প্রশিক্ষক দলও গঠিত হবে।

তিনি বলেন, প্রাথমিক পাইলট প্রকল্পের আওতায় এসএমই ফাউন্ডেশন ১০ টি ব্যাচে ৩০০ জনকে প্রশিক্ষণ প্রদান করবে। প্রতিটি ট্রেনিং হবে ৩০ দিনের। এর ব্যয় বহন করবে এসএমই ফাউন্ডেশন। বাকিদের প্রশিক্ষল ব্যয় বহন করছে মহিলা ও শিশু মন্ত্রণালয়। দেশের কমপক্ষে ৭৫ টি উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়ন হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, অতিরিক্ত সচিব (এটুআই প্রকল্প পরিচালক) কবির বিন আনোয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই নারীর ক্ষমতায়ন হচ্ছে। এটুআই প্রকল্প বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। মেয়েরা ঘরে বসে কাজ করতে পারবে, এক্ষেত্রে কোথায় বসে কাজ করছে তা বিবেচনার নয়।

বিডব্লিউআইটির সভাপতি লুনা সামসুদ্দোহা বলেন, নতুন কর্মক্ষেত্র তৈরির করতেই আমাদের এই কর্মসূচী। মেয়েদের এগিয়ে নিতে না পারলে দেশের উন্নয়ন অসম্ভব। আমাদের মেয়েরা কাজ করতে পারে, তাই তাদের আধুনিক প্রযুক্তির সম্মুখ জ্ঞান দরকার।

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশন এটুআই ও বিডব্লিউআইটি’র উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ১৪ মে ২০১৫, ০৩:৩৬ পি. এম.

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: