মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হিম হিম আইসক্রিম

প্রকাশিত : ১১ মে ২০১৫
  • নূরজাহান আক্তার কেয়া

স্ট্রবেরি কুলফি

যা লাগবে : গুঁড়ো দুধ ২ কাপ, পানি ১ কাপ, কনডেন্স মিল্ক ২০০ গ্রাম (আধা তিন), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, স্ট্রবেরি সিরাপ আধা কাপ, পেস্তা ও স্ট্রবেরি কুচি ২ টেবিল চামচ, স্ট্রবেরি এসেন্স আধা চা-কাপ।

যেভাবে করবেন : দুধ, কনডেন্স মিল্ক, কর্নফ্লাওয়ার, পানি ও সিরাপ মিশিয়ে উনুনে জ্বাল দিতে হবে। ঠা া করে এর সঙ্গে বাকি উপাদান একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে কুলফির ছাঁচে ভাল করে ঢেলে রেফ্রিজারেটরে ৩-৪ ঘণ্টা জমিয়ে নিন। তারপর ইচ্ছেমতো মজাদার স্ট্রবেরি কুলফি পরিবেশন করুন।

ম্যাংগো ডিলাইট

যা লাগবে : গুঁড়ো দুধ ২ কাপ, পানি আড়াই কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ম্যাংগো পিউরি ১ কাপ, চিনি ১ কাপ, জেলাটিন গোলানো ১ টেবিল চামচ, সিএমসি পাউডার ১ টেবিল চামচ গলান, ক্রিম ১ কৌটা, গ্লুকোজ ১ চা চামচ, ডিমের সাদা অংশ ২টি, চিনি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : গুঁড়ো দুধ, পানি, চিনি, কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। তারপর প্যানে ঢেলে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। তবে গরম থাকা অবস্থায় তরল গ্লুকোজ মেশাতে হবে। আস্তে আস্তে ঠা া করে জেলাটিন ও সিএমসি মিক্স করতে হবে। তারপর প্রায় ৩ ঘণ্টা ক্রিম ও ম্যাংগো পিউরি দিয়ে বিট করে ডিপ ফ্রিজে জমতে দিতে হবে। এরপর আবারও বিট করে জমাতে হবে। প্রতি ২ ঘণ্টা পর পর বের করে ৩-৪ বার বিট করে রেখে দিতে হবে। পরিশেষে ডিমের সাদা অংশ ও চিনি দিয়ে বিট করে মেরাং দিয়ে বিট করে জমিয়ে ঠা া ঠা া পরিবেশন করুন চমৎকার মাংগো আইসক্রিম।

কফি কিউব

যা লাগবে : কফি সিরাপ, হুইপ ক্রিম, কর্ন গুঁড়া, ওয়ান স্কুপ আইসক্রিম, ওয়েফার রোল।

যেভাবে করবেন : কফি সিরাপের ওপর হুইপ ক্রিম ভাল করে ছড়িয়ে দিতে হবে। তারপর এর ওপর দিতে হবে কর্ন গুঁড়া। সবকিছুর ওপর মজাদার আইসক্রিমের ওয়ান স্কুপ ঢেলে দিতে হবে। পুনরায় এইসবের ওপর দিতে হবে হুইপ ক্রিম। এবার পরিমাণমতো কফি সিরাপ দিয়ে তার ওপরে আরও ওয়ান স্কুপ আইসক্রিম দিয়ে দিতে হবে। শেষমেশ এগুলোর ওপর ওয়েফার ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার কফি আইসক্রিম।

তরমুজের দেলখোশ

যা লাগবে : গুঁড়া দুধ ২ কাপ, পানি ৩ কাপ, চিনি সিকি কাপ, কনডেন্স মিল্ক আধা কৌটা, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, তরল গ্লুকোজ সিকি চা চামচ, জিলেটিন ১ চা চামচ, সিএমসি সিকি চা চামচ, তরমুজের রস এক কাপ, ডিমের সাদা অংশ ২টি, ক্রিম আধা কাপ।

যেভাবে করবে : দুধ, পানি, চিনি, কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে উনুনে জ্বাল দিয়ে ঘন করে নামিয়ে তরল গ্লুকোজ ঢেলে দিতে হবে। কনডেন্স মিল্ক দিয়ে সম্পূর্ণটা বিট করে নিতে হবে। অন্যপাত্রে তরমুজের রসের সঙ্গে সিএমসি ও জিলেটিন এক কাপ পানি দিয়ে গুলিয়ে চুলায় দিয়ে ঘন হলে নামিয়ে দুধের মিশ্রণের সঙ্গে মিশিয়ে বিট করে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। ২ ঘণ্টা পর পর বের করে বিট করতে হবে। ৩-৪ বার ডিমের সাদা অংশ দিয়ে বিট করে প্রায় ২ ঘণ্টা পর বের করে ক্রিম দিয়ে বিট করে ৪-৫ ঘণ্টা ফ্রিজে জমাতে হবে। পরিবেশন করুন মজাদার তরমুজের আইসক্রিম।

পেস্তা স্পেশাল

যা লাগবে : কাজু বাদাম ১ টেবিল চামচ, পেস্তা বাদাম ১/৪ কাপ, বাটার ১ টেবিল চামচ, সবুজ ফুড কালার সামান্য, হলুদ ফুড কালার সামান্য, ভ্যানিলা আইসক্রিম ১/২ লিটার।

যেভাবে করবেন : বাটার পেস্তা ও কাজু বাদাম ভাল করে ভেজে নিতে হবে। তারপর সমস্ত মিশ্রণ ভ্যানিলা বা যে কোন ফ্লেভারের আইসক্রিমের সঙ্গে মিশিয়ে ঠা া ঠা া পরিবেশন করুন মজাদার পেস্তা আইসক্রিম।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: