মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশ-মিয়ানমার তথ্য আদান প্রদানে মতৈক্য

প্রকাশিত : ৭ মে ২০১৫, ০১:৩২ এ. এম.
  • মাদকের অপব্যবহার রোধ

স্টাফ রিপোর্র্টার ॥ মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার রোধে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ঢাকায় দ্বিতীয় দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১০টি লক্ষ্যকে সমানে রেখে অনুষ্ঠিত বৈঠকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের নেতৃত্বে বিভিন্ন সংস্থার ১৫ জন ও মিয়ানমারের ৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। ১৯৯৪ সালে সমঝোতা স্বাক্ষরের দীর্ঘ ২১ বছর পর মঙ্গলবার ও বুধবার ঢাকায় দুই দিনব্যাপী ওই বৈঠক চলে।

বুধবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে দ্বিপাক্ষিক বৈঠকের বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানের মহাপরিচালক মোঃ বজলুর রহমান।

লিখিত বক্তব্যে মোঃ বজলুর রহমান বলেন, দুই দেশের মধ্যে মাদকের পাচার ও অপব্যবহার রোধে অপারেশনাল এবং টেকনিক্যাল তথ্য আদান প্রদানের আমরা একমত হয়েছি। পাচারের উৎস, রুটসহ, মাদক পাচারে জড়িত চক্রকে চিহ্নিতকরণ এবং প্রয়োজনীয় ব্যবস্থা কর্যক্রম গ্রহণের বিষয়ে আমরা পদক্ষেপ নেব। বিশেষ করে ইয়াবা উৎপাদনের বিষয়ে কঠোর নজরদারি অব্যাহত থাকবে। এমনকি উভয় দেশের সীমান্ত এলাকায় পপি ও গাঁজা চাষ বন্ধে প্রয়োজনীয় কার্যক্রম অব্যহত থাকার ব্যাপারে বিস্তর ইতিবাচক আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, অত্যন্ত আন্তরিকতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৯৯৪ সালে সমঝোতা স্মারক স্বাক্ষরের পর ২০১১ সালে মিয়ানমারের ইয়াঙ্গুনে উভয় দেশের বৈঠক হয়। দুই দিনের সর্বশেষ বৈঠকের মাধ্যমে আলোচনার দুয়ার খুলে গেছে। সমস্যা সমাধানে আমরা প্রতিবছর বৈঠক করতে চাই। ইয়াবা ইস্যুকে এড্রেস করার জন্য তাদের অনুরোধ করেছি।

মিয়ানমারের অভ্যন্তরে বিভিন্ন ল্যাবরেটরিতে ইয়াবা উৎপাদনের বিষয়টিও প্রতিনিধি দলকে অবহিত করা হয়েছে জানিয়ে বজলুর রহমান বলেন, আমাদের প্রাপ্ত গোয়েন্দা তথ্য তাদের সঙ্গে বিনিময় করেছি। সীমান্তের ইয়াবা কারখানাগুলো বন্ধের ব্যাপারে তাদের উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

দেশে মাদকের অবাধ বিচরণ কমে না আসার বিষয়ে তিনি বলেন, আমি বিবর্ণ ছবি আঁকতে চাই না, প্রতিনিয়ত আমরা কাজ করে যাচ্ছি। ওই সংবাদ সম্মেলনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৭ মে ২০১৫, ০১:৩২ এ. এম.

০৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: