মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তিন সিটি নির্বাচন: ২৯ মে’র মধ্যে ব্যয়ের হিসাব দিতে হবে প্রার্থীদের

প্রকাশিত : ৪ মে ২০১৫, ১২:৫৩ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী ব্যয়ের হিসাব ২৯ মে’র মধ্যে জমা দিতে হবে।

সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপ সচিব সামসুল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

গত মঙ্গলবার তিন সিটিতে মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট হয়। এবার ৪৮ জন মেয়র প্রার্থীসহ পৌনে ১২শ’র বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন।

বৃহস্পতিবার তিনটি পদে তিন সিটির নির্বাচিত ১৭৯ জনের বিষয়ে গেজেটও প্রকাশ করা হয়। এতে বাদ পড়েছে ঢাকা দক্ষিণের ৮, ৩৪ ও ৫৩ নম্বর ওয়ার্ডে তিন সাধারণ কাউন্সিলর।

ইসির উপ সচিব বলেন, ফলাফল গেজেট আকারে প্রকাশের দিন থেকে পরবর্তী এক মাসের মধ্যে নির্বাচনী ব্যয়ের বিবরণী রিটার্নিং কর্মকর্তার কাছে ও নির্বাচন কমিশনে ডাকযোগে পাঠাতে হবে। পরবর্তীতে ব্যয়ের হিসাব ওয়েবসাইটেও প্রকাশ করবে কমিশন।

বিধি অনুযায়ী, ভোটার অনুপাতে মেয়র ও কাউন্সিলরদের ব্যয়সীমা নির্ধারণ করে দেওয়া রয়েছে।

নির্ধারিত সময়ে ব্যয় বিবরণী দাখিলে ব্যর্থ হলে সর্বনিম্ন ছয় মাসের ও সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

তিন সিটিতে তফসিল ঘোষণার পর প্রায় দুই হাজার প্রার্থী মনোনয়ন দাখিল করে। পরে বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা শেষে ১১৮৮ প্রার্থী [আদালতের আদেশে যোগসহ] প্রতিদ্বন্দ্বিতায় থাকে।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে ব্যয় বিবরণী দাখিলে ব্যর্থ হওয়ায় জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদের বিরুদ্ধে মামলা করা হয়। স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনেও বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে মামলা করেছে ইসি।

১১ মে ৩ কেন্দ্রে পুনঃভোট

ঢাকা দক্ষিণের স্থগিত তিনটি কেন্দ্রে ১১ মে পুনঃভোট হবে। দক্ষিণের নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম জানান, ভোটের দিন অনিয়মের অভিযোগে ৮, ৩৪ ও ৫৩ নম্বর ওয়ার্ডের তিনটি কেন্দ্র স্থগিত করে কমিশন। পুনঃভোটের পর ফল গেজেটে প্রকাশের পরবর্তী ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট কাউন্সিলর প্রার্থীদের ব্যয় রিটার্ন জমা দিতে হবে।

প্রকাশিত : ৪ মে ২০১৫, ১২:৫৩ পি. এম.

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: