আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিটি নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সহিংসতামুক্ত করতে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সহিংসতামুক্ত করার জন্য সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। নির্বাচনী প্রচারে কোন পক্ষকে বাধা না দেয়ার জন্য আহ্বান জানিয়েছে তারা। এছাড়া সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে সন্ত্রাস ও সহিংস ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে নিন্দাও জানিয়েছে দেশ দুটি। মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাস ও যুক্তরাজ্য হাইকমিশন থেকে পৃথক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়।

ঢাকার মার্কিন দূতাবাস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য সহিংসতার ব্যবহারকে আমরা তীব্র ভাষায় নিন্দা জানাই। আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন যেন অবাধ, নিরপেক্ষ ও সহিংসতামুক্তভাবে অনুষ্ঠিত হয়, তা নিশ্চিতে আমরা এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য আহ্বান জানাচ্ছি। আমরা নিরাপত্তা বাহিনীসমূহকে নির্বাচনী প্রচার চলাকালীন মতপ্রকাশের স্বাধীনতা ও সম্পৃক্ততায় (নির্বাচনী সভা-সমাবেশ) বাধা সৃষ্টি না করতে আহ্বান জানাই। একই সঙ্গে নির্বাচনে প্রার্থীদের রাজনৈতিক সহিংসতা থেকে সুরক্ষা দিতে এবং যারা আইন লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা নেয়ারও আহ্বান জানাচ্ছি।

এদিকে ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারে সময় সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন। বিবৃতিতে রবার্ট ডব্লিউ গিবসন বলেন, গত দুই সপ্তাহে সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার চলাকালে সংঘটিত সহিংস ঘটনাগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাজ্য। নির্বাচনী প্রচারে সংঘটিত এমন সহিংসতা উদ্বেগজনক।

ঢাকাবাসী আওয়ামী লীগ বিএনপি সমর্থিত প্রার্থীদের প্রত্যাখ্যান করেছে- মিলন

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকাবাসী আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত দুই মেয়র প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটিতে জাতীয় পার্টি (জাপা) সমর্থিত মেয়র প্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন। মঙ্গলবার রাজধানীর যাত্রাবাড়ীতে এক সভায় এ দাবি করেন সোফা মার্কার এ মেয়র প্রার্থী। এদিকে বিএনপি সমর্থিত ঢাকার দুই মেয়র প্রার্থীকে সমর্থন দিয়েছেন জাতীয় পার্টি (জাফর)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সমর্থনের কথা জানানো হয়। সভায় সাইফুদ্দিন আহমেদ মিলন বলেন, আমি ৩২ বছর ধরে ঢাকার মানুষের সেবা করছি। মেয়র নির্বাচিত হলে সেবার পরিসর আরও বাড়বে। আমার চাওয়া ও পাওয়ার কিছু নেই। আমি শুধু জনগণকে দিতে চাই। মিলন বলেন, ঢাকাবাসী আওয়ামী লীগ-বিএনপি সমর্থিত দুই মেয়র প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে।

এ সময় হাজী মিলন যাত্রাবাড়ীর জনগণের কাছে ২৮ এপ্রিলের নির্বাচনে সোফা প্রতীকে ভোট প্রার্থনা করেন। সঙ্গে ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, মহানগর দক্ষিণের সদস্য সচিব জহিরুল ইসলাম জহিরসহ জাতীয় পার্টির মহানগর নেতারা।

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

২২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: