মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

নাগরিকত্ব ও স্থল সীমান্ত চুক্তি পাস দাবিতে সাইকেল র‌্যালি

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫
  • ভারতীয় হাইকমিশনারের কাছে ১১১টি ছিটমহলের মানুষের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ ভারতের পার্লামেন্টের অধিবেশনে স্থলসীমান্ত বিল পাসের দাবিতে বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ১১১টি ছিটমহলের মানুষ সোমবার স্ব স্ব জেলা প্রশাসকের মাধ্যমে ভারতীয় হাইকমিশনারের কাছে স্মারকলিপি পেশ করেছে ছিটমহলবাসী। দুপুরে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার দাশিয়ার ছড়া ছিটমহল থেকে ছিটমহলবাসীরা সাইকেল র‌্যালি করে কুড়িগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি দেন। এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ময়নুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, আলতাফ হোসেন, রফিকুল ইসলাম, কুড়িগ্রামর পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন প্রমুখ। জেলা প্রশাসক এবিএম আজাদ এ সময় আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

স্টাফ রিপোর্টার পঞ্চগড় থেকে জানান, আজ মঙ্গলবার থেকে শুরু হওয়া ভারতের লোকসভা অধিবেশনে স্থলসীমান্ত বিল পাসসহ দ্রুত ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরে থাকা ১৬২ ছিটমহলের নাগরিকরা জেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির আয়োজনে সোমবার দুপুরে পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলা সদরে এই কর্মসূচী পালন করা হয়। বিক্ষোভ মিছিলে কয়েক হাজার ছিটমহলবাসী অংশ নেন। পঞ্চগড় জেলার অভ্যন্তরে অবস্থিত ৩৬টি ভারতীয় ছিটমহলের অধিবাসীরা গারাতী ছিটমহল থেকে মোটরসাইকেল নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক অফিস ঘেরাও করে। নাগরিকত্বের দাবিতে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে গারাতী ছিটমহল নাগরিক কমিটির চেয়ারম্যান মফিজার রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের মাধ্যমে ভারতীয় হাইকমিশনারকে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে নাগরিকত্বের দাবিসহ অবিলম্বে ভারত এবং বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি দ্রুত বাস্তবায়নের দাবি জানানো হয়।

ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলা সদরে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে নেতৃত্ব দেন ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির যুগ্ম সম্পাদক দিপ্তিমান সেনগুপ্ত।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: