কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অভিজিৎ রায় ও ওয়াশিকুর হত্যার ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫, ০২:২১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ ঢাকায় একের পর এক মুক্তমনা অসাম্প্রদায়িক চেতনার মানুষকে হত্যার বিষয়ে উদ্বেগ জানিযেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্রের এক বিবৃতিতে বলেন, ঢাকায় গত ৩০ মার্চ ওয়াশিকুর রহমানের হত্যাকান্ড বাংলাদেশে এক মাসের মধ্যে ব্লগারদের ওপর হামলার দ্বিতীয় ঘটনা। ওয়াশিকুর ও অভিজিতের হত্যাকান্ড বাক স্বাধীনতা এবং গণতন্ত্রের ওপর হামলা।

ওই বিবৃতিতে বলা হয়, বাক ও চিন্তার স্বাধীনতা, বিবেক, ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতার প্রতি ইউরোপীয় ইউনিয়নের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। মুক্তবুদ্ধির ওপর হামলাকারীদের প্রতিহত করতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে। বাংলাদেশে এ ধরনের সহিংস উগ্রপন্থার বিরুদ্ধে সরকার, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের একযোগে কাজ করা উচিত বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন। এভাবে ধর্মান্ধ গোষ্ঠীর হাতে মুক্তবাক মানুষদের খুন হতে হবে এটা গ্রহণ যোগ্য হতে পারে না।

বুধবারের ওই বিবৃতিতে বলা হয়, মানবাধিকার বিষয়ক সার্বজনীন ঘোষণা ও নাগরিক এবং রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক সনদ অনুযায়ী বাক স্বাধীনতা মানবাধিকার হিসেবে স্বীকৃত। বাংলাদেশ ওই ঘোষণা ও সনদ মেনে চলতে অঙ্গীকারাবদ্ধ।

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫, ০২:২১ পি. এম.

০২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: