মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুরুষের ফেসিয়াল

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

এই রোদ, এই বৃষ্টি...প্রকৃতির এ বৈচিত্র্য্যটা ঘরে বসে দেখতে যত ভাল লাগে, বাইরে বেরোলে পুরো উল্টো। কারণ রোদ-বৃষ্টি যা-ই হোক না কেন ধুলাবালির হাত থেকেও রেহাই নেই, তাই না? ধুলাবালির এই অত্যাচারে ত্বক হয়ে পড়ে খসখসে ও অমসৃণ। সাধারণত ছেলেরা ঘরের বাইরে বেশি সময় থাকে। তাই তাদের ত্বকের যতœ নেয়াটা বেশি দরকার হয়ে পড়ে। নিয়মিত ত্বক পরিষ্কার করার পাশাপাশি ছেলেদের ত্বকের জন্য ফেসিয়ালের গুরুত্ব নিয়ে বলেছেন হেয়ারোবিক্স সেলুনের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন। কিছু বিষয় সবার জন্যই দরকার। যেমন বাইরে বের হওয়ার আগে হাত-মুখ ধুয়ে সানস্ক্রিন লোশনটা লাগিয়ে নেয়া। রাস্তার ধুলাবালি মেখে একাকার হয়ে অফিসে ঢুকে নিজের টেবিলে বসার আগে একটু প্রসাধন রুমে ঢুকে মুখটা ধুয়ে নিন। ব্যাগে ছোট একটা ফেসওয়াশ রেখে দিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সেটি আপনার অফিসের টেবিলের তাকে রেখে দিতে পারেন। যাঁরা শিক্ষার্থী, তাঁরা ব্যাগের ছোট পকেটে রেখে দিন। ক্লাসে ঢোকার আগে বা ক্লাসের ফাঁকে দূর করে নিন ধুলাবালি। এটা খুব কঠিন মনে হলে ভেজা টিস্যুর একটা প্যাকেট কিনে নিন পাশের দোকান থেকে। ওটা দিয়ে মুখ মুছে নিন। যাঁরা এটুকু সময় পান না, তাঁদের ত্বকের ক্ষেত্রেই ঘটে যত বিপত্তি। নাকের দুই পাশে, ঠোঁটের কোণা, থুঁতনির কাছে ব্যাকহেডস ওঠে অনেকেরই। এটা ধুলাবালি ও ঘাম থেকেই হয়। তাঁরা একটু সময় করে মাসের ছুটির একটি দিন বেছে নিন। কোন বিউটিসিয়ান দিয়ে ফেসিয়াল করে নিন। শুষ্ক ত্বক যাঁদের, তাঁরা সানবার্ন ফেসিয়াল করাতে পারেন। এটি রোদের পোড়া ত্বকের জন্যও উপকারী। তাছাড়া এই ফেসিয়ালটি টিনএজাররাও করতে পারেন। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা এ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। অনেকের ত্বকে ব্রনের সমস্যা থাকে। তাঁরা আয়ুর্বেদিক ফেসিয়াল করাতে পারেন। ব্যাকহেডস দূর করতে নিয়মিত ফেসিয়াল করে নিন। এতে পুরো মুখে ম্যাসাজ করে পরে ব্যাকহেডস তোলা হয়। তাই এতে ত্বকও সতেজ হয়েৃ ওঠে। আপনি চাইলে নিজেও নিজের ত্বকের যতœ করতে পারেন। রোদে পোড়া ভাব কমাতে চন্দনের প্যাক লাগাতে পারেন। বাজারে স্ক্র্যাব পাওয়া যায়। দু-তিন দিন পর পর সেটি দিয়ে ত্বক কিছু সময় ম্যাসাজ করতে পারেন। গরম পানিতে ভাপ নিয়ে আস্তে আস্তে দুই আঙুলের ডগা দিয়ে চেপে ব্যাকহেডস বের করতে পারেন। দুই-তিন দিন পর পর রাতে ঘুমানোর আগে উপটান লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তার পর ধুয়ে ফেলুন। ফেসিয়াল করাতে পারেন ছেলেদের বিভিন্ন বিউটি পার্লার ও সেলুনে। সানবার্ন ফেসিয়াল করতে লাগবে ৪০০ টাকা, গোল্ড ফেসিয়াল ১০০০ টাকা, আয়ুর্বেদিক ফেসিয়াল ৭০০ টাকা ও রেগুলার ফেসিয়াল ৩০০ টাকা। অবশ্য পার্লার ভেদে খরচের কিছুটা তারতম্য হতে পারে।

যে কোন কর্মক্ষেত্রে জীবন চলার পথে একঘেয়েমি, ক্লান্তি আপনি অনুভব করবেনই। তাই এই ক্লান্তিভাব এড়িয়ে চলতে আপনি যা করতে পারেন :

* কাজের ফাঁকে বিশ্রাম নিন। অবসর সময় মজাদার কোন বই পড়ুন।

* বেশ আরাম করে বসে কাজ করুন। কারণ উদ্বেগ থাকলে শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব হয়।

* দিনে ৪-৫ বার নিজেকে জিজ্ঞেস করুন। আমি কি বেশি পরিশ্রম করছি? এটা আপনাকে বিশ্রামের কৌশল আয়ত্ত করতে শেখাবে।

* অপ্রয়োজনীয় কাগজ, ফাইল সামনে থেকে সরিয়ে রাখনু। আপনি যদি আরামে কাজকর্ম করতে চান, তাহলে প্রয়োজনীয় ফাইল ছাড়া সবকিছু দূরে রাখাই উচিত।

* সামনে অনেক কাজ, যা আপনাকেই করতে হবে। এটা আপনার জন্য চাপ হবে। তাই ধীরে ধীরে কাজ করতে থাকুন। দেখবেন একসময় সব কাজ শেষ হয়ে গেছে।

* কাজের গুরুত্ব অনুযায়ী কাজ করার চেষ্টা করুন।

* কোন সমস্যার সম্মুখীন হলেই তার সমাধান করুন। অযথা সমস্যা ঝুলিয়ে রাখবেন না। এতে চাপ পড়বে।

* বেশি কাজ হলে কাজের চাপ কমাতে অন্যের সঙ্গে শেয়ার করুন। কাজ ভাগাভাগি করে করাও ভাল।

যাপিত ডেস্ক

মডেল: আলভি

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: