কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেনীতে মাছের ট্রাকে পেট্রোলবোমা হামলা ॥ দগ্ধ ৫

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫
ফেনীতে মাছের ট্রাকে পেট্রোলবোমা হামলা ॥ দগ্ধ ৫

স্টাফ রিপোর্টার ॥ অবরোধ-হরতালের নামে যানবাহনে অগ্নিসংযোগ, ভাংচুর ও পেট্রোলবোমা হামলা অব্যাহত আছে। ঢাকা থেকে ৪০ বোমাসহ নৌমন্ত্রী শাজাহান খানের মিছিলে বোমা হামলা করে ১৩ জনকে আহত করার ঘটনার অন্যতম আসামি এক বিএনপিকর্মী গ্রেফতার, রাজধানীর আজিমপুরে পরিত্যক্ত ককটেল বিস্ফোরণে পরিচ্ছন্ন কর্মী আহত ও ফেনীতে মাছের ট্রাকে পেট্রোলবোমা মেরে ৫ জনকে দগ্ধ করার ঘটনা ঘটেছে। দেশব্যাপী চলমান অভিযানে গ্রেফতার হয়েছে নাশকতাকারী, তাদের অর্থ-মদদ-আশ্রয়-প্রশ্রয়দাতাসহ শতাধিক বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মী, ভাড়াটে ও পেশাদার সন্ত্রাসী। উদ্ধার হয়েছে ককটেল ও পেট্রোলবোমা।

ঢাকার চিত্র ॥ শুক্রবার অবরোধের ন্যূনতম কোন প্রভাব ছিল না রাজধানীতে। ঢাকায় বিশেষ অভিযানে ২০টি ককটেল ও ২০টি পেট্রোলবোমাসহ রেজাউর রহমান ফাহিম (২৬) নামে এক বিএনপি নেতা যাত্রাবাড়ী থেকে র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া একটার দিকে র‌্যাব-১০ এর একটি দল তাকে গ্রেফতার করে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গ্রেফতারকৃত রেজাউর রহমান গত ১৬ ফেব্রুয়ারি রাজধানীর গুলশানে নৌমন্ত্রী শাজাহান খানের মিছিলে বোমা হামলা মামলার অন্যতম আসামি। ওই হামলায় অন্তত ৭টি শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল। এ সংক্রান্ত গুলশান থানায় দায়েরকৃত মামলায় হামলায় অন্তত ১৩ জন আহত হন বলে উল্লেখ করা হয়।

র‌্যাবের গোয়েন্দারা বলছেন, উদ্ধারকৃত বোমাগুলো চলমান অবরোধ-হরতালে বড় ধরনের নাশকতা চালাতে মজুদ করা হয়েছিল। ফাহিমকে কড়া জিজ্ঞাসাবাদের মুখে রাখা হয়েছে। বোমাবাজিতে তাকে আর্থিকভাবে সহায়তাকারী ও মদদদাতাদের তালিকা প্রস্তুত হচ্ছে। তাদের গ্রেফতারে সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে।

এদিকে শুক্রবার ভোর পাঁচটার দিকে আজিমপুর বটতলায় রাস্তা পরিষ্কার করার সময় পরিত্যক্ত ককটেল বিস্ফোরণে জহুরা বেগম নামের এক পরিচ্ছন্ন কর্মী আহত হন। তার পায়ে বেশ কয়েকটি স্পিøন্টার বিদ্ধ হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন জহুরা প্রাথমিকভাবে আশঙ্কামুক্ত। ককটেল অবরোধ-হরতাল সমর্থকরা নাশকতার উদ্দেশ্যে ময়লা আবর্জনার মধ্যে নিরাপদে রেখে দিয়ে থাকতে পারে বলে পুলিশ জানায়।

ফেনী ॥ শুক্রবার ভোর পাঁচটার দিকে দাগনভূঞা উপজেলায় একটি ট্রাকে অবরোধ-হরতালকারীরা পেট্রোলবোমা ছুড়লে ট্রাকের চালকসহ পাঁচজন দগ্ধ হন। পুলিশ জানায়, ট্রাকটি কুমিল্লার নিমসার বাজার থেকে মাছ নিয়ে নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাটে যাচ্ছিল। দগ্ধরা হচ্ছেন ইউসুফ (৫৫), আবুল হোসেন (৪৯), ওয়াসিম (২৮), রবিউল ইসলাম (১৬) ও রোকন (২৪)। দগ্ধদের মধ্যে ইউসুফ, আবুল ও ওয়াসিম কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং অন্য দুইজন ফেনী সদর হাসপাতালে চিকিৎসাধীন। তারা প্রাথমিকভাবে আশঙ্কামুক্ত। পুলিশ ক্ষতিগ্রস্ত ট্রাকটি থানা হেফাজতে রেখেছে।

তালা ॥ এদিকে নাশকতায় জড়িত থাকার দায়ে সাতক্ষীরার তালা উপজেলার খেশরা ইউনিয়ন জামায়াতের আমির আবদুল গফুরকে (৫৩) ছয় মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার বিকেল ৪টার দিকে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান এ আদেশ দেন। আবদুল গফুর তালা উপজেলার দক্ষিণ শাহাদাৎপুর গ্রামের বাসিন্দা। তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম জানান, জামায়াত নেতা আবদুল গফুরের বিরুদ্ধে নাশকতায় জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকে ছয় মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সাতক্ষীরায় বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মীসহ ৩৭ জনকে আটক করেছে পুলিশ। জেলার বিভিন্ন স্থানে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ এমদাদ হোসেন জানান, আটক বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে নাশকতাসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে। এছাড়া বাকিদের সন্দেহমূলকভাবে আটক করা হয়েছে।

বগুড়া ॥ গত চব্বিশ ঘণ্টায় বিএনপি ও জামায়াত-শিবিরের আরও ৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে থেকে শুক্রবার দুপুর ২টা পর্যন্ত এ অভিযান চলে।

জেলা পুলিশের মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর ২টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে পুলিশের অভিযানে ভাংচুর ও নাশকতায় জড়িত থাকার অভিযোগে সদর উপজেলার রাজাপুর ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি মকবুল হোসেনসহ বিএনপি-জামায়াতের ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে নাশকতার মামলাসহ বিভিন্ন অভিযোগে বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ ২৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ভোররাতে লক্ষ্মীপুর, রায়পুর, রামগঞ্জ, রামগতি, কমলনগর ও চন্দ্রগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে এদেরকে গ্রেফতার করা হয়।

লক্ষ্মীপুর সহকারী পুলিশ সুপার (সার্কেল) মো. নাসিম মিয়া জানান, জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি জামায়াত ও শিবিরের নেতাকর্মী ও বিভিন্ন মামলার পলাতক আসামিসহ ২৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের বিরুদ্ধে ভাংচুর, অগ্নিসংযোগসহ সহিংসতা ও নাশকতার অভিযোগ রয়েছে।

রংপুর ॥ ২০ দলীয় জোটের ডাকা অবরোধ ও হরতালে রংপুরে নাশকতার অভিযোগে চার বিএনপি ও চার জামায়াতকর্মীসহ ৬০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাদের জিলানী ও গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক শরিফুল ইসলাম জানান, হরতাল ও অবরোধের নামে ভাংচুর অগ্নিসংযোগসহ নাশকতা ও বিভিন্ন মামলায় অভিযান চালিয়ে ৬০ জনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ডাকাতি, ছিনতাই এবং হত্যা মামলার পলাতক আসামিও রয়েছে। থানায় জিজ্ঞাসাবাদ শেষে তাদের আদালতের মাধ্যমে জেল-হাজতে পাঠানো হয়েছে।

বিশেষ অভিযান ॥ চট্টগ্রামের সীতাকু- ও লোহাগাড়া উপজেলায় চলমান অভিযানে ১২ জন, সুনামগঞ্জ থেকে জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক আবুল মুনসুর মোহাম্মদ শওকত ও সদর উপজেলা বিএনপির আহ্বায়ক আকবর আলী, সাতক্ষীরা থেকে বিএনপি-জামায়াতের ৯ কর্মীসহ ৩৭ জন ও শুক্রবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবন থেকে একটি ককটেল উদ্ধারসহ সারাদেশ থেকে শতাধিক গ্রেফতার হয়েছে।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: