মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তিউনিসীয় জাদুঘরে হামলার দায় স্বীকার করেছে আইএস

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

তিউনিসিয়ার জাদুঘরে হামলার দায়িত্ব স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীরা। টুইটারে দেয়া এক অডিওবার্তায় আইএস এ দায়িত্ব স্বীকার করেছে। এ ঘটনা সত্য হলে, প্রথমবারের মতো জঙ্গী সংগঠনটি মধ্যপ্রাচ্যে তাদের অধিকৃত এলাকার বাইরে আল কায়েদার মতো হামলা চালাল। খবর বিবিসির।

গোষ্ঠীটির পক্ষে প্রচারণা চালানো একটি টুইটার এ্যাকাউন্ট অডিও বার্তাটি প্রকাশ করে, যাতে হামলা চালানো দুই জঙ্গীর নামও জানানো হয়েছে। টুইটারে প্রকাশিত অডিও বার্তায় হামলাকারী দুইজনের নাম আবু জাকারিয়া আল তিউনিসি এবং আবু আনাস আল তিউনিসি বলে উল্লেখ করা হয়েছে।

অডিও বার্তায়, হামলাটিকে ‘বৃষ্টির প্রথম ফোঁটা’ বলে উল্লেখ করা হয়েছে। তাতে আরও বলা হয়েছে, ‘তিউনিসিয়ায় অবিশ্বাসীদের ঘাঁটিতে চালানো হামলা সফল হয়েছে।’ এ হামলার সঙ্গে আইএসের চালানো হামলার মিল পাওয়া গেলেও অডিও বার্তাটি সঠিক কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি বলে হোয়াইট হাউস জানিয়েছে। তিউনিসিয়ার জাদুঘরে চালানো ওই হামলায় ২০ জন বিদেশী পর্যটকসহ ২৩ জন প্রাণ হারিয়েছেন। যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানিয়েছে, তিউনিসিয়ার অনেক নাগরিক আইএসের পক্ষে লড়াই করার জন্য সিরিয়া ও ইরাক গেছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, এই হামলার ধরন ও পদ্ধতি এবং নিরপরাধ সাধারণ মানুষের সঙ্গে যে ধরনের নৃশংস আচরণ করা হয়েছে তার সঙ্গে ইসলামিক স্টেটের কর্মকাণ্ডের মিল রয়েছে। এদিকে তিউনিসিয়ার রাজধানী তিউনিসের জাদুঘরে বুধবারের ভয়াবহ হামলার সঙ্গে জড়িত সন্দেহে ৯ ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তথ্য পাওয়া গেছে, ওই হামলায় সশস্ত্র দুই জঙ্গী লিবিয়ার জঙ্গীদের সঙ্গে যোগ দিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছিল।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: