মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাঙ্কসি ॥ গ্রাফিত্তি আর্টিস্ট

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

ব্রিটিশ স্বনামধন্য গ্রাফিত্তি আর্টিস্ট বাঙ্কসি সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় অসাধারণ কিছু দেয়াল চিত্র অঙ্কন করেছেন। মিসর দিয়ে আন্ডারগ্রাউন্ড টানেলের মাধ্যমে এই শিল্পী গাজায় প্রবেশ করেন। যুদ্ধ বিধ্বস্ত গাজা উপত্যাকা নিয়ে একটি শর্টফিল্ম তৈরির উদ্দেশ্যে বাঙ্কসি গাজা ভ্রমণ করেন। তাঁর ওয়েবসাইটে প্রচার হওয়া ডকুমেন্টারিতে দেয়ালে আঁকা বেশকিছু গ্রাফিত্তিসহ গাজার যুদ্ধবিধ্বস্ত মানুষের দৈনন্দিন জীবনযাত্রাও তুলে ধরা হয়। বাঙ্কসি একটি ব্রিটিশ গ্রাফিত্তি আর্টিস্ট, রাজনৈতিক কর্র্মী, পরিচালক এবং চিত্রশিল্পী। বাঙ্কসি তাঁর ছদ্মনাম। তাঁর প্রকৃত নাম রবিন গানিংহাম। তাঁর রাজনৈতিকি ও সামাজিক দৃষ্টিভঙ্গির নিদর্শন পশ্চিমা বিশ্বের শহরগুলোয় (ব্রিজ, রাস্তা, দেয়াল ও পাতাল রেলে) দেখা মেলে। গ্রাফিত্তি দুনিয়ায় বাঙ্কসি এক যুগান্তকারী নাম। বাঙ্কসির চিত্রকর্ম তৈরির শুরুটা ব্রিসটল আন্ডারগ্রাউন্ড এলাকায়। বাঙ্কসির অনুপ্রেরণা ৩উ নামের একজন গ্রাফিত্তি আর্টিস্ট, যিনি পরবর্তিতে ‘ম্যাসিভ এ্যাটাক’ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। বাঙ্কসির চিত্রকর্ম যেন আপামর জনসাধারণ উপভোগ করতে পারে, এই কারণে শহরের দেয়াল কিংবা রাস্তায় তিনি গ্রাফিত্তি চিত্রায়িত করেন। বাঙ্কসি কখনই তাঁর ফটোগ্রাফ বিক্রি করেন না। বাঙ্কসির তৈরি প্রথম ডকুমেন্টারি ২০১১ সালে একাডেমি এওয়ার্ডে বেস্ট ডকুমেন্টারি বিভাগে মনোনীত হয়। ২০১৪ সালে ওয়েবি এওয়ার্ড তাঁকে বছরের সবচেয়ে আলোচিত ব্যক্তিত্বের জন্য মনোনীত করেন।

বাঙ্কসি গাজা শহর সম্পর্কে নিজ ওয়েবসাইটে বেশকিছু মজার তথ্য দেন। তাঁর আঁকা একটি বিড়ালের গ্রাফিত্তি সম্পর্কে একজন এসে তাঁকে প্রশ্ন করেন, এর মাধ্যমে আপনি কি বোঝাতে চান। তাঁর প্রত্যুত্তরে বাঙ্কসি জানায়, আমি গাজার শিশুদের প্রতিচ্ছবি হিসেবে বিড়ালটি অঙ্কন করেছি। শিশুদের একটি সুন্দর জীবন আছে, কিন্তু এমন যুদ্ধবিধ্বংস পরিস্থিতিতে শিশুদের বেঁচে থাকার অনুপ্রেরণা নেই। এছাড়া বাঙ্কসি ইসরাইলী ওয়াচটাওয়ারের চারপাশে শিশুদের দোলনার একটি প্রাফিত্তি আঁকেন। দেয়ালে একটি রাজনৈতিক বক্তব্যের মাধ্যমে শেষ হয় তাঁর নির্মাণ করা গাজা উপত্যকা নিয়ে শর্টফিল্ম।

বাঙ্কসির আঁকা গ্রাফিত্তি ও চিত্রকর্ম পশ্চিমা বিশ্বে বেশ জনপ্রিয়। রাজনৈতিক দর্শন এবং সামাজিক দায়বদ্ধতার এমন অসাধারণ মিশেলে তৈরি এসব চিত্রকর্ম ছবির চেয়ে শক্তিশালী বক্তব্য তুলে ধরে।

মুসান্না সাজ্জিল

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: