আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আলুর মুখরোচক কয়েক পদ

প্রকাশিত : ২ মার্চ ২০১৫
  • রেসিপিগুলো লিখেছেন- শামীমা বেগম

আলুর রসবড়া

যা লাগবে: আলু, কর্নফ্লাওয়ার, খাবার সোডা, আলু সিদ্ধ করে চটকিয়ে নিতে হবে। ময়দা ও চালের গুঁড়া সমানভাবে নিতে হবে। লবণ, মৌরি গুঁড়া দিয়ে আগে মেখে নিতে হবে। পানি পরিমাণ মতো। তেল গরম করে ভেজে নিতে হবে। রস করতে পানি-চিনিতে গরম মসলা দিয়ে রস করতে হবে। আলুর বড়া ভেজে গরম গরম রসে দিয়ে দিতে হবে। হয়ে গেল আলুর রসবড়া।

আলুর স্টিক

যেভাবে করবেন: বড় আলু খোসা ছাড়িয়ে নিন। হাতবঁটি দিয়ে লম্বা লম্বা করে স্টিক কাটতে পারেন। এখন বাজারে নানা রকমের সবজি কাটার পাওয়া যায়। চিকন বা মোটা ইচ্ছামতো কেটে নিন। পানি বলক উঠলে হলুদ গুঁড়া, লবণ ও একটু মরিচ গুঁড়া দিয়ে আলু স্টিক দিয়ে একটা বলক উঠলে নামিয়ে পানি দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন। কয়েকদিন রোদে ভাল করে শুকিয়ে শুকনা কৌটায় করে ঘরে রেখে দিন। মাঝে মাঝে রোদে দেবেন।

গোলআলুর চানাচুর

যা লাগবে : আলু ১/২ কেজি, চানাচুর ভাজা ১/২ কাপ, চিনাবাদাম ১/২ কাপ, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো, চালের গুঁড়া ১/২ কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো, লবণ কম-বেশি ইচ্ছানুযায়ী।

যেভাবে করবেন: আলু মিহি কুচি করে কেটে-ধুয়ে পানি ঝরিয়ে নিন। সবজি কাটার দিয়ে কাটলে ভাল হয়। পানি ঝরে গেলে অল্প অল্প চালের গুঁড়া আলুতে মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। এবার একটা টিস্যু পেপারের ওপর ছড়িয়ে লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে দিন। এরপর এক এক করে বাদাম, চানাচুর, মুড়ি দিয়ে মিশিয়ে বয়ামে ভরে রাখতে পারেন।

গোলআলুর চিপস্

যেভাবে করবেন: আলু আগে খোসা ছাড়িয়ে নেবেন। ভাল সবজি কাটার দিয়ে ইচ্ছানুযায়ী গোল অথবা ডিজাইন করে কেটে পানিতে ভিজিয়ে রাখবেন। ভালভাবে ধোয়া হয়ে গেলে চুলায় পানি গরম করতে দিয়ে উথলে উঠলে হলুদ গুঁড়া ও লবণ পরিমাণমতো দিয়ে আলু চিপস পানিতে দিয়ে একটা বলক উঠলে নামিয়ে ছাকনায় ঢেলে ঠা-া পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে শুকনা কাপড়ের ওপর নেড়ে দিতে হবে। ২/৩ দিন রোদে দিলে হয়ে যাবে ঘরে বানানো চিপস। যেকোন সসের সঙ্গে পরিবেশন করুন।

আলুর পরোটা

যা লাগবে : ময়দা ২ কাপ, আলু সিদ্ধ করা চটকানো ২ কাপ, ধনেপাতা কুচি ২ টেঃ চামচ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ কুচি ১ টেঃ চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেঃ চামচ, ডিম ১টা, একটু চিনি, সয়াবিন, গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ।

যেভাবে করবেন: তেল গরম করে তার ভেতর আলু চটকানো, মরিচ, ধনেপাতা, লবণ দিয়ে ভাল করে পুর বানাতে হবে। নামানোর আগে গোলমরিচ দিয়ে নামিয়ে ঠা-া করতে হবে।

লবণ, চিনি, ডিম দিয়ে ময়দা মাখিয়ে ছোট ছোট গোল বাটির মতো করে তার ভেতরে আলুর পুর দিয়ে হাল্কা করে বেলে আগে এমনি দুইপিঠে ছেঁকে তারপর ঘি বা সয়াবিন দিয়ে ভেজে নেবেন। হয়ে যাবে আলুর পরোটা।

আলুর ভাজা পিঠা

যেভাবে করবেন: মিষ্টি আলু সিদ্ধ করা ১ বাটি সঙ্গে ময়দা, চালের গুঁড়া, চিনি, সামান্য লবণ দিয়ে গুঁড়া দুধ দিয়ে মাখিয়ে নেবেন। আমসত্ত্ব টুকরা করে কাটা, গ্রেট করা খোয়া ক্ষির কাজু, কিশমিশ, এলাচ গুঁড়া, লবণ দিয়ে একটা ম- তৈরি করতে হবে। ভালভাবে মিশিয়ে নিতে হবে। পুর হয়ে গেল। মাখানো আলুর ম- দিয়ে ইচ্ছামতো বা পুলিপিঠার মতো করে ভেতরে পুর দিয়ে তেলে ভালভাবে ভেজে নিতে হবে। হয়ে গেল রাঙ্গা আলু ভাজা পিঠা।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: