কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ফারুক মাহমুদের দুটি কাব্যগ্রন্থ

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

এবারের বইমেলায় বেরিয়েছে ফারুক মাহমুদের দুটি কাব্য। একটি নতুন (পত্র-পত্রিকায় প্রকাশিত) কবিতার গ্রন্থরূপ, অন্যটি নির্বাচিত কবিতার সঙ্কলন। তাঁর প্রথম কাব্য ‘পাথরের ফুল’ থেকে শুরু করে সর্বশেষ কাব্য ‘সামান্য আগন যথেষ্ট জীবন’ পর্যন্ত সব কাব্য থেকে নির্বাচন করে গ্রন্থিত হয়েছে ‘নির্বাচিত শত পদ্য’। একশ’ কবিতার কথা বলা হলেও কবিতার সংখ্যা আরও বেশি। একই শিরোনাম স্থান পেয়েছে বেশ কিছু কবিতা। আছে একটি দীর্ঘ কবিতা (কাব্য গল্প)। ‘নির্বাচিত শত পদ্য’ পাঠে আবিষ্কার করা যাবে ফারুক মাহমুদের কাব্য-বৈশিষ্ট্য। ছন্দের ঐতিহ্যের মধ্যে থেকেও নির্মাণ করেছেন আধুনিক অনুষঙ্গের কবিতা। ভাষা ব্যবহারে তার রয়েছে আচ্ছন্নতার ব্যাপ্তি, সঙ্গে আছে জীবনের নানা দিক, মোড়-ফেরানো কাব্যিক প্রাখর্য। ‘নির্বাচিত শত পদ্য’-এর প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির প্রকাশক শুদ্ধস্বর।

অন্য কাব্যটির নাম ‘ফিরে যাব দূরত্বের কাছে’। দূরত্বের অনেক অর্থ। দূরত্বের কাছে যাওয়ার আকুতি চিরকালীন। কারও যাওয়া হয়, কারও হয় না। এমনিভাবেই প্রবাহিত হয় জীবন। বেঁচে থাকা ফুরিয়ে যাওয়ার অর্থও তো দূরত্বের কাছে যাওয়া। দূরত্বের নানা অনুষঙ্গ জড়ো হয়েছে ফারুক মাহমুদের নতুন কাব্যে।

বাংলা কবিতার ঐতিহ্যগত ছন্দের কবিতা লেখায় এই কবির স্বাচ্ছন্দ্য অনেকেরই জানা। কবিতায় বাঁক বদলের ইচ্ছে থেকে ফারুক মাহমুদ আঙ্গিক বদলের মনস্ক হয়েছেন। চার পাশ খোলা, অথচ ছন্দের শুদ্ধতাকে তিনি এড়িয়ে যাননি। তাঁর নতুন এই কাব্যপ্রয়াসের কিছু কিছু কবিতা এই গ্রন্থে চোখে পড়বে। আছে দেশপ্রেমের কথা, প্রেমের কথা আছে নতুন অভিনিবেশে। সব কবিতার মধ্যে একট অন্তস্রোত প্রবাহিত। আলাদা আলাদা কবিতা। তারপরও কোথায় যেন সংযোগটি রয়েছে। বইটির প্রচ্ছদ এঁকেছেন মাসুক হেলাল। প্রকাশক ম্যাগনাম ওপাস।

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

২০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: