কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংলাপের উদ্যোক্তারা নিরপেক্ষতা দেখাতে ব্যর্থ ॥ সুরঞ্জিত

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য এবং আইন, বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, যাঁরা মধ্যস্থতা করার জন্য সংলাপের উদ্যোগ নিয়েছেন, তাঁরা নিজেদের নিরপেক্ষতা দেখাতে এবং সকল পক্ষের বিশ্বস্ততা অর্জনে ব্যর্থ হয়েছেন। রাজনীতির সমস্যা রাজনীতিকদের উদ্যোগেই সমাধান সম্ভব।

শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত চলমান রাজনীতি শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সম্প্রতি রাজনীতি সংকট নিরসনে নাগরিক সমাজের উদ্যোগের প্রসঙ্গ তুলে ধরে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, হুদা (এ টি এম শামসুল হুদা) সাহেবদের যে উদ্যোগ, তাতে বিসমিল্লায় গলদ আছে। তাদের বোঝা উচিত ছিল, এ ধরনের আলোচনায় মধ্যস্থতা করতে হলে সর্বস্তরে এক ধরনের বিশ্বাসযোগ্যতা, গ্রহণযোগ্যতা অর্জন করতে হয়। দুঃখের সঙ্গে বলতে চাই, বিভিন্ন সময়ে তাঁরা এই বিশ্বাসযোগ্যতা প্রমাণে ব্যর্থ হয়েছেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, জাতীয় বা আন্তর্জাতিক সংকট নিরসনে প্রথম যেটি করতে হয়, সেটি হলো, আগে সকল পক্ষকে ভায়োলেন্স (সহিংসতা) বন্ধ করতে বলতে হয়। কিন্তু সেটি না করে প্রথমে আলোচনার কথা বলেছে নাগরিক সমাজ। আলোচনার জন্য তো একটি সমতল ভূমির প্রয়োজন। লেভেল প্লেয়িং ফিল্ড না করে তাদের মতো বিচক্ষণ ব্যক্তিরা কেন এটি করলেন, তা অত্যন্ত আশ্চার্যের বিষয়। ভাল কাজ খারাপভাবে শুরু করার জন্য তা বিনষ্ট হয়ে গেছে। এটি সংশোধন করে আর ঠিক করা যাবে না। খালেদা জিয়াকে ইঙ্গিত করে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, পাঁচ জানুয়ারি নির্বাচনের আগে আমরা বলছিলাম, নির্বাচনটি হতে দিন। পরবর্তীতে আরেকটি নির্বাচন হবে। আপনি কি নির্বাচনটি হতে দিয়েছেন কিংবা হওয়ার জন্য কোন সহযোগিতা করেছেন? বরং নির্বাচনকে প্রতিহত করার জন্য অনেক ধ্বংসলীলা চালিয়েছেন, অনেক নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করেছেন।

আয়োজক সংগঠনের নেতা খন্দকার ড. ইমদাদুল হক সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় হুমায়ুন কবীর মিজিসহ সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: