কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়াশোনা

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

বর্তমানে দেশে বেশ কয়েকটি বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্যতম। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়। আসুন জেনে নেই এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার বিস্তারিত।

ব্যবসায় প্রশাসন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়ার নেতৃত্বে পরিচালিত হচ্ছে ব্যবসায় প্রশাসন বিভাগ। এ বিভাগে রয়েছেন ২৪ জন পূর্ণকালীন ও কিছুসংখ্যক খণ্ডকালীন শিক্ষক। ইংরেজী মাধ্যমে পাঠদান, পর্যাপ্ত কেসস্টাডির ব্যবস্থা, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, ক্লাস পার্টিসিপেশনের ব্যবস্থা, মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতির ব্যবস্থা, কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারের ওপর জোর দেয়া, কোর্স শিক্ষকদের ক্লোজ মনিটরিং, লাইব্রেরি ব্যবহারে উদ্বুদ্ধ করা, ওয়ার্কশপ, সেমিনার, সিম্পোজিয়ামে ছাত্রছাত্রীদের অংশগ্রহণের ব্যবস্থা, স্টাডি ট্যুর ও ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা, ইন্টার্নিশিপের ব্যবস্থা, মৌখিক পরিক্ষায় উপযোগী করে তোলা, ডিবেট, খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে উদ্বুদ্ধ করা ইত্যাদি। বর্তমানে ব্যবসায় শিক্ষা অনুষদে ৪ বছর মেয়াদি বিবিএ দিবাকালীন ও সান্ধ্যকালীন প্রোগ্রাম, ১ বছর মেয়াদি এমবিএ এবং ২ বছর মেয়াদি ইএমবিএ প্রোগ্রাম চালু রয়েছে এবং ছাত্রছাত্রী ভর্তি চলছে।

ফার্মেসি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ডিন অধ্যাপক এবিএম ফারুক ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপদেষ্টা। তাঁর দিকনিদের্শনায় ফার্মেসি বিভাগ পরিচালিত হচ্ছে। এই বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক স্বীকৃত। এতে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠক্রম, আধুনিক এবং পর্যাপ্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং প্রয়োজনীয় ও আধুনিক পুস্তকসম্বলিত গ্রন্থাগার। দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণ এবং নবীন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সঙ্গে জড়িত রয়েছেন। ফার্মেসি বিভাগে রয়েছে সুসজ্জিত ও আধুনিক যন্ত্রপাতি সম্বলিত ৫টি ল্যাবরেটরি।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং : কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে এখানে প্রায় আটটি সুবৃহৎ কম্পিউটার ল্যাব আছে। আরও আছে প্রায় ৪০০টি অত্যাধুনিক কম্পিউটার রয়েছে। এছাড়া রয়েছে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা গতিসম্পন্ন ইন্টারনেট ল্যাব। পুরো ক্যাম্পাসটি ওয়াই ফাই নেটওয়ার্কের আওতায়। এ বিভাগের অধীনে তিনটি কোর্স চালানো হয় বিএসসি (অনার্স) ইন সিএসই (দিবা শাখা), বিএসসি (অনার্স) ইন সিএসই (সান্ধ্যকালীন/ডিপোমা) ও এমএসসি ইন সিএসই।

ইলেকট্রিক্যাাল ইলেকট্রনিক এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে দুটি কোর্স পরিচালিত হয়। এগুলো হলো বিএসসি (অনার্স) ইন ইইটিই (দিবা শাখা), বিএসসি (অনার্স) ইন ইইটিই (সান্ধ্যকালীন/ডিপ্লোমা শাখা)।

আইন বিভাগ : আইন অনুষদে বর্তমানে যে কোর্সসমূহে ছাত্রছাত্রী ভর্তি করা হচ্ছে সেগুলো হলো : চার বছর মেয়াদি এলএলবি (সম্মান) দিবা শাখা, চার বছর মেয়াদি এলএলবি (সম্মান) সান্ধ্যকালীন শাখা, দুই বছর মেয়াদি এলএলবি (পাস) প্রোগ্রাম, এক বছর মেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম, দুই বছর মেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম। এছাড়া অত্র বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীনে দুই বছর মেয়াদি মাস্টারস অব হিউম্যান রাইটস ’ল প্রোগ্রাম রয়েছে।

স্থায়ী ক্যাম্পাস : ঢাকার বনানীতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি নিজস্ব ক্রয়কৃত ভবন আছে এছাড়াও সাভারের বলিয়ার পূর্বে প্রায় ৮ একর নিজস্ব জমি আছে। সম্প্রতি দ্রুত স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ঢাকার বাড্ডার সাতারকুলে এক একরের অধিক জায়গা ক্রয় করেছে এবং বিগত ৭ এপ্রিল ২০১২ সাল স্থায়ী ক্যাম্পাসের নির্মাণ কাজ শুরু করেছে।

যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাড়ি # ০৪, সড়ক # ০১, বক # এফ, বনানী, ঢাকা। ফোন : ৯৬১৩৮৬৮, ০১৯৩৯৮৫১০৬০।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: