আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামে ৯ সরকারী স্কুলে ভর্তিযুদ্ধ শুরু আজ

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মহানগরীর ৯টি সরকারী স্কুলে ৫ম ও ৮ম শ্রেণীতে ভর্তিযুদ্ধ শুরু আজ শনিবার। মোট দুই ধাপে ১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। তন্মধ্যে আজ ২০ ডিসেম্বর সকাল দশটা থেকে ৫ম শ্রেণী এবং দুপুর ১টা থেকে ৮ম শ্রেণীর ভর্তি পরীক্ষা হবে। দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে আগামী ২৩ ডিসেম্বর। এ দিনও সকাল দশটায় ৬ষ্ঠ শ্রেণীর ও দুপুর ১টায় সপ্তম শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে সরকারী ৯টি স্কুলে। তবে ৫ম শ্রেণীর পরীক্ষার্থী বেশি হওয়ায় ডাঃ খাস্তগীর স্কুলে একটি উপকেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানানো হয়, জেএসসি ও জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে নবম শ্রেণীতে। ফলে এ শ্রেণীতে কোন ভর্তি পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা সম্পন্ন হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই ফল ওয়েবসাইট ও বিদ্যালয়গুলোর নোটিস বোর্ডে প্রকাশ করা হবে। একই শ্রেণীতে অভিন্ন প্রশ্নপত্রের পরীক্ষাসমূহ গৃহীত হবে বলে জানা যায় প্রশাসন সূত্রে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবার ৯টি স্কুলের ৫ম থেকে ৯ম শ্রেণীতে ভর্তির জন্য ৩ হাজার ৫৭৪টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ২১ হাজার ৩৬৯টি। ফলে প্রতিটি আসনের জন্য লড়ছে ৫ শিক্ষার্থী। তন্মধ্যে বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি আবেদন ৫ম শ্রেণীতে ভর্তির জন্য। এ শ্রেণীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৬০টি আসনের জন্য ৯ হাজার ৩৪৬টি। ষষ্ঠ শ্রেণীতেও ভর্তিযুদ্ধে ৬৪৬টি আসনের বিপরীতে অবতীর্ণ হচ্ছে ৭ হাজার ৯৩৮ জন। সে হিসেবে প্রতি আসনের জন্য প্রতিযোগী ১২ জন। সপ্তম শ্রেণীতে ১ হাজার ২৪৯ জন প্রতিযোগিতা করছে ১৮৩টি আসনের বিপরীতে। ৮ম শ্রেণীর ১২৯ আসনের বিপরীতে আবেদন ১ হাজার ২১০টি। আর ৯ম শ্রেণীর ৬৫৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদন পড়েছে ১ হাজার ৬২৩টি।

যে ৯টি সরকারী স্কুলে ভর্তির জন্য এমন হুমড়ি খেয়ে পড়া সেই স্কুলগুলো হচ্ছে- কলেজিয়েট স্কুল, সরকারী মুসলিম উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয়, ডাঃ খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারী উচ্চ বিদ্যালয়, হাজী মুহম্মদ মহসিন উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারী উচ্চ বিদ্যালয়।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: