মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভিকারুননিসার ভর্তি আবেদন অনলাইনে

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ ছাত্রীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় প্রতিষ্ঠান রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজে কোনরকম বিড়ম্বনা ছাড়াই চলছে প্রথম শ্রেণীর ভর্তির আবেদন ফরম বিক্রি কার্যক্রম। প্রথমবারের মতো অনলাইনে আবেদনের সুযোগ সৃষ্টি হওয়ায় ফরম কেনার জন্য এবার আর অভিভাবকদের সেই কাকডাকা ভোরে স্কুলগেটে দাঁড়াতে হচ্ছে না। অনলাইনে সোমবার শুরু হওয়া এ আবেদন ফরম পূরণ কার্যক্রম চলবে আগামীকাল পর্যন্ত। গত তিনদিনে সাড়ে সাত হাজার আবেদন জমা পড়েছে। এদিকে চলতি মাসের শেষদিকে শুরু হবে আরেক আকর্ষণীয় শিক্ষা প্রতিষ্ঠান মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের ভর্তি ফরম বিক্রি কার্যক্রম।

এতদিন হাতে হাতে ফরম কেনা ও জমা দেয়ার নিয়ম থাকায় প্রতিবছরই ভিকারুননিসা নূনের প্রথম শ্রেণীর ভর্তি ফরম কেনার জন্য অভিভাবকদের ভোগান্তি পোহাতে হয়েছে। ভিড় সামলাতে হয়েছে কর্তৃপক্ষকে। কিন্তু এবার সেই বিড়ম্বনা লাঘবেই কর্তৃপক্ষ প্রথমবারের মতো অন্তত আবেদন করার প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করার উদ্যোগ নিয়েছেন। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মঞ্জু আরা বেগম বলেন, এ বছর ম্যানুয়ালি নয়, অনলাইনে আবেদন নিচ্ছি আমরা। প্রতিবছর ভর্তি ফরম বিতরণের সময় অভিভাবকদের উপচেপড়া ভিড় সামলাতেই এবার অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু করা হয়েছে। ভর্তি ফরম জমা নেয়ার কার্যক্রম চালু হয়েছে ১০ নবেম্বর থেকে। বুধবার সন্ধ্যা পর্যন্ত সাত হাজারের ওপর আবেদন অনলাইনে জমা পড়েছে। আবেদন নেয়া হবে আগামী ১৪ নবেম্বর পর্যন্ত। অধ্যক্ষ বলেন, এবার মূল ক্যাম্পাসে ইংরেজী মাধ্যমে দিবা শাখায় ভর্তি নেয়া হবে। এর আগে শুধু প্রভাতীতে ইংরেজী মাধ্যম ছিল। প্রতিটি আবেদনের জন্য ২০০ টাকা করে জমা নেয়া হচ্ছে। এ অর্থ নেয়া হচ্ছে বিকাশের মাধ্যমে। প্রতিষ্ঠানটির অনলাইন ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, প্রতিটি আবেদনের জন্য ২০০ টাকা নেয়া হবে, যা পরিশোধ করতে হবে বিকাশের মাধ্যমে।

অনলাইনে আবেদন করার পর প্রিন্টকপি আগামী ১৭-১৮ নবেম্বর জমা নেবে স্কুল কর্তৃপক্ষ। এ বিষয়ে বিস্তারিত তথ্য আগামী ১৬ নবেম্বর বিদ্যালয়ের সব ক্যাম্পাসে নোটিস আকারে এবং (িি.িাহংপনফ.হবঃ) এ ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে। তবে ভর্তির ক্ষেত্রে এবারও লটারি প্রক্রিয়া অব্যাহত থাকবে। এদিকে রাজধানীর আরেক স্বনামধন্য বিদ্যাপীঠ মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজে প্রথম শ্রেণীর ভর্তির আবেদন ফরম চলতি মাসের শেষদিকে বিক্রি শুরু হবে। একই সঙ্গে শুরু হবে অন্যান্য শ্রেণীর ভর্তির ফরম বিক্রি প্রক্রিয়াও। প্রথম শ্রেণীতে হবে লটারি আর অন্যান্য শ্রেণীতে ভর্তি পরীক্ষা। অধ্যক্ষ ড. শাহান আরা বলেছেন, আমাদের ছাত্র ও ছাত্রীদের ভর্তি নিতে হয়। আছে নানা ক্যাম্পাসের কার্যক্রম। এসব বিষয়ের মধ্যে অনলাইনে এবারই কার্যক্রম শুরু করা কঠিন। তাই এবার আগের নিয়মেই ফরম বিক্রি হবে। অন্যদিকে বেসরকারী স্কুলগুলো ডিজিটাইজেশনের পথে এগিয়ে থাকলেও সরকারী স্কুলগুলোয় ভর্তি নীতিমালা এখনও চূড়ান্ত করতে পারেনি শিক্ষা প্রশাসন। সরকারী স্কুলগুলোয় ভর্তি নীতিমালা নিয়ে একটি প্রাথমিক বৈঠক হয়েছে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ভিকারুননিসা, মতিঝিল আইডিয়াল ও উইলস লিটল ফ্লাওয়ারে বিশেষ কমিটি ॥ প্রায় প্রতিবছরই রাজধানীর অন্যতম তিন প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এ্যান্ড কলেজে ভর্তি বাণিজ্য ও নিয়োগ বাণিজ্য নিয়ে অভিযোগ ওঠে। ঘটনা সত্য হোক আর মিথ্যা হোক এই অভিযোগ সামলাতে হয় কর্তৃপক্ষকে। কোথাও কোথাও গভর্নিং বডির সদস্যরা জড়িয়ে পড়েন নিয়োগ বাণিজ্যে।

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

১৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: