ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড চুয়াডাঙ্গায়

প্রকাশিত: ১৭:২৩, ৬ এপ্রিল ২০২৪; আপডেট: ১৯:২৫, ৬ এপ্রিল ২০২৪

চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড চুয়াডাঙ্গায়

তাপদাহ

তীব্র গরমে পুড়ছে জনজীবন। ১লা এপ্রিল থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছিল মাঝারি ধরনের তাপপ্রবাহ। গত ৬দিন এ জেলায় তাপমাত্রা ৩৮.০ ডিগ্রি থেকে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠা-নামা করছে।

গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.০ ডিগ্রি সেলসিয়াস আর বাতাসের আদ্রতা ছিল ৬৮ শতাংশ।  শনিবার তা বেড়ে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আদ্রতা ২২ শতাংশ। বর্তমানে চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
 
এদিকে তীব্র রোদ আর গরমে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। এই গরমে রোজাদার ব্যক্তিরাও কষ্টে আছেন। বাইরে, রাস্তাঘাটে, বাজারে লোকজনের চলাচল খুবই কম। এ ছাড়া রোজা থেকে খুব প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।
 
চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই চুয়াডাঙ্গার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ৩১ মার্চ ভোরে এ জেলায় ঝড়-বৃষ্টি হয়। তারপরও তাপমাত্রা কমেনি। ক্রমেই তাপমাত্রার পারদ ওপরে ওঠছে।
 
চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী এক সপ্তাহ পর্যন্ত আবহাওয়া পরিস্থিতি এমনই থাকবে। এর মাঝে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে কালবৈশাখী ঝড়ের বিষয়ে আগে থেকে বোঝা যায় না। দু-এক ঘণ্টা আগে ঝড়ের পূর্বাভাস পাওয়া যায়।

 

এস

×