ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

১১ বার প্রতিদ্বন্দ্বিতায় আমু তোফায়েল ॥ আটবার আবুল হাসানাত

খোকন আহম্মেদ হীরা, বরিশাল

প্রকাশিত: ২২:৩৯, ১৩ জানুয়ারি ২০২৪

১১ বার প্রতিদ্বন্দ্বিতায় আমু তোফায়েল ॥ আটবার আবুল হাসানাত

আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসানাত

দক্ষিণাঞ্চলে অন্যান্য রাজনৈতিক নেতাদের চেয়ে বেশিবার জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন বর্ষীয়ান দুই আওয়ামী লীগ নেতা সাবেক মন্ত্রী আলহাজ আমির হোসেন আমু এবং তোফায়েল আহমেদ। ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত যতগুলো জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ অংশগ্রহণ করেছে তার সবগুলোতে দলের মনোনয়ন পেয়েছেন আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ।
সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ মোট ১১ বার প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এরমধ্যে আমির হোসেন আমু সাতবার আর তোফায়েল আহমেদ নয়বার বিজয়ী হয়েছেন। দলীয় সূত্রমতে, এ দুই বর্ষীয়ান নেতা ষাটের দশকে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজে ছাত্রনেতা হিসেবে ছাত্রসমাজকে নেতৃত্ব দিয়ে রাজনীতিতে হাতেখড়ি। আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদের সমকক্ষ রাজনীতিবিদ এখন আর দক্ষিণাঞ্চলে নেই। দুজনেরই রাজনীতির সূচনা হয়েছিল বিএম কলেজের ছাত্রলীগের হাত ধরে।
আমির হোসেন আমু ষাটের দশকে বিএম কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হয়েছিলেন। প্রায় একই সময়ে ছাত্র সংসদের ক্রীড়া সম্পাদক নির্বাচিত হয়েছিলেন তোফায়েল আহমেদ। আমির হোসেন আমু ১৯৭০ সালের প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বরিশাল সদর আসন থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় পরিষদেও তিনি নির্বাচিত হন ১৯৭৩ সালে। তখন তিনি ঝালকাঠি-২ (সদর-নলছিটি) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

একই আসনে ৭৯, ৮৬, ৯১ ও ৯৬ সালে নির্বাচন করে পরাজিত হন। ১৯৯৮ সালে ঝালকাঠি-২ এর উপনির্বাচনে আমির হোসেন আমু এমপি নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে আবারও তিনি পরাজিত হন। ২০০৮ সালে ঝালকাঠী-২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে এবং ২০১৪ সালে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আমির হোসেন আমু সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে ঝালকাঠি-২ এর পাশাপাশি বরিশালের বানারীপাড়া ও পিরোজপুরের স্বরূপকাঠি সংসদীয় আসনে এবং ১৯৯৬ সালে ঝালকাঠি-২ এর সঙ্গে ১ আসনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন আমির হোসেন আমু।

একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঝালকাঠি-২ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী হয়ে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। এ নিয়ে আমির হোসেন আমু সাতবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। 
অপরদিকে ১৯৭০ সালের নির্বাচনে মাত্র ২৬ বছর বয়সে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন তোফায়েল আহমেদ। তিনি দ্বীপজেলা ভোলা-১ (সদর) থেকে নির্বাচিত হয়েছিলেন। একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৭৩, ’৯১, ’৯৬, ২০০৮ এবং ২০১৪ সালের নির্বাচনে। ১৯৮৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ভোলা-২ আসন থেকে। ওই আসন থেকে ৯১ ও ৯৬ সালেও বিজয়ী হন তোফায়েল আহমেদ।

অর্থাৎ ওই বছরগুলোতে তিনি দুটি করে আসনে বিজয়ী হয়েছিলেন। তোফায়েল আহমেদ ভোলা-১ আসন থেকে একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে নয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এরমধ্যে তোফায়েল আহমেদ বাণিজ্য মন্ত্রী হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। 
আটবার আবুল হাসানাত আব্দুল্লাহ ॥ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন পেয়ে দ্বাদশ জাতীয় নির্বাচনসহ আটবার অংশগ্রহণ করেছেন বঙ্গবন্ধুর ভাগ্নে বর্তমান বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ। ১৯৭৩ সালে মাত্র ২৬ বছর বয়সে স্বাধীন বাংলাদেশে বরিশাল পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন আবুল হাসানাত আব্দুল্লাহ। ১৯৭৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে আবুল হাসানাত আব্দুল্লাহ প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান।

’৮৬ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে আবুল হাসানাত আব্দুল্লাহ বরিশাল সদর আসনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো বরিশাল-১ আসন থেকে তিনি এমপি নির্বাচিত হন। ’৯৬ সালে বরিশাল-১ আসন থেকে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়ে চিফ হুইপের দায়িত্ব পালন করেন।

×