ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বৃষ্টির প্রার্থনায় খোলা আকাশের নিচে নামাজ আদায় 

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ১৫:৪০, ২৩ এপ্রিল ২০২৪

বৃষ্টির প্রার্থনায় খোলা আকাশের নিচে নামাজ আদায় 

নামাজ আদায় করছেন মুসল্লিরা।

তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য বাগেরহাটের বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মোরেলগঞ্জে খোলা আকাশের নিচে ইসতিসকার নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করেছেন স্থানীয়রা। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করা হয়। 

মঙ্গলবার(২৩ এপ্রিল) সকালে উপজেলার আজিজিয়া স্কুল মাঠে খোলা আকাশের নিচে এ নামাজের আয়োজন করেন মুসল্লিরা। নির্ধারিত সময়ের আগেই টুপি মাথায় জায়নামাজ নিয়ে মাঠে জড়ো হন স্থানীয়রা। নামাজে মোরেলগঞ্জ পৌরসভার তালুকদার মনিরুল হকসহ বিভিন্ন এলাকার ৫ শতাধিক নানা বয়সী মানুষ অংশ গ্রহণ করেন। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন পৌরসভা বাজার মসজিদের খতিব ও ইমাম মাওলানা মোহাম্মদ আলী।

আরও পড়ুন : টানা দুদিন শিলাবৃষ্টির পূর্বাভাস

নামাজের ইমাম মাওলানা মোহাম্মদ আলী বলেন, অনাবৃষ্টি ও অতি তাপপ্রবাহের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। এই অবস্থায় আল্লাহর সাহায্য ছাড়া আমরা নিরুপায়। তাই এই দাবদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টি লাভের আশায় আকাশের নিচে মাঠে ইসতিসকার নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করা হয়েছে। নামাজ শেষে আমরা মহান আল্লাহ পাকের দরবারে মাফ চেয়ে কান্নাকাটি করেছি।’ অনুরূপ এ জেলার ফকিরহাট, মোল্লাহাট, রামপাল উপজেলায় বৃষ্টির জন্য প্রার্থনা করা হচ্ছে।

আয়োজকরা জানান, দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ সবাই খুব কষ্টে আছেন। এজন্য তারা বৃষ্টির জন্য নামাজ পড়েছেন। বৃষ্টির দেখা নেই। নদী-নালা, খাল-বিল, পুকুর শুকিয়ে যাচ্ছে। দিন যায় প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। বাগেরহাটে ‘ হিট অ্যালার্ট’ জারি করা হয়েছে। এ জেলায় গত তিন দিন যাবৎ ৪১ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রেকর্ড করা হয়।
 

তাসমিম

×