ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ফাইনালে খেলার আশায় রিয়াল ও বায়ার্ন

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৫৪, ৩ মে ২০২৪

ফাইনালে খেলার আশায় রিয়াল ও বায়ার্ন

জার্মান প্রতিপক্ষ বেয়ার্ন মিউনিখের আক্রমণ নস্যাৎ করে দিচ্ছেন রিয়াল মাদ্রিদের ইউক্রেনের গোলরক্ষক আদ্রেই লুনিন

বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদের মধ্যকার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের হাইভোল্টেজ সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। গত মঙ্গলবার রাতে মিউনিখের অ্যালিয়েঞ্জ অ্যারানায় উপভোগ্য ও উত্তেজনাকর ম্যাচে জয়ের সুযোগ ছিল দুদলেরই। ম্যাচে প্রথমে গোল করেও একপর্যায়ে হারের শঙ্কায় পড়েছিল গ্যালাক্টিকোরা। তবে ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়রের জোড়া গোলে শেষ পর্যন্ত ড্রর স্বস্তি নিয়ে ফিরেছে কোচ কার্লো আনচেলোত্তির দল। বাভারিয়ানদের হয়ে একটি করে গোল করেন জার্মান উইঙ্গার লেরয় সানে ও ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেন। আগামী বুধবার রাতে মাদ্রিদে দুদলের মধ্যে সেমির দ্বিতীয় লেগের ম্যাচ অনুষ্ঠিত হবে।

মিউনিখে ম্যাচের ২৪ মিনিটে টনি ক্রুসের অসাধারণ পাস থেকে বায়ার্নের দুই ডিফেন্ডার ও গোলরক্ষককে বোকা বানিয়ে দারুণ প্লেসিং শটে রিয়ালকে এগিয়ে দেন ভিনিসিয়াস। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে সেমিফাইনালে টানা তিন মৌসুমে গোল করার রেকর্ড গড়েছেন ব্রাজিলিয়ান তারকা। এর আগে এই কীর্তি গড়েন ইয়ারি লিটমেনেন, ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও কেভিন ডি ব্রুইনা। ম্যাচে ফিরতে দ্বিতীয়ার্ধের শুরু থেকে রিয়ালকে চেপে ধরে বায়ার্ন।

এ ধারাবাহিকতায় ৫৩ মিনিটে রিয়ালের রক্ষণদুর্গ ভেদ করে ডি বক্সের মাথা থেকে জোরালো শটে গোল করেন বায়ার্নের লেরয় সানে। চার মিনিট পর এগিয়েও যায় বাভারিয়ানরা। নিজেদের ডি বক্সে বায়ার্নের জামাল মুসিয়ালাকে ফাউল করেন রিয়ালের লুকাস ভাসকুয়েজ। এতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করে বায়ার্নকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন হ্যারি কেন। চলতি চ্যাম্পিয়ন্স লিগে এটি কেনের অষ্টম গোল। সর্বোচ্চ আট গোল নিয়ে পিএসজির কিলিয়ান এমবাপের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন তিনি।
এই গোলে জয়ের পথেই ছিল বায়ার্ন। কিন্তু ম্যাচে ফিরতে মরিয়া ছিল রিয়াল। অবশেষে ৮৩ মিনিটে সমতা ফেরায় অতিথিরা। এ সময় ডি বক্সে রিয়ালের রডরিগোকে ফাউল করেন বায়ার্নের কিম মিন-জায়ে। এতে পেনাল্টি পায় রিয়াল। স্পট কিক থেকে গোল করে রিয়ালকে ম্যাচে ফেরান ভিনিসিয়াস। হার এড়াতে পারলেও দলের পারফরমেন্সে খুশি নন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলোত্তি।

ম্যাচ শেষে তিনি বলেন, ম্যাচে ফলাফল ভালো হয়েছে। কিন্তু আমরা আরও ভালো করতে পারতাম। আমাদের সেরা মুহূর্তটি ছিল ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতে। বায়ার্ন খুবই ভয়ংকর দল। তারা সেরা ফুটবল খেলেছে; আমরা পারিনি। দ্বিতীয় লেগে আমাদের উন্নতি করতে হবে। দ্বিতীয়ার্ধে পিছিয়ে পড়ার পর রিয়ালের আরও বেশি আক্রমণাত্মক খেলা উচিত ছিল বলে মনে করেন রিয়াল বস। এ প্রসঙ্গে তার ভাষ্য, প্রথমার্ধে আমরা তাদের অনেক বেশি সুযোগ দিয়েছি। দ্বিতীয়ার্ধে যখন তারা এগিয়ে যায়, তখন আমরা চাপ বিস্তার করতে শুরু করেছি। 
আমার কাছে মনে হয়েছে আমরা স্বাচ্ছন্দ্যে খেলেছি। কিন্তু খুব বেশি আক্রমণাত্মক হতে পারিনি। ঘরের মাঠে রিয়াল বিশ্বের সবচেয়ে কঠিন দলগুলোর একটি। সেই বার্নাব্যুতে ফিরতি লেগে ফাইনালে ওঠার শেষ লড়াইয়ে নামবে দুদল। কঠিন এই চ্যালেঞ্জের জন্য খেলোয়াড়দের নিজেদের ওপর আস্থা রাখতে বলেছেন বায়ার্ন কোচ টমাস টাচেল। তার মতে বিশ্বাস, সাহসী ও আত্মবিশ্বাসী ফুটবল খেলতে পারলে রিয়ালের মাঠেও জেতা সম্ভব। প্রতিপক্ষের মাঠ থেকে ড্র নিয়ে ফেরা রিয়াল নিজেদের মাঠে আরও ভয়ংকর হতে পারে। অনেকের দৃষ্টিতে ফিরতি লেগে ফেভারিট থাকবে রিয়াল। তবে এসব নিয়ে মোটেও ভাবছেন না টাচেল। 
তিনি বলেন, আমাদের নিজেদের ওপর বিশ্বাস রাখা গুরুত্বপূর্ণ। অবশ্যই মাদ্রিদে জেতা সম্ভব। এখনো এটা ৫০-৫০ ম্যাচ। আমি মনে করি সেখানে দারুণ সুযোগ সৃষ্টি করতে পারব। লক্ষ্য পরিষ্কার; আমাদের জিততে হবে। আমাদের সাহসী হতে হবে। আত্মবিশ্বাসে পরিপূর্ণ থাকতে হবে। ঘরের মাঠে রিয়ালের বিরুদ্ধে জিততে না পারার হতাশায় সময় ব্যয় করতে নারাজ বাভারিয়ান কোচ। অনেক সুযোগ নষ্ট করার আক্ষেপ আছে। তবে প্রতিপক্ষের প্রশংসা করতেও কার্পণ্য করেননি তিনি।

×