ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লড়াই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে দাবি শান্ত ও রাজার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৯, ৩ মে ২০২৪

লড়াই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে দাবি শান্ত ও রাজার

প্রেস কনফারেন্সে প্রত্যাশার কথা জানাচ্ছেন শান্ত ও রাজা

জিম্বাবুয়ের বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে বেশ উত্থান-পতন যাচ্ছে। এবার তারা টি২০ বিশ^কাপ খেলার সুযোগ পায়নি, বাছাই থেকেই ছিটকে গেছে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে খেলতে নামলেই তারা নিজেদের সেরা ক্রিকেটটাই খেলে। এর কারণ বাংলাদেশের মানুষ ও পরিবেশ পরিচিত হয়ে গেছে দেশটির ক্রিকেটারদের কাছে। সে বিষয়টি নিয়েই জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা বৃহস্পতিবার চট্টগ্রামে সংবাদ সম্মেলনে নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এজন্য আজ থেকে শুরু হতে যাওয়া ৫ ম্যাচের টি২০ সিরিজে জোর প্রতিদ্বন্দ্বিতার আশা করছেন রাজা। আর টি২০ ক্রিকেট বলেই জিম্বাবুয়ের বিপক্ষেও সতর্ক বাংলাদেশ দল। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মনে করছেন, সিরিজটা সহজ হবে না বাংলাদেশের জন্য এবং অবশ্যই জোর প্রতিদ্বন্দ্বিতা হবে। আসন্ন বিশ^কাপের আগে অধিনায়ক হিসেবে সিরিজটা জিততে চান তিনি। কারণ নিজেদের প্রস্তুত হওয়ার বিষয়টি জড়িয়ে আছে এবং আত্মবিশ^াসও তৈরি করতে হবে।
জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ২০২২ সালে টি২০ খেলেছে বাংলাদেশ। দুই দলের মধ্যে সর্বশেষ সাক্ষাতে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত বিশ^কাপেই শেষ লড়াইটা, ব্রিসবেনে মাত্র ৩ রানে জিততে পেরেছে বাংলাদেশ। সে কারণেই এবার বিশ^কাপের আগে জিম্বাবুয়ের মুখোমুখি হওয়ার আগে শান্ত বলেছেন, ‘টি২০তে বড় দল, ছোট দল নেই। আপনি যেটা বললেন, উগান্ডার কাছে জিম্বাবুয়ে হেরে গেছে। আবার জিম্বাবুয়েও কিছু দিন আগে শ্রীলঙ্কাকে হারিয়েছে।

সেভাবে চিন্তা করলে খুব বেশি পার্থক্য আমার কাছে লাগে না। ম্যাচটা কীভাবে খেলছি, নিজেদের কীভাবে প্রস্তুত করছি, আত্মবিশ্বাস তৈরি করছি এটা গুরুত্বপূর্ণ। এতটুকু বলতে পারি, সিরিজটা সহজ হবে না, অনেক প্রতিদ্বন্দ্বিতা হবে। কারণ তারাও ভালো দল।’ এই সিরিজ থেকেই পুরোপুরি নিশ্চিত হবে বাংলাদেশের টি২০ বিশ^কাপ স্কোয়াড। ইতোমধ্যেই একটি দল আইসিসির কাছে পাঠানো হয়েছে। কিন্তু সিরিজ শেষে আসতে পারে দুয়েকটি পরিবর্তন।

এ বিষয়ে শান্ত বলেছেন, ‘প্রথমত অধিনায়ক হিসেবে সিরিজটা জিততে চাই। এটাই প্রথম লক্ষ্য। প্রস্তুতির কথা অবশ্যই মাথায় থাকবে, প্রস্তুতি নিতে গিয়ে খেলাটাকে হালকাভাবে নেব, অনেক পরীক্ষা করব তাও না। যে ১৫ জন খেলোয়াড় আছে সবাই এই দলকে হারানোর সামর্থ্য রাখে। শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। হ্যাঁ, দুই-একজন এদিক-ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।’

মুস্তাফিজুর রহমান প্রথম ৩টি ম্যাচ খেলবেন না। তবে বিশ^কাপের আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপএল) খেলেছেন তিনি। এ বিষয়ে শান্ত বলেছেন, ‘অবশ্যই অনেক কাজে দেবে। যে পরিবেশে ও খেলল, অনেক বড় টুর্নামেন্ট। ওখানে ভালো করলে স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাস বেড়ে যায়। ওখানে আরও বড় বড় ব্যাটারদের বল করেছে, সবচেয়ে ভালো কথা ভালো উইকেটে ভালো বোলিং করেছে। ওই আত্মবিশ্বাস নিয়ে আসবে। এখানেও একই পারফর্ম্যান্স করতে পারলে দল অনেক এগিয়ে যাবে।’

তাকে নিয়ে জিম্বাবুয়ের অধিনায়ক রাজাও বলেছেন, ‘১০০ পারসেন্ট। আইপিএল অন্যতম বড় লিগ। যে-ই আইপিএল খেলুক, সেখানকার অভিজ্ঞতা, শিক্ষা, আত্মবিশ্বাস অবশ্যই জাতীয় দলে কাজে লাগবে। তাই আমি নিশ্চিত ফিজ ভাইকে আইপিএলের অভিজ্ঞতা জাতীয় দলে ভালো খেলতে সাহায্য করবে।’ রাজা নিয়মিতই বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলেন। অন্য যে কোনো দেশের চেয়ে জিম্বাবুয়ের খেলোয়াড়রা বেশি সুযোগ পান বাংলাদেশে খেলার।

তাই পরিচিত প্রতিপক্ষদের নিয়ে রাজা বলেছেন, ‘সঠিক মাইন্ডসেট নিয়ে, খুব ভালো প্রস্তুতি নিয়ে আমরা এই সিরিজ খেলতে এসেছি। আমরা জয়ের জন্যই বাংলাদেশে এসেছি। যদি বলি ৩-০, ৪-০, ৫-০ ব্যবধানে জিতব, ব্যাপারটা বাংলাদেশের প্রতি অসম্মান করা হবে। আবার যদি বলি বাংলাদেশ জিতবে, তাহলে এটা আমার দলকে অসম্মান করা হয়।’ আর তাই জয়-পরাজয়ের কথায় না গিয়ে রাজা এই সিরিজ নিয়ে বলেছেন, ‘আমার মনে হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে। বাংলাদেশের সামনে বিশ্বকাপ আছে, অনেক পরীক্ষা-নিরীক্ষার ব্যাপার আছে। ইনশাআল্লাহ, দুই দলের জন্যই ভালো সিরিজ হবে।’

×