ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট ছাড়াই স্মার্টফোনে দেখা যাবে লাইভ টিভি

প্রকাশিত: ১৫:১২, ৭ আগস্ট ২০২৩; আপডেট: ১৫:২৫, ৭ আগস্ট ২০২৩

ইন্টারনেট ছাড়াই স্মার্টফোনে দেখা যাবে লাইভ টিভি

লাইভ টিভি, ছবি সংগ্রহীত

ভারতে ‘ডিরেক্ট টু মোবাইল’ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা নিজেদের ফোনে লাইভ টিভি দেখতে পাবেন। সেজন্য কোনও ডেটাও লাগবে না। দেখা যাবে ভারতের বিভিন্ন টিভি চ্যানেল, জনপ্রিয় সব শো। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানানো হয়েছে। 

তবে ভারত সরকার এই মুহূর্তে ডিটুএম পরিষেবা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। যাতে এই পরিষেবার মাধ্যমে ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে বিনামূল্যে ও ইন্টারনেট পরিষেবা ছাড়াই লাইভ টিভি পরিষেবা পৌঁছে দেওয়া যায়। আর এমনটা হলে তা হবে যুগান্তকারী পদক্ষেপ। 

তবে এ পরিষেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে দেশটির মোবাইল অপারেটর সংস্থাগুলো। যদিও গ্রাহকরা বলছেন, এই পরিষেবার মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক কিছুটা হলেও কনজংশন ফ্রি হবে। ফলে বাড়বে মোবাইলের ইন্টারনেট গতি। সঙ্গে বাড়বে মোবাইল ডাটা খরচ। এতে বেশ লাভবান হবে মোবাইল অপারেটর সংস্থাগুলো। 

বলা হচ্ছে, টেকনোলজির মাধ্যমে ভারত এ ডিটুএম পরিষেবা নিয়ে আসছে তা মূলত রেডিও ফ্রিকোয়েন্সির মতই। ভারতের আইআইটি কানপুর ও প্রসার ভারতী যৌথ বিবৃতিতে জানিয়েছে, এই পরিষেবা অনেকটাই এফএম রেডিওর মতো। বিনামূল্যেই যেভাবে এফএম রেডিও সার্ভিস পাওয়া যায় ঠিক সেভাবে পাওয়া যাবে ডিটুএম পরিষেবা। শুধু দরকার পড়বে মোবাইলে প্রয়োজনীয় চ্যানেলটির ফ্রিকোয়েন্সি খাপ খাওয়া। আপাতত এ জন্য ৫২৬ থেকে ৫৮২ মেগাহার্জ বরাদ্দ দেওয়া হয়েছে। 

আরও জানানো হয়েছে, পরিষেবাটি আর্থিকভাবে সমৃদ্ধশালী ও সুদূরপ্রসারী করতে ভারত সরকারের পক্ষ থেকে ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ’ এর আওতায় আনার চেষ্টা চলছে। তাই বিনামূল্যে পরিষেবা পাওয়া গেলেও দর্শকরা বিরক্ত হতে পারেন অতিরিক্ত বিজ্ঞাপনে। 
 

টিএস

×