ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

গরমে পেট ঠান্ডা রাখতে লাউ 

প্রকাশিত: ১৭:১৩, ২৩ এপ্রিল ২০২৪

গরমে পেট ঠান্ডা রাখতে লাউ 

লাউ

প্রচণ্ড খরতাপে পানিশূন্যতা, পেটের সমস্যাসহ নানাবিধ রোগ বাড়ছে সবার মধ্যে। এ পরিস্থিতিতে শরীর সুস্থ রাখতে কিছু নিয়ম মানার পাশাপাশি খাদ্যাভ্যাসে জোর দিতে হবে। গরমে শরীর ঠান্ডা রাখতে লাউয়ের তুলনা নেই। 

এতে সবজিতে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই, আয়রন, ফোলেট, পটাশিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ এবং পর্যাপ্ত পরিমাণে ভিটামন রয়েছে। এসব উপাদান শরীর ও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

গরমের দিনে নিয়মিত লাউ খাওয়ার আরও অনেক উপকারিতা রয়েছে। যেমন-

​শরীর ঠান্ডা থাকবে
গরমকালে শরীরকে ঠান্ডা না রাখলে নানা ধরনের জটিলতা দেখা দেয়। আর শরীরকে ঠান্ডা ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে লাউয়ের মতো একটি উপকারী সবজি। এই সবজিতে প্রায় ৯২ শতাংশ জলীয় অংশ রয়েছে। 

কোষ্ঠকাঠিন্য দূর করে
গরমের সময় শরীর থেকে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায়। এর ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা। লাউতে প্রচুর পরিমাণে পানি এবং ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমে। 

পেটের সমস্যা দূর হয় 
তীব্র তাপদাহের কারণে অনেকেরই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা বেড়ে যায়। এসব সমস্যা দূর করতে ভূমিকা রাখে লাউ। ফাইবারে সমৃদ্ধ এই সবজি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। এর ফলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে 
লাউয়ে গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই লাউ খেলে সুগার বাড়ার কোনও আশঙ্কাই থাকে না। এ কারণে ডায়াবেটিস রোগীদের গরমের দিনে নিয়মিত এই সবজির পদ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

প্রস্রাবে সংক্রমণ কমায়
গরমে অনেকেরই প্রস্রাবে সংক্রমণ বাড়ে। এ কারণে এ সময় বেশি বেশি পানি পানের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর তার পাশাপাশি খেতে বলেন লাউ। এই সবজিতে পানির পরিমাণ বেশি থাকায় এটি প্রস্রাবে সংক্রমণ কমাতে সাহায্য করে। 

 

শহিদ

×