ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পৃথিবীর সবচেয়ে অসুখী দেশ কোনগুলো?

প্রকাশিত: ১৩:২০, ১৩ মার্চ ২০২৪

পৃথিবীর সবচেয়ে অসুখী দেশ কোনগুলো?

অসুখী দেশগুলোর মাঝে ১৮ নম্বরে রয়েছে বাংলাদেশ।

সারা বিশ্বের মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণা 'গ্লোবাল মাইন্ড প্রজেক্ট' থেকে জানা গেছে গত বছর (২০২৩) বিভিন্ন দেশের মানুষের মানসিক স্বাস্থ্য কেমন ছিল, এবং তারা সুখী ছিলেন নাকি অসুখী। 

মোট ৭১টি দেশের চার লাখেরও বেশি মানুষের ওপর গবেষণা চালানো হয়। এর মধ্যে সবচেয়ে অসুখী ১০টি দেশ হলো-

১) উজবেকিস্তান
২) যুক্তরাজ্য
৩) দক্ষিণ আফ্রিকা
৪) ব্রাজিল
৫) তাজিকিস্তান
৬) অস্ট্রেলিয়া
৭) মিশর
৮) আয়ারল্যান্ড
৯) ইরাক
১০) ইয়েমেন

অসুখী দেশগুলোর মাঝে ১৮ নম্বরে রয়েছে বাংলাদেশ। যথাক্রমে ১১ এবং ১৬ নম্বরে রয়েছে প্রতিবেশী ভারত ও পাকিস্তান। 

আরও পড়ুন : যে দেশে ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

সুখী দেশগুলোর মাঝে প্রথমেই রয়েছে ডমিনিকান রিপাবলিক। আর্থিক সঙ্কটে জর্জরিত হওয়া সত্ত্বেও শ্রীলঙ্কা রয়েছে দ্বিতীয় স্থানে।  ২৯ নম্বরে আছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের স্যাপিয়েন ল্যাবস ২০২০ সাল থেকে মানসিক স্বাস্থ্যের এ গবেষণা চালাচ্ছে। মূলত করোনাভাইরাস মহামারি, বিভিন্ন দেশের যুদ্ধ, এবং বৈশ্বিক অর্থনীতিতে মন্দার প্রভাবে বিশ্বজুড়ে মানুষের মানসিক স্বাস্থ্যের ক্রমশ অবনতি ঘটছে, দেখা গেছে এই গবেষণায়।

এ বছরে দেখা যায়, মূলত ৩৫ বছরের কম বয়সীদের মাঝে মানসিক স্বাস্থ্যের সবচেয়ে বেশি অবনতি ঘটেছে। এদিকে যাদের বয়স ৬৫ এর বেশি তাদের মানসিক স্বাস্থ্যে তেমন কোনো সমস্যা দেখা দেয়নি। 

গবেষণায় আরও বলা হয়, বেশি প্রক্রিয়াজাত খাবার খাওয়া এবং প্রথমবারের মতো স্মার্টফোন ব্যবহারকারীদের মাঝে মানসিক স্বাস্থ্যের অবনতি বেশি হচ্ছে। 

বেশকিছু আফ্রিকান এবং ল্যাটিন আমেরিকান দেশের মানুষ বেশি সুখী হতে দেখা যায়। অন্যদিকে পাশ্চাত্যের দেশগুলো, যেমন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মানুষের মানসিক স্বাস্থ্যের অবস্থা তলানিতে। 

তাসমিম

×